সেকলো ২০ এর কাজ কি - সেকলো 20 দাম কত

অনেকে বিভিন্ন সমস্যার সম্মুখীন হলে সেকলো ক্যাপসুল সেবন করেন। কিন্তু সেকলো ২০ এর কাজ কি সে সম্পর্কে জানেন না। এগুলো ক্যাপসুল সাধারণত এসিডিটির সমস্যায় বিশেষভাবে ব্যবহৃত হয়। তবে এসিডিটির সমস্যা ছাড়াও বিভিন্ন সমস্যার সমাধান করে সেকলো ক্যাপসুল। সেকলো 20 দাম কত তা অনেকেই জানেন না। আজকের আর্টিকেলটিতে সেকলো সম্পর্কে প্রত্যেকটি বিষয়ে বিস্তারিত আলোচনা করেছি।
সেকলো ২০ এর কাজ কি -সেকলো 20 দাম কত
এসিডিটির সমস্যার পাশাপাশি অন্যান্য সমস্যা দূর করতে সেকলো অত্যন্ত উপকারী। বিশেষ করে সেকলো এসিডিটি চিকিৎসায় ব্যবহারিত হয়। পেটের গ্যাস্ট্রিক জনিত সমস্যা বৃদ্ধি পেলে সেকলো সেবন করলে দ্রুত গ্যাস্ট্রিকের সমস্যা দূর হয়। সেকলো ২০ এর কাজ কি, সেকলো 20 দাম কত, সেকলো কিসের ঔষধ, সেগুলো ২০ খাওয়ার নিয়ম, আসল সেকলো চেনার উপায়, সেকলো ২০ এর পার্শ্বপ্রতিক্রিয়া, সেকলো সম্পর্কে প্রত্যেকটি বিষয় জানতে হলে পুরো আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন।

পোস্ট সূচিপত্রঃ সেকলো ২০ এর কাজ কি - সেকলো 20 দাম কত

সেকলো ট্যাবলেট
সেকলো ২০ এর কাজ কি
সেকলো 20 দাম কত
সেকলো 40 দাম কত
সেকলো কিসের ঔষধ
সেকলো ২০ খাওয়ার নিয়ম
আসল সেকলো চেনার উপায়
সেকলো ২০ এর পার্শ্বপ্রতিক্রিয়া
সেকলো ২০ এক বক্স দাম কত

সেকলো ট্যাবলেট

সেগুলো ট্যাবলেট মূলত গ্যাস্ট্রিক ও এসিডিটির চিকিৎসায় ব্যবহৃত হয়। অতিরিক্ত গ্যাসের সমস্যায় চিকিৎসকেরা সেকলো ট্যাবলেট সেবন করার পরামর্শ দেন। সেকলো ট্যাবলেট মূলত গ্যাস ও এসিডিটির বিরুদ্ধে অত্যন্ত কার্যকরী ভূমিকা রাখে। পেটের মধ্যে অতিরিক্ত গ্যাস ও এসিডিটি বৃদ্ধি পেলে সেকলো ট্যাবলেট সেবন করলে পাকস্থলীর গ্যাস ও এসিডিটি কমাতে সাহায্য করে।

সেকলো ২০ এর কাজ কি

সেকলো ২০ এর কাজ কি এ প্রসঙ্গে অনেকে জিজ্ঞাসা করেন। সেকলো ২০ মূলত গ্যাস্ট্রিক ও এসিডিটির চিকিৎসায় ব্যবহৃত হয়। পাকস্থলীতে অতিরিক্ত গ্যাস্ট্রিক ও এসিডিটি তৈরি হলে সেকলো সেবন করলে গ্যাস ও এসিডিটির সমস্যা দ্রুত কমে যায়। তাছাড়া গ্যাস ও এসিডিটির পাশাপাশি বিভিন্ন সমস্যা দূর করতে সেকলো কাজ করে। নিচে সেকলো ২০ এর কাজ কি তা পয়েন্ট আকারে দেওয়া হলোঃ
  • পাকস্থলীর এসিড কমায়
  • গ্যাস্ট্রিক আলসারের চিকিৎসায়
  • অম্বলের উপসর্গ কমায়
  • বুক জ্বালাপোড়া কমায়
  • অ্যাসিডিটির সমস্যা উপশম করে
  • পেপটিক আলসারের চিকিৎসায় সহায়ক
  • পাকস্থলীর সংক্রমণ চিকিৎসায় ব্যবহৃত হয়
  • লং টার্ম অ্যাসিড রিফ্লাক্স প্রতিরোধ করে
  • খাদ্যনালী ও পাকস্থলীর প্রদাহ কমায়
পাকস্থলীর এসিড কমায়ঃ সেকলোতে থাকা উপাদান ওমিপ্রাজল পাকস্থলীর এসিডিটি কমাতে সাহায্য করে। অতিরিক্ত এসিডিটির সমস্যা বৃদ্ধি পেলে সেকলো সেবন করলে সেকলোতে থাকা উপাদান ওমিপ্রাজল পাকস্থলীর ভেতরের প্রাচীরের প্রোটন পাম্প কে বন্ধ করে দেয়। প্রোটন পাম্প হাইড্রোজেন আয়ন উৎপাদন করে, হাইড্রোক্লোরিক অ্যাসিড তৈরি করতে সাহায্য করে। সেকলো সেবন করলে হাইড্রোক্লোরিক এসিড উৎপাদন বন্ধ করে দেয়।

গ্যাস্ট্রিক আলসারের চিকিৎসায়ঃ সেকলো ২০ এর কাজ কি তার মধ্যে একটি হলো গ্যাস্ট্রিক ও আলসারের চিকিৎসায় ব্যবহারিত হয়। সেকলো ২০ গ্যাস উৎপাদন কমাতে সাহায্য করে। সেকলো ২০ ট্যাবলেটে থাকা উপাদান ওমিপ্রাজল পাকস্থলীর সুরক্ষা প্রদান করতে সাহায্য করে। নিয়মিত সেকলো ২০ সেবন করলে আলসারের সমস্যা সেরে উঠে। আলসারের চিকিৎসায় সেকলো ২০ এন্টিবায়োটিক এর সাথে সেবন করা যায়।

অম্বলের উপসর্গ কমায়ঃ সেকলো ২০ এ থাকা উপাদান ওমিপ্রাজল আম্বলের উপসর্গ কমায়। সেকলোতে থাকা উপাদান ওমিপ্রাজল পাকস্থলীর প্রোটন পাম্প কে বন্ধ করে, যা এসিড উৎপাদনের ও অম্বল উৎপাদনের প্রধান কারণ। এসিড উৎপাদন বন্ধ হলে আম্বল উৎপাদন বন্ধ হয়ে যায়। এভাবে সেকলো ২০ সেবন করলে অম্বলের উপসর্গ কমে।

বুক জ্বালাপোড়া কমায়ঃ সেকলো ২০ এর কাজ কি তার মধ্যে একটি হলো বুক জ্বালাপোড়া কমানো। সেকলো ক্যাপসুলে থাকা উপাদান ওমিপ্রাজল গ্যাস ও অম্বল উৎপাদন বন্ধ করে। গ্যাস ও অম্বল এর কারনে বুকে জ্বালাপোড়া হয়। গ্যাস ও অম্বল উৎপাদন বন্ধ হয়ে গেলে বুকের জ্বালাপোড়া কমে যায়। এভাবে সেকলো সেবন করে বুক জ্বালাপোড়া থেকে সুস্থ থাকা যায়।

অ্যাসিডিটির সমস্যা উপশম করেঃ সেকলো ২০ এর কাজ কি তাহলো এসিডের সমস্যা দূর করা। পাকস্থলীতে অতিরিক্ত এসিডিটি বৃদ্ধি পেলে সেকলো এসিডিটি দূর করতে সাহায্য করে। সেকলো পাকস্থলীতে এসিডিটি উৎপাদন প্রক্রিয়া বন্ধ করে। পাকস্থলীর প্রাচীর হিসেবে কাজ করে ফলে গ্যাস থেকে সৃষ্ট সমস্যা পাকস্থলীর ক্ষতি করতে পারে না। এভাবে এসিডিটির সমস্যা থেকে সেকলো পাকস্থলীকে সুস্থ রাখে।

পেপটিক আলসারের চিকিৎসায় সহায়কঃ পেপটিক আলসারের চিকিৎসায় সেকলো অত্যন্ত সহায়ক ভূমিকা পালন করে। সেকলোতে থাকা উপাদান ওমিপ্রাজল পেপটিক আলসারের সমস্যা দূর করতে সাহায্য করে। পাকস্থলীর এসিডের পরিমাণ কমাতে সাহায্য করে হলে দ্রুত আলসারের ক্ষত সেরে ওঠে। নিয়মিত সেকলো সেবন করলে পাকস্থলীতে এসিডের পরিমাণ কমে গেলে আল স্যারের ব্যথা ও ক্ষত দ্রুত শুকিয়ে যায়। এভাবে সেকলো পেপটিক আলসারের চিকিৎসায় সহায় ভূমিকা রাখে।

পাকস্থলীর সংক্রমণ চিকিৎসায় ব্যবহৃত হয়ঃ সেকলো সেবন করলে পাকস্থলী সংক্রমণ দূর করতে সাহায্য করে। পাকস্থলীতে ব্যাকটেরিয়ার দ্বারা সৃষ্ট সংক্রমণ থেকে সেকলো দূর করতে সাহায্য করে। পাকস্থলীতে ব্যাকটেরিয়ার বৃদ্ধি হলে সেকলো সেবন করলে ব্যাকটেরিয়ার বৃদ্ধি ব্যাহত করে। এভাবে পাকস্থলীর ব্যাকটেরিয়া দূর করার মাধ্যমে সংক্রমণ রোধ করে।
সেকলো ২০ এর কাজ কি -সেকলো 20 দাম কত
লং টার্ম অ্যাসিড রিফ্লাক্স প্রতিরোধ করেঃ লং টার্ম এসিড রিফ্লাক্স প্রতিরোধ করে। দীর্ঘ সময় যাদের এসিডিটির সমস্যা রয়েছে তারা সেকলো সেবন করলে এসিড রিফ্লাক্স সমস্যা প্রতিরোধ হয়। সেকলো তে থাকা উপাদান ওমিপ্রাজল পাকস্থলীর গ্যাস উৎপাদন বন্ধ করে। ফলে দীর্ঘমেয়াদি ভাবে গ্যাস ও এসিডের সমস্যা দূর হয়। এভাবে সেকলোতে থাকা উপাদান ওমিপ্রাজল লং টার্ম এসিড রিফ্লেক্স প্রতিরোধ করতে সাহায্য করে।

খাদ্যনালী ও পাকস্থলীর প্রদাহ কমায়ঃ গ্যাস ও এসিডের কারণে খাদ্যনালীর মধ্যে জ্বালাপোড়া, বুকে জ্বালাপোড়া, পাকস্থলীর প্রদাহ তৈরি হয়। যেহেতু সেকলোতে থাকা উপাদান ওমিপ্রাজল গ্যাস উৎপাদন বন্ধ করে দেয় তাই পাকস্থলীর প্রদাহ ও জ্বালাপোড়া কমে যায়। এভাবে সেকলো ২০ খাদ্যনালী ও পাকস্থলী প্রদাহ কমাতে সাহায্য করে।

উপরে সেকলো কিভাবে গ্যাস ও এসিডিটি দূর করতে সাহায্য করে, সেকলো ২০ এর কাজ কি সে সম্পর্কে বিস্তারিত আলোচনা করেছি। নিশ্চয়ই সেকলো কি কাজ করে সে সম্পর্কে সঠিক ধারণা পেয়েছেন।

সেকলো 20 দাম কত

সেকলো 20 ক্যাপসুল স্কয়ার ফার্মাসিটিক্যাল গ্রুপের একটি পণ্য। অন্যান্য এসিডিটির চিকিৎসায় ব্যবহৃত ওষুধের চাইতে দেখল ঔষধের কার্যকারিতা অত্যন্ত বেশি। গুণগত ওমানের দিক থেকে ভালো হওয়ায় এই ওষুধের বাজারে অত্যন্ত চাহিদাও রয়েছে। অনেকে সেকলো 20 দাম কত তা অনেকেই জিজ্ঞাসা করেন। 

সেকলো প্রতিপিচ ক্যাপসুল এর দাম ৬টাকা। এক পাতায় মোট ১০ পিচ ঔষধ থাকে। প্রতিপাতা ওষুধের দাম ৬০ টাকা। এক বক্সে মোট ১২পাতা ঔষধ থাকে। ১২পাতা মোট ঔষধের দাম ৭২০ টাকা। আপনি এই দামে বাংলাদেশের যেকোনো ফার্মেসি থেকে সেকলো ক্যাপসুল কিনতে পারবেন। প্রিয় পাঠক আশা করি সেকলো 20 দাম কত এ বিষয়ে নিশ্চয় সঠিক ধারণা পেয়েছেন।

সেকলো 40 দাম কত

যাদের এসিডিটির সমস্যা অত্যন্ত বেশি তাদের সেকলো ২০ ক্যাপসুল সেবন করে এসিডের সমস্যা দূর হয় না। তাই চিকিৎসকেরা ওই ব্যক্তিদের সেকলো 40 মিগ্রা ক্যাপসুল সেবন করার পরামর্শ দেন। অনেক ব্যক্তিরা সেকলো 40 দাম কত জিজ্ঞাসা করেন। প্রতি পিস সেকলো 40 মিগ্রা ক্যাপসুল এর দাম ৯ টাকা। প্রতিপাতা ক্যাপসুল এর দাম ৫৪ টাকা। এক বক্স ক্যাপসুল এর দাম ২৭০ টাকা।

সেকলো কিসের ঔষধ

অনেকে বিভিন্ন সমস্যায় সেকলো সেবন করেন কিন্তু সেকলো কিসের ঔষধ সে সম্পর্কে জানেন না। সেকলো মূলত গ্যাস ও এসিডের চিকিৎসায় ব্যবহৃত হয়। পাকস্থলীর গ্যাস ও এসিডিটির সমস্যা দূর করতে সেকলো অত্যন্ত কার্যকরী। সেকলোতে থাকা উপাদান ওমিপ্রাজল গ্যাস ও এসিড উৎপাদন বন্ধ করে ফলে পাকস্থলীর গ্যাস উৎপাদন বন্ধ হয়। পেটের জ্বালাপোড়া, পেটের প্রদাহ, বুক জ্বালাপোড়া, এসিডিটির চিকিৎসায়, অম্বল ঢেকুরের চিকিৎসায় সেকলো বিশেষ ভাবে কাজ করে।

সেকলো ২০ খাওয়ার নিয়ম

বিভিন্ন চিকিৎসায় বিভিন্নভাবে চিকিৎসকেরা সেকলো সেবন করার পরামর্শ দেন। রোগ অনুযায়ী ভিন্ন ভিন্ন ভাবে সেকলো ২০ অথবা ৪০ সেবন করতে হয়। বিভিন্ন রোগে অ্যান্টিবায়োটিক ঔষধ সেবন করার পাশাপাশি সেকলো সেবন করতে হলে দিনে ২বার সেবন করতে পারেন। প্রাপ্তবয়স্কদের জন্য সকালে ও সন্ধ্যায় খাবার পূর্বে সেকলো ২০ মিগ্রা ক্যাপসুল খেতে হয়।

আসল সেকলো চেনার উপায়

আসল সেকলো চেনার কিছু উপায় রয়েছে যে উপায় গুলো দেখে আপনি খুব সহজে বুঝতে পারবেন এটি আসল সেকলো ক্যাপসুল। প্রথমত আপনাকে প্যাকেজিং পরীক্ষা করতে হবে। আসল সেকলো ক্যাপসুলের প্যাকেজিং সাধারণত পরিষ্কার, কোম্পানির সঠিক প্রিন্টও হালনাগার তথ্য থাকবে। নকল প্যাকেজিং গুলোতে ভুল ও ভিন্নতা থাকবে। আসল সেকলো তে কোম্পানির লোগো, 

ম্যানুফ্যাকচারিং তথ্য, ম্যানুফ্যাকচারিং ডেট, স্পষ্টভাবে উল্লেখ থাকবে। সেকলো ক্যাপসুল কেনার সময় সাধারণত কম্পানির নাম যোগাযোগের তথ্য চেক করে ক্যাপসুল কিনুন।

সেকলো ২০ এক বক্স দাম কত

সেকলো ২০ এক বক্স দাম কত তা অনেকে জিজ্ঞাসা করেন। সেকলো ২০ প্রতিপিচ ঔষধের দাম ৬টাকা। এক পাতায় ১০ টি ক্যাপসুল থাকে। একপাতা ক্যাপসুল এর দাম ৬০টাকা। এক বক্সে মোট ১২পাতা ক্যাপসুল থাকে। সেকলো ২০ এক বক্স দাম ৭২০ টাকা। আপনি ৭২০ টাকায় যেকোনো ফার্মেসি থেকে সেকলো ২০ কিনতে পারবেন।

সেকলো ২০ এর পার্শ্বপ্রতিক্রিয়া

প্রত্যেকটি ওষুধের ওই কিছু না কিছু পার্শ্ব প্রতিক্রিয়া থাকে। তেমন সেকলোরো কিছু পার্শ্ব প্রতিক্রিয়া রয়েছে। এরমধ্যে বমি বমি ভাব, বমি হওয়া, মাথা ঘোরা, অস্বস্তি, মুখ শুকিয়ে যাওয়া, এলার্জির পার্শ্ব প্রতিক্রিয়া দেখা দিতে পারে। আপনি যদি অতিরিক্ত অস্বস্তি অথবা অতিরিক্ত সমস্যা বুঝতে পারেন সে ক্ষেত্রে দ্রুত চিকিৎসকের পরামর্শ নিন।

লেখক এর মন্তব্য

সেকলো ২০ এর কাজ কি, সেকলো 20 দাম কত, সেকলো 40 দাম কত, সেকলো কিসের ঔষধ, সেকলো ২০ খাওয়ার নিয়ম, সেকলো ঔষধ সম্পর্কে প্রত্যেকটি বিষয়ে সঠিক তথ্য শেয়ার করেছি। আশা করি বিষয়গুলো জেনে উপকৃত হবেন। সেকলো ক্যাপসুল সম্পর্কে যদি আপনাদের আরো কোন প্রশ্ন থাকে সে ক্ষেত্রে কমেন্ট বক্সে জানাতে পারেন। আর্টিকেলটি ভালো লাগলে শেয়ার করুন। 

নিয়মিত এরকম গুরুত্বপূর্ণ আর্টিকেল পেতে আমাদের ওয়েবসাইটটি ভিজিট করুন। অন্যান্য ইনফরমেশন সম্পর্কিত আর্টিকেল পড়তে আমাদের ওয়েবসাইটের ক্যাটাগরি গুলো ঘুরে আসুন। এতক্ষণ আমাদের সাথে থাকার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪