স্পিরুলিনা ক্যাপসুল খাওয়ার নিয়ম - স্পিরুলিনা ক্যাপসুল খাওয়ার উপকারিতা

অনেকে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য স্পিরুলিনা ক্যাপসুল খাওয়ার উপকারিতা সম্পর্কে জিজ্ঞাসা করেন। স্পিরুলিনা ক্যাপসুলের অনেক উপকারিতা রয়েছে। তবে সকল উপকারিতা পাওয়ার জন্য অবশ্যই স্পিরুলিনা ক্যাপসুল খাওয়ার নিয়ম সম্পর্কে জানতে হবে। সঠিক নিয়মে ওষুধ সেবন করলে কোন পার্শ্বপ্রতিক্রিয়ার সম্মুখীন হবেন না। আজকের আর্টিকেলটিতে স্পিরুলিনা ক্যাপসুল এর প্রত্যেকটি বিস্তারিত সম্পর্কে আলোচনা করেছি।
স্পিরুলিনা ক্যাপসুল খাওয়ার নিয়ম - স্পিরুলিনা ক্যাপসুল খাওয়ার উপকারিতা
মানবদেহের জন্য স্পিরুলিনা ক্যাপসুল অত্যন্ত উপকারী। এই ক্যাপসুলে থাকা উপাদান আমাদের শরীরের বিভিন্ন সমস্যার সমাধান করে। এ ক্যাপসুলে রয়েছে একাধিক উপাদান যা আমাদের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতাকে বৃদ্ধি করে বিভিন্ন সমস্যা দূর করে। স্পিরুলিনা ক্যাপসুল খাওয়ার উপকারিতা, স্পিরুলিনা ক্যাপসুল খাওয়ার নিয়ম, স্পিরুলিনা ক্যাপসুল কি কাজ করে, স্পিরুলিনা ক্যাপসুল দাম ও স্পিরুলিনা ক্যাপসুলের প্রত্যেকটি বিশেষ সম্পর্কে জানতে হলে পুরো আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন।

পোস্ট সূচিপত্রঃ স্পিরুলিনা ক্যাপসুল খাওয়ার নিয়ম - স্পিরুলিনা ক্যাপসুল খাওয়ার উপকারিতা

স্পিরুলিনা হামদর্দ

স্পিরুলিনা হামদর্দ গ্রুপের ক্যাপসুল সম্পর্কে অনেকেই খোঁজ করেন ও বিস্তারিত জানতে চান। স্পিরুলিনা ক্যাপসুল খাওয়ার নিয়ম, স্পিরুলিনা ক্যাপসুল খাওয়ার উপকারিতা অনেক যা বলে শেষ করার মত নয়। স্পিরুলিনা ক্যাপসুলে রয়েছে একাধিক উপাদান এরমধ্যে ভিটামিন এ বি১ বি২ বি৩ বি৬ বি১২, জিংক, ক্যালসিয়াম, আয়রন, ম্যাগনেসিয়াম, ম্যাঙ্গানিজ, 

সেলিনিয়াম, ক্লোরোফিল, সুপারঅক্সাইড, ফাইকোসায়ানিন উপাদান যা আমাদের শরীরের বিভিন্ন রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে সাহায্য করে। স্পিরুলিনা হামদর্দ গ্রুপের ক্যাপসুল একাধিক রোগ প্রতিরোধ করে।

স্পিরুলিনা ক্যাপসুল খাওয়ার উপকারিতা 

স্পিরুলিনা ক্যাপসুল খাওয়ার উপকারিতা অনেক। আপনার শারীরিক বিভিন্ন সমস্যা হয়েছে চিকিৎসকের সাথে পরামর্শ করেছেন তিনি স্পিরুলিনা ক্যাপসুল সেবন করার পরামর্শ দিয়েছেন আপনি সেবন করেছেন। কিন্তু এই ক্যাপসুল মানব শরীরের জন্য কি কি সমস্যা সমাধান করে তা নিশ্চয় জানেন না। স্পিরুলিনা ক্যাপসুল আমাদের মানব দেহের জন্য অত্যন্ত উপকারী। 

স্পিরুলিনা ক্যাপসুলে থাকা উপাদান মানবদেহের বিভিন্ন প্রকার সমস্যার সমাধান করে। স্পিরুলিনা ক্যাপসুল খাওয়ার নিয়ম, স্পিরুলিনা ক্যাপসুল খাওয়ার উপকারিতা গুলো নিচে পয়েন্ট আকারে দেওয়া হলোঃ
  • ডায়াবেটিস দূর করে
  • গেটেবাত দূর করে
  • হাঁপানি দূর করে
  • প্রোটিন সরবরাহ করে
  • অ্যান্টিঅক্সিডেন্ট এর চাহিদা পূরণ করে
  • ইমিউন সিস্টেম শক্তিশালী করে
  • শরীরের বিষাক্ত পদার্থ দূর করে
  • রক্তচাপ নিয়ন্ত্রণ করে
  • কোলেস্ট্রল এর মাত্রা কমায়
  • হজম শক্তি উন্নত করে
  • মাংসপেশি গঠন করে
  • অ্যানিমিয়া রোগ প্রতিরোধ করে
  • চর্মরোগ প্রতিরোধ করে
  • দৃষ্টিশক্তি উন্নত করে
  • অন্ত্রের স্বাস্থ্য উন্নত করে
  • মানসিক চাপ কমায়
  • শারীরিক শক্তি বৃদ্ধি করে
  • হৃদরোগ প্রতিরোধ করে
প্রোটিন সরবরাহ করেঃ স্পিরুলিনা ক্যাপসুল খাওয়ার উপকারিতা গুলোর মধ্যে একটি হল প্রোটিন সরবরাহ করে। স্পিরুলিনা ক্যাপসুলে যে উপাদানগুলো রয়েছে তা মানব দেহে প্রোটিন সরবরাহ করে। স্পিরুলিনা ক্যাপসুল এর উপাদান গুলোর মধ্যে অ্যামিনো এসিড থাকে যা মানব দেহের প্রোটিন সরবরাহ করার পাশাপাশি, শরীরের পেশী গঠন, কোষ পুনর্গঠন, হজম শক্তি বৃদ্ধি, ক্ষতিগ্রস্ত টিস্যু মেরামত করতে সাহায্য করে।

হজম শক্তি উন্নত করেঃ স্পিরুলিনা ক্যাপসুল খাওয়ার উপকারিতা গুলোর মধ্যে একটি হল হজম শক্তি উন্নত করে। স্পিরুলিনা ক্যাপসুলে বিদ্যমান উপাদান প্রোবায়োটিক বৈশিষ্ট্য অন্ত্রের উপকার করে। অন্ত্রের ব্যাকটেরিয়া বৃদ্ধি করে যা হজম শক্তি উন্নত করতে সাহায্য করে। স্পিরুলিনা ক্যাপসুলে বিদ্যমান অ্যান্টিঅক্সিডেন্ট উপাদানগুলো দ্রুত খাবার হজম করতে সাহায্য করে, তন্ত্রের পুষ্টি শোষণ করে ফলে খাদ্যদ্রুত সুষ্ঠুভাবে হজম হয়।

মাংসপেশি গঠন করেঃ স্পিরুলিনা ক্যাপসুল মাংসপেশি গঠন করতে সাহায্য করে। স্পিরুলিনা ক্যাপসুল নিয়মিত সেবন করলে শরীরের প্রয়োজনীয় পুষ্টি উপাদান সরবরাহ করে ফলে পেশী গঠন প্রক্রিয়াকে উন্নত করে। এই ক্যাপসুলে রয়েছে ফাইটো নিউট্রিয়েন্ট ও ভিটামিন বি কমপ্লেক্স যা পেশীর শক্তি বৃদ্ধি করতে অত্যন্ত সহায়ক। এই ক্যাপসুলে থাকা উপাদান পেশির ক্ষয় প্রতিরোধ করে ও পেশিকে পুনরুদ্ধার করতে সাহায্য করে।

অ্যানিমিয়া রোগ প্রতিরোধ করেঃ স্পিরুলিনা ক্যাপসুলে থাকা উপাদান অ্যানিমিয়া রোগ প্রতিরোধ করতে অত্যন্ত সহায়ক। এই ক্যাপসুলে প্রচুর পরিমাণে আয়রন রয়েছে যা রক্তে হিমোগ্লোবিনের মাত্রা বাড়ায়। রক্তকণিকায় হিমোগ্লোবি অক্সিজেন বহন করে যার অভাবে অ্যানিমিয়া রোগ দেখা দেয়। স্পিরুলিনা ক্যাপসুলে থাকা উপাদান প্রচুর পরিমাণে আয়রন উৎপাদন করে যা অ্যানিমিয়া রোগ প্রতিরোধ করতে সাহায্য করে।

চর্মরোগ প্রতিরোধ করেঃ স্পিরুলিনা ক্যাপসুল চর্ম রোগ প্রতিরোধ করতে অত্যন্ত সহায়ক। এই ক্যাপসুলে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট ফাইটোনিউট্রিয়েন্স যা শরীরের কোষের সুরক্ষা প্রদান করে। এছাড়া এই ক্যাপসুলে থাকা ভিটামিন এ, বি, সি, ই, ত্বকের সুরক্ষা প্রদান করেন। স্পিরুলিনা ক্যাপসুলে থাকা উপাদান শরীরের ক্ষতিকর টক্সিন দূর করে যা ব্রণ ও ফুসকুড়ি দূর করতে অত্যন্ত সহায়ক।

দৃষ্টিশক্তি উন্নত করেঃ স্পিরুলিনা ক্যাপসুল দৃষ্টিশক্তি উন্নত করতে অত্যন্ত সহায়ক ভূমিকা রাখে। এ ক্যাপসুলে প্রচুর পরিমাণে বিটা ক্যারোটিন রয়েছে যা সেবনের পর ভিটামিন এ তে রূপান্তরিত হয়। ভিটামিন এ চোখের দৃষ্টিশক্তির জন্য অত্যন্ত উপকারী। এছাড়া এ ক্যাপসুলে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট চোখের কোষগুলোকে প্রদাহ থেকে রক্ষা করে পরবর্তীতে বয়স জনিত চোখের সমস্যাগুলো দূর করে।

অন্ত্রের স্বাস্থ্য উন্নত করেঃ স্পিরুলিনা ক্যাপসুলে থাকা উপাদান প্রোবায়োটিক বৈশিষ্ট্য রয়েছে যা অন্ত্রের ব্যাকটেরিয়ার সংখ্যা বৃদ্ধি করতে সাহায্য করে। উপকারী ব্যাকটেরিয়া গুলো হজম প্রক্রিয়া উন্নত করে। ঈদ কি রুলিনা ক্যাপসুলে থাকা উপাদান কোষ্ঠকাঠিন্য দূর করতে অত্যন্ত সহায়ক। এছাড়া এই ক্যাপসুলে থাকা উপাদান অন্ত্রের প্রদাহ কমায় ও প্রদাহ জনিত রোগের ঝুঁকি দূর করতে সাহায্য করে।

মানসিক চাপ কমায়ঃ স্পিরুলিনা ক্যাপসুলে থাকা উপাদান মানসিক চাপ কমাতে অত্যন্ত সহায়ক। এসপি রুলিনা ক্যাপসুলে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট ও ফাইটোনিউট্রিয়েন্ট মস্তিষ্কের কোষগুলোকে সুরক্ষা দেয়। ইতে থাকা ভিটামিন ম্যাগনেসিয়াম ও স্নায়ুতন্ত্রের কার্যকারিতা উন্নত করে। স্পিরুলিনা ক্যাপসুলে থাকা উপাদান মস্তিষ্কের ডোপামিনের মাত্রা বৃদ্ধি করে যা মস্তিষ্কে শান্তি ও স্থিতিশীল করে। এভাবেই স্পিরুলিনা ক্যাপসুল মানসিক চাপ কমায়।
স্পিরুলিনা ক্যাপসুল খাওয়ার নিয়ম - স্পিরুলিনা ক্যাপসুল খাওয়ার উপকারিতা
শারীরিক শক্তি বৃদ্ধি করেঃ স্পিরুলিনা ক্যাপসুলে থাকা উপাদান শারীরিক শক্তি বৃদ্ধি করতে অত্যন্ত সহায়ক। এই ক্যাপসুলে রয়েছে বিভিন্ন ধরনের ভিটামিন। ভিটামিন বি, বি১, বি২ বি৩, বি৬, বি১২, ও জিংক, ম্যাগনেসিয়াম, ক্যালসিয়াম, আয়রন, ম্যাঙ্গানিজ, এ ভিটামিন গুলো শরীরের শারীরিক দুর্বলতা দূর করে শারীরিক শক্তি বৃদ্ধি করতে অত্যন্ত সহায়ক।

হৃদরোগ প্রতিরোধ করেঃ স্পিরুলিনা ক্যাপসুলে থাকা উপাদান হৃদরোগ প্রতিরোধ করতে সাহায্য করে। স্পিরুলিনা ক্যাপসুলে থাকা উপাদান পটাশিয়াম ও ম্যাগনেসিয়াম রক্তচাপ নিয়ন্ত্রণ করে যা হৃদরোগের ঝুঁকি কমায়। নিয়মিত স্পিরুলিনা ক্যাপসুল সেবন করলে হৃদপিন্ডের স্বাস্থ্য উন্নত করে, এতে স্ট্রোক, অ্যাটাক, ও অন্যান্য হৃদরোগের সমস্যা দূর হয়।

উপরে স্পিরুলিনা ক্যাপসুল খাওয়ার উপকারিতা গুলো আলোচনা করেছি। এছাড়াও স্পিরুলিনা ক্যাপসুল খাওয়ার আরো অনেক অগণিত উপকারিতা রয়েছে যা বলে শেষ করার মত নয়। প্রিয় পাঠক আশা করি স্পিরুলিনা ক্যাপসুলের উপকারিতা গুলো সম্পর্কে সঠিক ধারণা পেয়েছেন।

স্পিরুলিনা ক্যাপসুল খাওয়ার নিয়ম

অনেকে স্পিরুলিনা ক্যাপসুল খাওয়ার নিয়ম সম্পর্কে জিজ্ঞাসা করেন। চিকিৎসকেরা রোগীর পরিস্থিতি ও রোগের প্রাদুর্ভাব দেখে স্পিরুলিনা ক্যাপসুল খাওয়ার নির্দেশ দেন। এর ডোজ এর মাত্রা এক এক সময় এক এক রকম হতে পারে। স্পিরুলিনা ক্যাপসুল খাওয়ার নিয়ম হলো দিনে ১ থেকে ২টি স্পিরুলিনা ক্যাপসুল খেতে পারবেন। 

তবে চিকিৎসকেরা এর ডোজ পরিবর্তন করতে পারেন। আপনি প্রথম অবস্থায় দিনে ১টি ওরে সেবন করুন। অল্প কিছুদিন পর দিনে ২টি করে সেবন করুন। এভাবে কিছুদিন পর দিনে ৩টি ক্যাপসুল সেবন করতে পারেন।

স্পিরুলিনা ক্যাপসুল কি কাজ করে

স্পিরুলিনা ক্যাপসুল মানব শরীরের জন্য অত্যন্ত উপকারী। স্পিরুলিনায় ক্যাপসুল এর কাজ শরীরের বিভিন্ন ধরনের রোগ প্রতিরোধ করা। স্পিরুলিনা ক্যাপসুল এর কাজ ডায়াবেটিস, অপুষ্টিজনিত সমস্যা, বাত ও ব্যথা, রক্তস্বল্পতা, হাঁপানি, ও শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করায়। এছাড়া শরীরের প্রোটিন সরবরাহ করে। শরীরে অ্যান্টিঅক্সিডেন্ট এর পরিমাণ বৃদ্ধি করে। নিয়মিত স্পিরুলিনা ক্যাপসুল সেবন করলে শরীরের ইমিউন সিস্টেম শক্তিশালী হয়।

স্পিরুলিনা ক্যাপসুল দাম

বাজারে আপনি বিভিন্ন ধরনের বিভিন্ন কোম্পানির স্পিরুলিনা ক্যাপসুল পাবেন। কোম্পানির গুণগত মান অনুযায়ী স্পিরুলিনা ক্যাপসুল এর দাম কমবেশি হয়। সবচাইতে ভালো কিছু কোম্পানির স্পিরুলিনা ক্যাপসুল এর দাম বেশি। বেশ কিছু কোম্পানি রয়েছে যে কোম্পানি গুলোর স্পিরুলিনা ক্যাপসুল সবচাইতে ভালো। নিচে সবচাইতে ভালো কোম্পানির স্পিরুলিনা ক্যাপসুল দামের তালিকা দেওয়া হল।
  • অর্গানিক ইন্ডিয়া স্পিরুলিনা ক্যাপসুল RS ৪২৭ টাকা
  • হিমালয় অর্গানিক স্পিরুলিনা RS ৪৩৬ টাকা
  • নেচারবাই স্পিরুলিনা ক্যাপসুল RS ৫৯৯ টাকা
  • বাংলাদেশী হামদার্দ গ্রুপের স্পিরুলিনা ক্যাপসুল ৫০০ এমজি ৮ টাকা পিচ প্রতিপাতা ২৪০ টাকা।

স্পিরুলিনা ক্যাপসুল বাংলাদেশ

বাংলাদেশী বিভিন্ন কোম্পানির স্পিরুলিনা ক্যাপসুল রয়েছে। অন্যান্য দেশীয় স্পিরুলিনা ক্যাপসুলের মতই আপনি বাংলাদেশী ক্যাপসুলগুলো সেবন করে সুস্থ হতে পারেন। বাংলাদেশী বাইওনোভা, সাফা হারবাল, হিমালয়া, নেচার গিফট, হামদার্দ গ্রুপের স্পিরুলিনা ক্যাপসুল পাওয়া যায়। অন্যান্য দেশের তুলনায় বাংলাদেশী স্পিরুলিনা ক্যাপসুল এর দাম অত্যন্ত কম। 

অন্যান্য দেশীয় ক্যাপসুলের উপকারিতার চাইতে আমাদের দেশের ক্যাপসুলের উপকারিতা ও কম। আপনি যদি সেবন করতে চান সে ক্ষেত্রে যদি পারেন ইন্ডিয়ান স্পিরুলিনা ক্যাপসুল সেবন করুন। যদি না পারেন সেক্ষেত্রে বাংলাদেশী স্পিরুলিনা ক্যাপসুল সেবন করুন।

স্পিরুলিনা ক্যাপসুল এর কাজ কি

স্পিরুলিনা ক্যাপসুল এর কাজ হল শারীরিক বিভিন্ন সমস্যার সমাধান করা। বিশেষ করে শরীরের বিভিন্ন ধরনের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করা। এর মধ্যে অপুষ্টি জনিত সমস্যা, ডায়াবেটিস, হাঁপানি, বিভিন্ন বাত ব্যথা, রক্তস্বল্পতা, শারীরিক দুর্বলতা, ও রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে স্পিরুলিনা ক্যাপসুল বিশেষভাবে কাজ করে।

স্পিরুলিনার পার্শ্বপ্রতিক্রিয়া

সাধারণত স্পিরুলিনা ক্যাপসুল পার্শ্ব প্রতিক্রিয়া মুক্ত কেননা এটি ভিটামিন সাপ্লিমেন্ট। তবে অতিরিক্ত সেবন করার ফলে কিছু সমস্যা দেখা দিতে পারে। যেমন গ্যাসের সমস্যা, বমি বমি ভাব, বমি হওয়া, ডায়রিয়ার মত সমস্যা, অস্থিরতা, পেট ব্যথা হতে পারে। আপনি যদি অর্গানিক ব্র্যান্ডের স্পিরুলিনা ক্যাপসুল সেবন করেন সেক্ষেত্রে আশা করি কোন পার্শ্ব প্রতিক্রিয়ার সম্মুখীন হবেন না। 

অন্যান্য ব্র্যান্ডগুলো যেগুলো মানসম্মত নয় এ ব্র্যান্ডগুলোর স্পিরুলিনা ক্যাপসুল সেবন করলে এলার্জির সমস্যা বৃদ্ধি পেতে পারে, পাশাপাশি চুল ঝরে যাওয়া চুলকানি বৃদ্ধি পাওয়া অস্বস্তির সমস্যা কথা দিতে পারে। এরকম সমস্যা দেখা দিলে দ্রুত চিকিৎসকের পরামর্শ নিন।

স্পিরুলিনা কতদিন খেতে হয়

রোগীর পরিস্থিতি ও শারীরিক সমস্যা অনুযায়ী স্পিরুলিনা ক্যাপসুল চিকিৎসকেরা সেবনের পরামর্শ দেন। তবে স্পিরুলিনা ক্যাপসুল সুস্থ মানুষের জন্য ১-৩ মার্চ পর্যন্ত সেবন করার পরামর্শ দেওয়া হয়। আপনি শারীরিকভাবে সুস্থ হলে কমপক্ষে তিন মাস পর্যন্ত স্পিরুলিনা ক্যাপসুল সেবন করতে পারেন। তবে যদি বিভিন্ন শারীরিক সমস্যা থাকে সেক্ষেত্রে ছয় মাসের ঊর্ধ্বে এই ক্যাপসুল সেবন করতে পারবেন। 

তবে কখনোই আপনি নিজে এই ক্যাপসুল সেবন করার নিয়ম অনুসরণ করবেন না। অবশ্যই চিকিৎসকের পরামর্শে স্পিরুলিনা ক্যাপসুল খাওয়ার নিয়ম অনুসরণ করুন। কেননা একজন চিকিৎসক আপনার শারীরিক সমস্যাগুলো দেখে স্পিরুলিনা ক্যাপসুল খাওয়ার সঠিক পরামর্শ দেবেন।

লেখকের মন্তব্য

স্পিরুলিনা ক্যাপসুল খাওয়ার নিয়ম ও স্পিরুলিনা ক্যাপসুল খাওয়ার উপকারিতা, স্পিরুলিনা ক্যাপসুল দাম ও স্পিরুলিনা ক্যাপসুল সম্পর্কে প্রত্যেকটি প্রশ্নের সঠিক উত্তর দিয়েছি। স্পিরুলিনা ক্যাপসুল সম্পর্কে যদি আপনাদের চাইতে বেশি কোন প্রশ্ন থাকে সে ক্ষেত্রে কমেন্ট বক্সে জানাতে পারেন। সর্বদাই আমাদের টিম আপনাদের সেবায় নিয়োজিত। 

স্পিরুলিনা ক্যাপসুল মূলত ভিটামিন সাপ্লিমেন্ট সঠিক মাত্রায় সেবন করলে এর কোন পার্শ্ব প্রতিক্রিয়া নেই। আর্টিকেলটি ভালো লাগলে শেয়ার করুন। এরকম গুরুত্বপূর্ণ আর্টিকেল পেতে নিয়মিত আমাদের ওয়েবসাইটে ভিজিট করুন। ইনফরমেশন সম্পর্কিত অন্যান্য আর্টিকেল পড়তে আমাদের ওয়েবসাইটে ক্যাটাগরি গুলো ঘুরে আসুন। এতক্ষণ আমাদের সাথে থাকার জন্য অনেক ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪