সাকার মাছ কি খাওয়া যায় - সাকার মাছ কি বিষাক্ত

আমাদের দেশে অনেকেই সাকার মাছ খান আবার অনেকে খান না। প্রচুর সংখ্যক ব্যক্তিরা নিয়মিত জিজ্ঞাসা করেন সাকার মাছ কি খাওয়া যায়, সাকার মাছ কি বিষাক্ত, সাকার মাছ খাওয়া যায় কিনা, সাকার মাছ বিষাক্ত কিনা সাকার মাছ সম্পর্কে প্রত্যেকটি বিষয়ে বিস্তারিত থাকছে আজকের আর্টিকেলটিতে।
সাকার মাছ কি খাওয়া যায় - সাকার মাছ কি বিষাক্ত
সাকার মাছ কি আমরা রোহিঙ্গা মাছ হিসেবে চিনি। সাকার মাছ আমাদের দেশ কেন অন্যান্য প্রত্যেকটি দেশের জন্যই বিপদজনক ও হুমকির কারণ। এই মাছ খুব অল্প সংখ্যক মানুষেরাই খাই। যা ধরার মধ্যে নয়। সাকার মাছ কি খাওয়া যায়, সাকার মাছ কি বিষাক্ত, সাকার মাছের দাম, এছাড়া সাকার মাছ সম্পর্কে প্রত্যেকটি বিষয়ে জানতে পুরো আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন।

পোস্ট সূচিপত্রঃ সাকার মাছ কি খাওয়া যায় - সাকার মাছ কি বিষাক্ত

রোহিঙ্গা মাছ

রোহিঙ্গা মাছ বলতে আমরা সাকার মাছকে চিনি। বর্তমানে সাকার মাছ আমাদের বাংলাদেশের বিভিন্ন মাছের প্রজাতি ধ্বংস করে ফেলেছে। এই মাছ আমাদের দেশের অন্যান্য মাছের জন্য অত্যন্ত বিপদজনক। আমাদের দেশের অনেক মানুষরাই মাছ ধরে জীবিকা নির্বাহ করে, কিন্তু এই মাছ আমাদের দেশে আসার পর অন্যান্য মাছের বংশবৃদ্ধি ব্যাহত হয়েছে ফলে যারা মাছ ধরে জীবিকা নির্বাহ করত তারা আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে। 

সাকার মাছ এর বৈজ্ঞানিক নাম Hypostomus plecostomus, পূর্বে সাকার মাছ খাওয়া হতো না এটি মূলত অ্যাকোয়ারিমের মাছ। মানুষ শখ করে সৌন্দর্য বৃদ্ধির জন্য অ্যাকোয়ারিমে এই মাছ চাষ করতেন। সাকার মাছ এর দেহ চওড়া শরীরে ডোরাকাটা দাগ রয়েছে। এদের গায়ের রং গাঢ কালো অথবা বাদামি হয়, গায়ে ছোট ছোট ডোরাকাটা দাগ রয়েছে। স্থান ভেদে এই মাছ বড় হয়। 

সাকার মাছ ১২- ১৮ ইঞ্চি পর্যন্ত বড় হতে পারে। সাকার মাছের মূল খাবার শ্যাওলা, গাছের পাতা, পানির নিচের আবর্জনা, অন্যান্য মাছের ডিম, ছোট ছোট মাছের পোনা। সাকার মাছ শান্ত স্বভাবের এরা অন্য মাছের মত আক্রমনাত্মক নয়। সাকার মাছ শুকনো স্থানে বাঁচতে পারে কমপক্ষে ৪-৫ দিন। সাকার মাছ অন্য দেশ থেকে আমাদের দেশে প্রবেশ করেছে। কিভাবে প্রবেশ করেছে এর সঠিক তথ্য নেই। তাই আমরা সাকার মাছকে রোহিঙ্গা মাছ হিসেবে চিনি।

সাকার মাছ কি খাওয়া যায়

নিয়মিত হাজারো ব্যক্তির প্রশ্ন সাকার মাছ কি খাওয়া যায়, সাকার মাছ কি বিষাক্ত। পূর্বে মূলত সাকার মাছ কেউ খেত না। তবে এখন কিছু সংখ্যক মানুষ এই মাছ খেতে শুরু করেছে। সাকার মাছ কি খাওয়া যায় নিশ্চয়ই সাকার মাছ খাওয়া যায়। তবে এই মাছ খাওয়ার পূর্বে এই মাছ সম্পর্কে ভালোভাবে জেনে নিতে হবে। কোন সাকার মাছ খাবেন আর কোন সাকার মাছ খাবেন না। 

আপনি চাইলে সাকার মাছ খেতে পারেন। তবে খাওয়ার পূর্বে কিছু নিয়ম জেনে এই মাছ খাবার হিসেবে গ্রহণ করুন। এই মাছ অল্প কিছু সংখ্যক ব্যক্তিরা খাই। বেশ কিছু ব্যাক্তিরাই এই মাছ খাননা, আবার পছন্দও করেন না। সাকার মাছের মাংসের তেমন স্বাদ নেই। এই মাছ সুস্বাদু নয়। এর মাংস অত্যন্ত শক্ত, এই মাছে ফ্যাটের পরিমাণ অত্যন্ত কম, যা খাওয়ার জন্য উপযুক্ত নয়। 

সাকার মাছে ক্ষতিকর টক্সিন থাকে যা শরীরের বিভিন্ন সমস্যার সৃষ্টি করতে পারে। এটি মূলত অ্যাকোয়ারিয়াম এর মাছ। তাই অনেকেই এই মাছ অ্যাকোয়ারিয়ামে চাষ করতেই পছন্দ করেন খেতে পছন্দ করেন না। তবে আপনি যদি চান সে ক্ষেত্রে সাকার মাছ খেতে পারেন সেটা একান্তই আপনার ব্যক্তিগত ব্যাপার। প্রিয় পাঠক সাকার মাছ কি খাওয়া যায় কিনা নিশ্চয়ই সে সম্পর্কে সঠিক ধারণা পেয়েছেন।

সাকার মাছ কি বিষাক্ত

একদিক থেকে বিবেচনা করলে সাকার মাছ বিষাক্ত আবার অন্য দিক থেকে বিবেচনা করলে সাকার মাছ বিষাক্ত নয়। সাকার মাছ বিষাক্ত কিনা তা নির্ধারণ করে ওই মাছ কোন স্থানের খাবার খেয়ে জীবন ধারণ করছে। সাকার মাছ বিভিন্ন ধরনের নোংরা আবর্জনা খেয়ে বেঁচে থাকে। সাকার মাছ নিজে থেকে বিষাক্ত হয় না খাবারের বিভিন্ন প্রভাবে এই মাছ বিষাক্ত হতে পারে। 
সাকার মাছ কি খাওয়া যায় - সাকার মাছ কি বিষাক্ত
সাকার মাছ বিভিন্ন ধরনের নোংরা আবর্জনা খেলে ওই মাছের শরীরে ক্ষতিকর টক্সিন জমা হয়। নোংরা আবর্জনা খাওয়া মাছ যদি মানুষ খাবার হিসেবে গ্রহণ করে সেক্ষেত্রে এই টক্সিন মানুষের শরীরে বিষক্রিয়ার সৃষ্টি করতে পারে। সাকার মাছ শ্যাওলা জৈব আবর্জনা, দূষিত নদী পুকুর জলাশয়ে পানিতে যদি বসবাস করে সেক্ষেত্রে খাবারের সাথে এরা রাসায়নিক পদার্থ ও অন্যান্য টক্সিন শরীরে জমা করে। 

খাবার হিসেবে এই মাছ খেলে এ টক্সিন গুলো মানুষের শরীরের বিষক্রিয়া ঘটায়। সাকার মাছের কাঁটায় বিশ নেই এই মাছের কাঁটা শরীরে লাগলে দীর্ঘ ক্ষতর সৃষ্টি হতে পারে, পাশাপাশি ইনফেকশনের ঝুঁকি থাকে। সাকার মাছ নিজে থেকে বিষাক্ত নয়। এটি পরিবেশ ও খাদ্যাভাসের কারণে টক্সিন জমা করে তখন এটি বিষাক্ত হয়ে ওঠে। 

আপনি যদি সাকার মাছ খেতে চান সে ক্ষেত্রে খেতে পারেন তবে সাকার মাছ অবশ্যই পরিষ্কার আবর্জনা মুক্ত পানিতে বড় হওয়া সাকার মাছ খেতে পারেন। প্রিয় পাঠক উপরে সাকার মাছ কি খাওয়া যায়, সাকার মাছ কি বিষাক্ত সে সম্পর্কে সঠিক তথ্য শেয়ার করেছি, আশা করি বিষয়গুলো বুঝতে পেরেছেন

সাকার মাছের দাম

সাকার মাছ এর দাম এক এক সময় এক এক রকম হতে পারে। বাংলাদেশে এই মাছকে মূলত কিছু সংখ্যক ব্যক্তিরা সুস্বাদু মনে করছেন। হলে তারা খাবার হিসেবে কিনতে আগ্রহ প্রকাশ করছেন। অনেক ব্যক্তিরাই সাকার মাছের দাম জানতে চান। সাকার মাছের কোন নির্দিষ্ট দাম নেই। সাকার মাছের দাম বিভিন্ন জেলেরা বিভিন্ন রকম চেয়ে থাকেন। কখনো এক কেজি সাকার মাছের দাম ৫০ টাকা। 

কখনো এক কেজি সাকার মাছ ২০ টাকায়ও বিক্রয় হয় না। কেননা এই মাছগুলোর তেমন কোন মূল্য নেই। খাবার হিসেবে এই মাছ অযোগ্য। বাজারে এই মাস কেউ কিনতেই চায় না। এই মাছ অত্যন্ত শক্ত, এই মাছ খাবার উপযুক্ত করে রান্না করতে হলে এই মাছ কাটা সম্ভব হয় না। অত্যন্ত শক্ত এর কাটা দেহের চামড়া, এর মাংস। 

এই মাছ খেতে সুস্বাদু নয় তাছাড়া এই মাাছের কিছু ক্ষতিকর দিক এর কারণে এই মাছের দাম কম। এই মাছ তো বিক্রি হয় না বললেই চলে। হয়তো দুই এক জন শখ করে খাবার জন্য কিনে। আপনি প্রতি কেজি সাকার মাছ ৩০-৫০ টাকার মধ্যে পেয়ে যাবেন।

সাকার মাছ রান্না

অনেকে সাকার মাছ কেনার পর ঢাকার মাছ রান্না করতে জানেন না। আবার ভাবেন সাকার মাছ কি খাওয়া যায়? সাকার মাছ কি বিষাক্ত। আপনি যদি সাকার মাছ খেতে চান সে ক্ষেত্রে খেতে পারেন। সাকার মাছ খাওয়ার জন্য পরিষ্কার পানিতে বড় হওয়া সাকার মাছ কিনে খেতে পারেন। এতে শরীরের জন্য তেমন ক্ষতিকর প্রভাব ফেলবে না। 

সাকার মাছ রান্না করা অত্যন্ত সহজ। অন্যান্য মাছের মতই আপনি সাকার মাছ রান্না করে খেতে পারেন। অন্যান্য মাছের মতই আপনি এই মাছ ভেজে, ঝোল করে, ভুনা করে খেতে পারেন।

সাকার মাছের খাবার কি কি

আপনি যদি অ্যাকোয়ারিয়ামে সাকার মাছ সৌন্দর্যের জন্য রাখতে চান সেক্ষেত্রে এই মাছকে বিভিন্ন ধরনের শাকসবজি শ্যাওলা, জল উদ্ভিদ, সবুজ শাক-সবজি, ফ্লেক ফুড খাওয়াতে পারেন। যেগুলো সাকার মাছ নদী, অথবা অন্যান্য জলাশয় বেড়ে ওঠে তারা নোংরা আবর্জনা খেয়ে বড় হয়। সাকার মাছ মূলত নোংরা প্রকৃতির। এদের সবচাইতে পছন্দের খাবার নোংরা আবর্জনা। 

জলাশয়ে জমে থাকা ময়লা আবর্জনা, শ্যাওলা, সবুজ উদ্ভিদ, অন্যান্য মাছের ডিম, মাছের পোনা, সাকার মাছের মূল খাবার। এই মাছ অন্যান্য মাছের ডিম খেয়ে ফেলে বংশবিস্তার ব্যাহত করে।

সাকার মাছ কি ক্ষতিকর

সাকার মাছ খাওয়ার স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। এই মাছ নোংরা আবর্জনা খেয়ে এই মাছের শরীরে ক্ষতিকর টক্সিন জমা রাখে। পরবর্তীতে এই মাছ কোন মানুষ খাবার হিসেবে গ্রহণ করলে এ টক্সিন গুলো সে মানুষের শরীরে বিষক্রিয়ার সৃষ্টি করে। তাই এই মাছ খাওয়া মানুষের স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। তবে এই মাছ খাওয়া যায় যদি এই মাছ পরিষ্কার পানিতে নোংরা আবর্জনা মুক্ত পানিতে বড় হয় সেক্ষেত্রে এই মাছ খেতে পারেন।

সাকার মাছ কি হারাম

সাকার মাছ সম্পর্কে ইসলামিক স্কলারদের বিভিন্ন মতভেদ রয়েছে। যে মাছের শরীরে আঁশ থাকে সে মাছগুলোকে মূলত হালাল মাছ হিসেবে বিবেচনা করা হয়। কিন্তু সাকার মাছের শরীরে আঁশ নেই ফলে এই মাছ নিয়ে ইসলামিক স্কলারদের বিভিন্ন মতভেদ রয়েছে। কেউ এটিকে হালাল ও কেউ এটিকে হারাম মনে করেন। তবে আপনি যদি এই মাছ খেতে চান সে ক্ষেত্রে খেতে পারেন।

সাকার মাছ কি হালাল

সাকার মাছ কি হালাল ও হারাম এই বিষয় নিয়ে বিভিন্ন স্কলারদের মত পার্থক্য রয়েছে। কোন স্কলাররা এটিকে হালাল আবার কেউ এটিকে হারাম বলেন। তবে আপনি এই মাছ হালাল কি হারাম এই বিষয়ে সঠিক তথ্য জানতে হলে ধর্মীয় স্কলারদের পরামর্শ নিন।

সাকার মাছ কোথায় পাওয়া যায়

সাকার মাছ আমাদের দেশের সমুদ্র, নদী নালা, খাল বিলে প্রচুর পরিমাণে জন্ম নিয়েছে। এই মাছ অন্যান্য মাছের বংশবিস্তার ব্যাহত করেছে। খাল বিলে, বাংলাদেশের অধিকাংশ নদীতে, ঢাকার বিভিন্ন জলাশয় গুলোতে প্রচুর পরিমাণে এই মাছ পাওয়া যায়। আপনি যদি এই মাছ কিনতে চান সে ক্ষেত্রে ওই স্থানগুলোর স্থানীয় বাজারে খোঁজ করে দেখতে পারেন। এই মাছগুলো খাবার হিসেবে কেউ কিনতে চায় না বিধায় এগুলো বাজারেও তেমন পাওয়া যায় না।

লেখক এর মন্তব্য

আজকের আর্টিকেলটিতে সাকার মাছ কি খাওয়া যায় ও সাকার মাছ কি বিষাক্ত, সাকার মাছ সম্পর্কে প্রত্যেকটি বিষয়ে সঠিক তথ্য শেয়ার করেছি। আশা করি বিষয়গুলো জেনে উপকৃত হবেন। আর্টিকেলটি ভালো লাগলে শেয়ার করুন। অন্যান্য ইনফরমেশন সম্পর্কিত আর্টিকেল পড়তে আমাদের ওয়েবসাইটে ক্যাটাগরি গুলো ঘুরে আসুন। 

সাকার মাছ সম্পর্কিত অন্যান্য প্রশ্ন থাকলে সে ক্ষেত্রে কমেন্ট বক্সে জানাতে পারেন। এতক্ষণ আমাদের সাথে থাকার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪