শতমূল উপকারিতা - শতমূল পাউডার খাওয়ার উপকারিতা

শতমূল উপকারিতা অনেক যা বলে শেষ করার মত নয়। শতমূলে বিদ্যমান উপাদানগুলো আমাদের মানব দেহের জন্য অত্যন্ত উপকারী। শতমূল প্রাকৃতিক ভেষজ ঔষধ যা প্রাচীনকাল থেকে বিভিন্ন রোগের চিকিৎসায় ব্যবহারিত হয়। মানব দেহের জন্য শতমূল পাউডার খাওয়ার উপকারিতা প্রচুর। শতমূলে বিদ্যমান উপাদান গুলো আমাদের শরীরের বিভিন্ন রোগ প্রতিরোধ করতে সাহায্য করে। আজকের আর্টিকেলটিতে শতমূল সম্পর্কে প্রত্যেকটি প্রশ্নের বিস্তারিত আলোচনা করেছি।
শতমূল উপকারিতা - শতমূল পাউডার খাওয়ার উপকারিতা
প্রাকৃতিক ভেজে ঔষধ হিসেবে শতমূল এর চিকিৎসা দীর্ঘদিন ধরে পর্যায়ক্রমে চলে আসছে। শতমূল এমন একটি উপাদান যা স্বাস্থ্যের জন্য অত্যন্ত উপকারী। শতমূল উপকারিতা, শতমূল পাউডার খাওয়ার উপকারিতা, পাউডার খাওয়ার নিয়ম, শত মূল্যের গাছ, ছবি, ফুল, এর অপকারিতা সম্পর্কে জানতে হলে আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন।

পোস্ট সূচিপত্রঃ শতমূল উপকারিতা - শতমূল পাউডার খাওয়ার উপকারিতা

শতমূল উপকারিতা

মানব দেহের জন্য শতমূল উপকারিতা অনেক। দীর্ঘদিন ধরে আয়ুর্বেদিক চিকিৎসকেরা তাদের চিকিৎসায় বিভিন্ন রোগ সমাধান করতে শতমূল সেবনের পরামর্শ দেন। শতমূল শরীরের বিভিন্ন সমস্যার সমাধান করেন। শতমূল পাউডার খাওয়ার উপকারিতা, অপকারিতা, নিয়ম সম্পর্কে অনেকেই জানতে চান। শতমূল উপকারিতা গুলো কি কি তার নিচে পয়েন্ট আকারে দেওয়া হলঃ
  • রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে
  • হজমশক্তি উন্নত করে
  • কাশি ও শ্বাসকষ্টের সমস্যা দূর করে
  • প্রদাহ কমাতে সহায়তা করে
  • বুকের দুধ উৎপাদন বাড়ায়
  • পুষ্টির অভাব পূরণ করে
  • মানসিক চাপ কমায়
  • ত্বক ও চুলের স্বাস্থ্য ভালো রাখে
  • অম্লতা ও গ্যাসের সমস্যা দূর করে
  • কোষ্ঠকাঠিন্য রোধ করে
  • ডায়াবেটিস নিয়ন্ত্রণে সহায়তা করে
  • রক্তচাপ নিয়ন্ত্রণে রাখে
  • কিডনি ও মূত্রনালী সুরক্ষিত রাখে
  • জ্বালা পোড়া কমায়
  • অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ
  • ওজন নিয়ন্ত্রণে সহায়তা করে
  • বার্ধক্য রোধে সহায়ক
  • শরীরের শক্তি ও উদ্যম বৃদ্ধি করে
  • নারীদের প্রজ*নন স্বাস্থ্যের উন্নতি করে
  • যৌ*ন স্বাস্থ্যের উন্নতি করে
রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করেঃ শতমূল উপকারিতা গুলোর মধ্যে একটি হলো রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে। শতমূলে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে যা শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে। শতমূলে থাকা উপাদান শরীরের রোগ জীবাণু ও ভাইরাসের আক্রমণ থেকে সুরক্ষিত রাখে।

হজমশক্তি উন্নত করেঃ শত মূলে থাকা উপাদান শরীরের হজম শক্তি উন্নত করতে সাহায্য করে। শত মূলে থাকা উপাদান বদহজম, গ্যাসের সমস্যা দূর করে হজম শক্তি বৃদ্ধি করে।

কাশি ও শ্বাসকষ্টের সমস্যা দূর করেঃ শতমূল পাউডার খাওয়ার উপকারিতা গুলোর মধ্যে একটি হল কাশি ও শ্বাসকষ্টের সমস্যা দূর করে। শতমূলে থাকা উপাদান কাশি ও শ্বাসকষ্ট দূর করতে অত্যন্ত সহায়ক। শতমূলে রয়েছে অ্যান্টি ইনফ্লেমেটরি যা শ্বাসতন্ত্রের প্রদাহ ও শ্বাসকষ্ট কমাতে অত্যন্ত সহায়ক।

প্রদাহ কমাতে সহায়তা করেঃ শতমূল উপকারিতা গুলোর মধ্যে একটি হলো প্রদাহ কমাতে সাহায্য করে। শতমূলে থাকা উপাদান এন্টিঅক্সিডেন্ট ও আন্টিইনফ্লামেটরি উপাদান প্রদাহ জনিত সমস্যা আঘাতের কারণে প্রদাহের সমস্যা দূর করতে সাহায্য করে।

বুকের দুধ উৎপাদন বাড়ায়ঃ শতমূল উপকারিতা গুলোর মধ্যে সবচাইতে বড় উপকারিতা হলো মহিলাদের বু*কের দুধ উৎপাদনে সাহায্য করে। স্তন্যদানকারী মহিলাদের জন্য এটি অত্যন্ত কার্যকরী একটি ভেষজ ঔষধ।

পুষ্টির অভাব পূরণ করেঃ শতমূলে প্রচুর পরিমাণে পুষ্টি উপাদান রয়েছে। এটি এন্টিইনফ্লামেটরি অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ পাশাপাশি শতমূলে প্রচুর পরিমাণে ভিটামিন, খনিজ, উপাদান রয়েছে যা আমাদের শরীরের পুষ্টির অভাব পূরণ করে।

মানসিক চাপ কমায়ঃ শত মূলে থাকা উপাদান মস্তিষ্কের ডোপামিনের মাত্রা ও কয়টি ছল হরমোন এর মাত্রা নিয়ন্ত্রণ করে যা আমাদের মস্তিষ্কের চাপ কমাতে সাহায্য করে।

ত্বক ও চুলের স্বাস্থ্য ভালো রাখেঃ শতমূলে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট ও অ্যান্টি ইনফ্লামেটরি উপাদান তক ও চুলের জন্য অত্যন্ত উপকারী। শতমূলে থাকা উপাদান মানব শরীরের চুলের বৃদ্ধি, চুলের স্থায়িত্ব, ত্বক নীরোগ রাখতে সাহায্য করে।

অম্লতা ও গ্যাসের সমস্যা দূর করেঃ শতমূলে থাকা উপাদান পাকস্থলীর এসিড নিয়ন্ত্রণ করে ফলে অম্লতা ও গ্যাসের সমস্যা দূর হয়। পাশাপাশি অ্যান্টিঅক্সিডেন্ট ও ইনফ্লামেটরি উপাদানের সহায়তায় হজম শক্তি দ্রুত বৃদ্ধি পায়।

কোষ্ঠকাঠিন্য রোধ করেঃ শত মূলে প্রচুর পরিমাণে ফাইবার উপাদান রয়েছে যা কোষ্ঠকাঠিন্য দূর করতে অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। শতমূলে থাকা ফাইভার উপাদান অন্ত্রের কার্যক্ষমতা বৃদ্ধি করে ফলে মল নরম হয় এভাবে দ্রুত কষ্ট কাঠিন্য সমস্যা দূর হয়।

প্রিয় পাঠক ওপরে শতমূল এর উপকারিতা গুলো আলোচনা করেছি। শতমূল এর উপকারিতা এর চাইতেও অনেক বেশি যা বলে শেষ করার মত নয়। তবে যে রোগের চিকিৎসায় শতমূল ব্যবহারিত হয় মূলত সেই বিষয়গুলো নিয়েই এখানে তুলে ধরেছি। আশা করি শতমূলের উপকারিতা সম্পর্কে সঠিক ধারণা পেয়েছেন।

শতমূল পাউডার খাওয়ার উপকারিতা

শতমূল উপকারিতা ও শতমূল পাউডার খাওয়ার উপকারিতা একই। অনেকে মধুর সাথে কাঁচা শত মূল চিবিয়ে খেতে পারেন। আবার অনেকেই রয়েছেন যারা কাঁচা শত মূল চিবিয়ে খেতে পারেন না তারা পাউডার হিসেবে সেবন করেন। শতমূল খাবার যেমন উপকারিতা রয়েছে তেমনি শত মূল পাউডার খাওয়ার উপকারিতা গুলো একই। নিচে শতমূল পাউডার খাওয়ার উপকারিতা পয়েন্ট আকারে দেওয়া হলঃ
  • শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে সাহায্য করে
  • দ্রুত হজম শক্তি বৃদ্ধি করে
  • কাশি ও শ্বাসকষ্টের জন্য অত্যন্ত সহায়ক
  • শরীরের ব্যথা নাশক হিসেবে কাজ করে
  • স্তন্যদানকারী মহিলাদের জন্য অত্যন্ত উপকারী
  • বিভিন্ন ভিটামিন ও পুষ্টি উপাদান সমৃদ্ধ
  • মানসিক চাপ কমাতে সাহায্য করে
  • ত্বক ও চুলের জন্য অত্যন্ত উপকারী
  • কিডনি ও মূত্রনালীর সুরক্ষা প্রদান করে
  • প্রচুর পরিমাণে এন্টিঅক্সিডেন্ট সরবরাহ করে
  • বার্ধক্য রোধে সাহায্য করে
  • শরীরকে কর্মঠও রাখে
  • শরীরের শক্তি জোগাতে সাহায্য করে
  • শরীরের জ্বালাপোড়া কমায়
  • রক্তচাপ নিয়ন্ত্রণে রাখে

ডায়াবেটিস নিয়ন্ত্রণ করতে সহযোগিতা করে

উপরে দেওয়া প্রত্যেকটি বিষয়কে শতমূলে থাকা উপাদান সহায়তা করে। মানব শরীরের জন্য শত মূল অত্যন্ত উপকারী। প্রাচীনকাল থেকে শতমূলের চিকিৎসা পর্যায়ক্রমে চলে আসছে। এটি মানব দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে। আশা করি শতমূল পাউডার খাওয়ার উপকারিতা সম্পর্কে সঠিক ধারণা পেয়েছেন।

শতমূলী গাছ দেখতে কেমন

শতমূলী গাছ আঁকাবাঁকা এবং কোকড়ানো এই গাছের পাতা দেখতে কিছুটা মাথার চুলের চাইতে একটু মোটা। এর পাতাগুলো মূলত সূচালো প্রকৃতির হালকা সবুজ রংয়ের নরম ও মসৃন। এই গাছের পাতা কিছুটা পাইন গাছের পাতার সাথে মিল রয়েছে। গাছটি কান্ড সরু লতানো গাছের মতো হয়। এই গাছ ২-৩ মিটার পর্যন্ত লম্বা হয়। 
শতমূল উপকারিতা - শতমূল পাউডার খাওয়ার উপকারিতা
এই গাছটি খুঁটিবেয়ে উপরে উঠতে পারে একা একা এই গাছ কখনোয় লম্বা হতে পারেনা। শতমূলী গাছের ফুল ছোট এবং সাদা রংয়ের হয় ফুলগুলো সাধারনত গুচ্ছ আকারের দেখতে অনেক সুন্দর। শতমূলী গাছের হল ছোট গোলাকার গারো বেগুনি রংয়ের হয়। দেখতে ছোট দেশি আলুর মতো।

শতমূলী পাউডার খাওয়ার নিয়ম

এক এক আয়ুর্বেদিক চিকিৎসক এক এক উপায়ে শতমূলই পাউডার খাওয়ার নিয়ম দেন। শতমূলী পাউডার খাওয়ার বিভিন্ন রয়েছে। তবে এটি সেবন করার মাত্রা একই। আপনি প্রতিদিন ২-৪ গ্রাম পাউডার অথবা এক চা চামচ পাউডার প্রতিদিন খেতে পারেন। হালকা গরম পানির সাথে এক চা চামচ পাউডার ভালোভাবে মিশিয়ে নিন এটি সকালে খালি পেটে, 

অথবা রাতে ঘুমাতে যাওয়ার আগে খেতে পারেন। অথবা হালকা গরম এক গ্লাস দুধের সাথে এক চা চামচ শতমূলী পাউডার ভালোভাবে মিক্স করে নিন এরপর এটি ঘুমাতে যাওয়ার আগে খেয়ে নিন। শতমূলী পাউডার খাওয়ার পর খেলে এটি হজম শক্তি বৃদ্ধি করে। স্তন্যদানকারী মায়ের ক্ষেত্রে ঘুমোতে যাওয়ার আগে এক গ্লাস দুধের সাথে এক চা চামচ শতমূলই পাউডার খেলে বু*কের দুধ উৎপাদন বৃদ্ধি পায়। আশা করি শতমূলী পাউডার খাওয়ার নিয়ম সম্পর্কে সঠিক ধারণা পেয়েছেন।

শতমূল গাছের উপকারিতা

শতমূল গাছের উপকারিতা অনেক। পুরো আর্টিকেলটিতে শতমূল গাছের উপকারিতা সম্পর্কে বিস্তারিত আলোচনা করেছি। মানুষ স্বাস্থ্যের জন্য শতমূল গাছের শিকড় অত্যন্ত উপকারী। এটি শরীরের বিভিন্ন রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে সাহায্য করে। শতমূল গাছের চমৎকার একটি গুণ রয়েছে যা শরীরের বার্ধক্য রোধে সহায়ক হিসেবে কাজ করে। যাদের অতিরিক্ত ওজন রয়েছে তারা শরীরের ওজন কমানোর জন্য অথবা নিয়ন্ত্রণ করার জন্য শতমূলী গাছের শিকড়ের পাউডার খেতে পারেন।

শতমূল খাওয়ার উপকারিতা

শতমূল খাওয়ার একাধিক উপকারিতা রয়েছে। নিয়মিত শতমূল পাউডার অথবা কাঁচা শতমূল চিবিয়ে খেলে কোষ্ঠকাঠিন্যের সমস্যা দূর হয়। ঘুমোতে যাওয়ার আগে এক গ্লাস দুধের সাথে এক চা চামচ শতমূল পাউডার খেলে ডায়াবেটিস নিয়ন্ত্রণ করতে সাহায্য করে। নিয়মিত প্রতিদিন শতম খেলে বার্ধক্য রোধ করতে সাহায্য করে। আপনি যদি একটানা সেবন করেন আপনার শরীরকে ফুরফুরে শক্তিশালী, 

ও সবল অনুভব করবেন। শতমূল পাউডার এন্টিঅক্সিডেন্ট, অ্যান্টি ইনফ্লামেটরি উপাদান সমৃদ্ধ যা মানব শরীরের জন্য অত্যন্ত সহায়ক রোগ প্রতিরোধ করতে সাহায্য করে। নিয়মিত শতমূল খেলে অম্লতা ও গ্যাসের সমস্যা দূর হয়। শতমূলে থাকে অ্যান্টিঅক্সিডেন্ট ত্বক ও চুলের জন্য অত্যন্ত উপকারী। চুলের স্বাস্থ্য উজ্জ্বল ও দীর্ঘস্থায়ী করতে শতমূল গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। শতমূলে থাকা উপাদান মস্তিষ্কের ডোপামিনের মাত্রা সঠিক রাখতে সাহায্য করে এতে মানসিক স্বাস্থ্যের উন্নতি হয়।

শতমূলী গাছের ছবি

শতমূলী গাছ মূলত ঔষধি গাছ। এটি দীর্ঘদিন ধরে আয়ুর্বেদিক চিকিৎসায় ব্যবহারিত হয়। অনেকেই এই গাছের পাউডার কিনে সেবন করেন। আবার অনেকে এই গাছ নিজের বাসা বাড়িতে লাগিয়ে সেই গাছের শেকড় থেকে পাউডার তৈরি করে সেবন করেন। কিছু সংখ্যক ব্যক্তিরা তো শতমূলের কাঁচা শেকড় চিবিয়ে খেয়ে নিতে পারেন। শতমূলের পাউডার যারা কিনে খেতে পারেন না তারা চাইলে বাড়িতে শতমূল লাগিয়ে শতমূল খেতে পারেন।

শতমূল পাউডার কিনে খাবার চাইতে আপনি অর্গানিকভাবে শত মূল গাছ বাড়িতে লাগিয়ে এর শেকড় থেকে পাউডার তৈরি করে খেতে পারেন। আপনি যদি শতমূল গাছ লাগাতে চান তাহলে অবশ্যই আপনাকে শতমূল গাছ চিনতে হবে। আপনাদের চেনার সুবিধার্থে নিচে শতমূলী গাছের ছবি দেওয়া হলঃ
শতমূলী গাছের ছবি

শতমূলী গাছের ছবি

শতমূলী গাছের ছবি

শতমূলী গাছের ছবি

শতমূলী গাছের ছবি

শতমূলী গাছের ফুল

অন্যান্য গাছের ফুলের চাইতে শতমূলী গাছের ফুল একটু আলাদা। শতমূলী গাছে সাদা রংয়ের ছোট ছোট ফুল ফোটে। এই ফুল গুলো দেখতে অত্যন্ত সুন্দর। এই ফুলগুলো গুচ্ছ হয়ে একত্রিত হয়ে থাকে এবং গাছের পাতার সাথে মিলে থাকে। আপনাদের সুবিধার্থে নিচে শতমূলী গাছের ফুল এর ছবি দেওয়া হলঃ
শতমূলী গাছের ফুল

শতমূলী গাছের ফুল

শতমূলী গাছের ফুল

শতমূলী গাছের ফুল

শতমূলী গাছের ফুল

শতমূলী গাছের ফুল

শতমূলী পাউডার খাওয়ার অপকারিতা

প্রত্যেকটি জিনিসের যেমন উপকারী দিক রয়েছে তেমনি প্রত্যেকটি জিনিসেরই অপকারী দিক ও রয়েছে। শতমূলী পাউডার খাওয়ার যেমন উপকারিতা আছে তেমনি এটি বেশি পরিমাণে সেবন করলে এর কিছু অপকারিতা লক্ষ্য করা যায়। অতিরিক্ত শতমূলী পাউডার সেবন করলে শরীরের ওজন বৃদ্ধি পায়। পাশাপাশি এটি এলার্জি, চুলকানি, ফুসকুড়ি, দেখা দেয়। 

মাঝে মাঝে ডায়রিয়া ও পেটের সমস্যা হতে পারে। গর্ভাবস্থায় শতমূলী পাউডার সেবন করলে গর্ভবতী মহিলার ও সন্তানের সমস্যা হতে পারে। তাই উল্লেখিত নিয়ম গুলো মেনে সঠিক মাত্রায় শতমূলী পাউডার সেবন করুন।

লেখকের মন্তব্য

আজকের আর্টিকেলটিতে শতমূল উপকারিতা, শতমূল পাউডার খাওয়ার উপকারিতা, শতমূলী পাউডার খাওয়ার নিয়ম, শতমূল গাছের উপকারিতা এবং শতমূল সম্পর্কে প্রত্যেকটি প্রশ্নের সঠিক উত্তর দিয়েছি। শতমূল সম্পর্কে যদি আপনাদের কোন প্রশ্ন থাকে সে ক্ষেত্রে কমেন্ট বক্সে জানাতে পারেন আমরা উত্তর দেওয়ার চেষ্টা করব। আর্টিকেলটি ভালো লাগলে শেয়ার করুন। 

নিয়মিত এরকম গুরুত্বপূর্ণ আর্টিকেল পেতে আমাদের ওয়েবসাইট ভিজিট করুন। আয়ুর্বেদিক ঔষধ সম্পর্কিত আর্টিকেল পড়তে আমাদের ওয়েবসাইটের ক্যাটাগরি গুলো ঘুরে আসুন। এতক্ষণ আমাদের সাথে থাকার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪