ছাগলের পাতলা পায়খানার ঔষধ, ট্যাবলেট, করণীয়

ছাগলের একটি অহরহ সমস্যা পাতলা পায়খানা হওয়া। আপনি আপনার ছাগলের সঠিকভাবে পরিচর্যা না করলে এই পাতলা পায়খানার জন্য বড় ধরনের সমস্যার সম্মুখীন হতে পারেন। ছাগলের পাতলা পায়খানার ঔষধ সম্পর্কে জেনে আপনি খুব সহজেই পাতলা পায়খানার ঔষধ কিনে ছাগলকে সেবন করাতে পারবেন। ছাগলের পাতলা পায়খানার ট্যাবলেট এর নাম জানলে খুব সহজেই ছাগলের পাতলা পায়খানা রোগের চিকিৎসা করা যায়। ছাগলের পাতলা পায়খানা, পেট ফাঁপা, পিপিআর, ছাগলের রোগ সম্পর্কে বিস্তারিত থাকছে আজকের আর্টিকেলটিতে।
ছাগলের পাতলা পায়খানার ঔষধ - ছাগলের পাতলা পায়খানার ট্যাবলেট এর নাম
আপনি যদি ছাগলের খামার করতে চান অথবা বাড়িতে ছাগল পালন করেন তাহলে অবশ্যই ছাগলের ঔষধ সম্পর্কে ধারণা রাখা প্রয়োজন। যাতে অহরহ যেকোনো সমস্যায় চিকিৎসককে ডাকার প্রয়োজন না হয়। ছাগলের পাতলা পায়খানার ঔষধ, ছাগলের পাতলা পায়খানার ট্যাবলেট এর নাম জেনে আপনি খুব সহজে ছাগলের পাতলা পায়খানা রোগের চিকিৎসা করতে পারবেন। ছাগলের পাতলা পায়খানা হলে করণীয়, বন্ধ হলে করণীয়, পেট ফাঁপা দূর করার ঔষধ, ঘরোয়া পদ্ধতি সম্পর্কে বিস্তারিত জানতে হলে পুরো আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন।

পোস্ট সূচিপত্রঃ ছাগলের পাতলা পায়খানার ঔষধ - ছাগলের পাতলা পায়খানার ট্যাবলেট এর নাম

ছাগলের পাতলা পায়খানা হলে করণীয়

ছাগলের পাতলা পায়খানা হলে প্রথম করণীয় হল ছাগলকে দানাদার খাবার খাওয়ানো বন্ধ করা। ছাগলের পাতলা পায়খানা হলে কখনো হেলা করবেন না। ছাগলের পাতলা পায়খানার মাধ্যমে পিপিআর রোগের প্রকাশ পায়। যা ছাগলের মৃত্যুর কারণও হতে পারে। তাই আপনার প্রথম করণীয় হল এটি সাধারণ পাতলা পায়খানা কি পিপিআর জনিত পাতলা পায়খানা সেটি নিশ্চিত করতে হবে। 

আপনি ছাগলকে দানাদার খাবার খাওয়ালে সেটি বন্ধ করুন। শুধুমাত্র পরিষ্কার পানি ও কাঁচা ঘাস খাওয়ান। এরপর ছাগলের পাতলা পায়খানার ঔষধ, ছাগলের পাতলা পায়খানার ট্যাবলেট এর নাম জেনে ঔষধ গুলো সেবন করান। অথবা চিকিৎসকের পরামর্শ নিয়ে ঔষধ সেবন করাতে পারেন।

ছাগলের পাতলা পায়খানার ঔষধ

হঠাৎ করে ছাগলের পাতলা পায়খানা হলে কি করবেন? চিকিৎসককে ডাকলেও সময় লাগবে ছাগলের চিকিৎসা করতে। আপনি যদি ততক্ষণ সময় অপেক্ষা করেন সে ক্ষেত্রে আপনার ছাগলের সমস্যা দ্বিগুণ বৃদ্ধি পাবে। তাই আপনি যদি ছাগলের পাতলা পায়খানার ঔষধ, ছাগলের পাতলা পায়খানার ট্যাবলেট এর নাম সম্পর্কে জানেন তাহলে নিজেই চিকিৎসা করতে পারবেন। 

ছাগলের পাতলা পায়খানার ঔষধ খাইয়ে দ্রুত পাতলা পায়খানা দূর করা সম্ভব। অনেকে ছাগলের পাতলা পায়খানা হলে গুরুত্ব দেন না। পরবর্তীতে তারা বড় ধরনের সমস্যার সম্মুখীন হন। ছাগলের পাতলা পায়খানা থেকে ছাগল মৃত্যুর দিকে সম্মুখীন হতে পারে। তাই ছাগলের পাতলা পায়খানা হলে দ্রুত চিকিৎসা করুন। নিচে ছাগলের পাতলা পায়খানার ঔষধ এর তালিকা দেওয়া হলঃ
  • Ivermectin
  • Oxytetracycline
  • Sulfadiazine
  • Metronidazole
  • Tetracycline
  • Neomycin
  • Enrofloxacin
  • Amprolium
  • Iron dextran
  • Albendazole
উপরে দেওয়া এই ওষুধগুলো ছাগলের পাতলা পায়খানার চিকিৎসায় ব্যবহৃত হয়। প্রথমে আপনাকে নিশ্চিত হতে হবে যে কেন আপনার ছাগলের পাতলা পায়খানা হয়েছে। সে অনুযায়ী ঔষধ সেবন করানো প্রয়োজন। শুধু যেকোনো একটি ঔষধ সেবন করালে উপকার পাবেন না। ছাগলের পাতলা পায়খানা মূলত ব্যাকটেরিয়া, কোকসিডিউসিসের, অন্ত্রের সংক্রমণ, অন্ত্রের ব্যাকটেরিয়া, 

ব্যাকটেরিয়াল, কৃমির সংক্রমণ, পরজীবীর সংক্রমণের কারণে হয়। এখানে যে ওষুধগুলো দেওয়া হয়েছে আপনার ছাগলের পায়খানা কেন হয়েছে সে বিষয়ে নিশ্চিত করার পর সেই ওষুধটি আপনার ছাগলকে খাওয়াতে হবে। তাহলে দ্রুত আপনার ছাগল সুস্থ হবে। আপনি যদি ছাগলের পায়খানা দেখে নিশ্চিত হতে না পারেন সে ক্ষেত্রে অবশ্যই চিকিৎসকের পরামর্শে ওষুধ সেবন করান।

ছাগলের পাতলা পায়খানার ট্যাবলেট এর নাম

অনেকেই চান ছাগলের পাতলা পায়খানা হলে চিকিৎসকের কাছে না পরামর্শ নিয়ে ট্যাবলেট সেবন করাবেন। অনেক সময় চিকিৎসককে ছাগলের চিকিৎসা করার জন্য ডাকলে দীর্ঘক্ষণ সময় নেই ততক্ষণে ছাগলের পাতলা পায়খানা হলে সমস্যা বৃদ্ধি পায়। তাই আপনার যদি ছাগলের পাতলা পায়খানার ট্যাবলেট এর নাম জানা থাকে সে ক্ষেত্রে আপনি দ্রুত চিকিৎসা করতে পারবেন। 

তবে অবশ্যই আপনার ছাগলের পাতলা পায়খানা দেখে নিশ্চিত হতে হবে কোন রোগের কারণে পাতলা পায়খানা হয়েছে। সে রোগ অনুযায়ী ছাগলকে ট্যাবলেট সেবন করাতে হবে। পরজীবী, ব্যাকটেরিয়াল, ব্যাকটেরিয়া, কৃমি, সংক্রমণের জন্য ছাগলের পাতলা পায়খানা হয়। এর জন্য কিছু আলাদা আলাদা ওষুধ রয়েছে যা নিশ্চিত হওয়ার পর ছাগলকে সেবন করাতে হয়। নিচে ছাগলের পাতলা পায়খানার ট্যাবলেট এর নাম দেওয়া হলোঃ
  • Neomycin
  • Metronidazole
  • Tetracycline
  • Oxytetracycline
  • Amprolium
  • Sulfadiazine
  • Enrofloxacin
উপরে দেওয়া এই ট্যাবলেট গুলো ছাগলের পাতলা পায়খানার চিকিৎসায় ব্যবহারিত হয়। আপনি যদি ছাগলের পাতলা পায়খানা দেখে নিশ্চিত হতে পারেন কোন রোগের কারণে পাতলা পায়খানা হয়েছে তাহলে উপরে দেওয়া সেই ওষুধটি সেবন করাবেন। যদি নিশ্চিত হতে না পারেন সে ক্ষেত্রে অবশ্য চিকিৎসকের পরামর্শ নিন। আশা করি ছাগলের পাতলা পায়খানার ট্যাবলেট এর নাম সম্পর্কে সঠিক ধারণা পেয়েছেন।

ছাগলের পায়খানা বন্ধ হলে করণীয়

ছাগলের পায়খানা বন্ধ হলে কিছু করণীয় রয়েছে যেগুলো অনুসরণ করে আপনি ছাগলের এ রোগের সমস্যার সমাধান করতে পারবেন। ছাগলের পায়খানা বন্ধ হওয়া এমন একটি রোগ যা অত্যন্ত মারাত্মক। দ্রুত চিকিৎসা না করলে অনেক সময় দেখা যায় ফাঁপা ও পেটে গ্যাস সৃষ্টি হয়ে পায়খানা বন্ধ হয়ে ছাগল মারা যায়। 
ছাগলের পাতলা পায়খানার ঔষধ - ছাগলের পাতলা পায়খানার ট্যাবলেট এর নাম
তাই ছাগলের পায়খানা বন্ধ হলে দ্রুত করণীয় কিছু নিয়ম অনুসরণ না করলে বড় ধরনের সমস্যার সম্মুখীন হতে পারেন। ছাগলের পায়খানা বন্ধ হলে করণীয় হলো দ্রুত চিকিৎসকের পরামর্শ নিয়ে ঔষধ সেবন করানো। বেশি বেশি ছাগলকে পরিষ্কার ঠান্ডা পানি খাওয়াতে হবে, অন্য ছাগলদের বিশেষ করে শুকনো খাবার, ও অতিরিক্ত দানাদার খাবার খাওয়ানো থেকে বিরত থাকুন। 

আপনার ছাগলের পায়খানা বন্ধ হলে ঘরোয়া ভাবে, পরিষ্কার ঠান্ডা পানি, আদা জল, খাবার সোডা, মিশিয়ে একত্রে খাওয়ান। এরপর দ্রুত চিকিৎসকের পরামর্শ নিন আশা করি আপনার ছাগলে পায়খানা বন্ধ হওয়া থেকে সুস্থ হবে।

ছাগলের পেট ফাঁপা দূর করার ঔষধ

ছাগলের পেট ফাঁপা একটি বড় ধরনের সমস্যা। এটি অহরহ বিভিন্ন ছাগলের ক্ষেত্রে দেখা যায়। তবে গুরুতর আকার ধারণ করে পেটে ছাগলের পায়খানা বন্ধ হয়ে গেলে। ছাগলের পেট ফাঁপা বিভিন্ন কারণে হতে পারে। পায়খানা পেশাব বন্ধ হয়ে গেলে ছাগলের পেট ফাঁপতে পারে। ছাগলের পেট ফাঁপা দূর করার জন্য নিচে দেওয়া এই ঔষধ গুলো সেবন করাতে পারেনঃ
  • Bloat Stop Vet
  • Simethicone
  • Magnesium Hydroxide
  • Dimethicone
  • Castor Oil
উপরে দেওয়া এই ওষুধগুলো ছাগলের পেট ফাঁপা দূর করে। তবে অবশ্যই এই ওষুধগুলো ছাগলকে সেবন করানোর পূর্বে ভেটেনারি চিকিৎসকের পরামর্শ নিন। তাছাড়া আপনি চাইলে ক্যানুলার মাধ্যমে ছাগলের পেটের গ্যাস বের করতে পারেন।

ছাগলের পিপিআর রোগের ঔষধ

ছাগলের পাতলা পায়খানার ট্যাবলেট এর নাম, ছাগলের পিপিআর রোগের ঔষধ সম্পর্কে অনেকে খোঁজ করেন। ছাগলের বিভিন্ন ধরনের রোগ গুলোর মধ্যে পিপিআর একটি মারাত্মক রোগ। পিপিআর রোগে আক্রান্ত অধিকাংশ ছাগল মারা যায়। তবে সঠিক চিকিৎসার মাধ্যমে পিপিআর রোগ থেকে ছাগলকে সুস্থ করানো যায়। 

প্রথম অবস্থায় পিপিআর রোগের লক্ষণ দেখা দেওয়া মাত্রই চিকিৎসা শুরু করতে হবে। ঘরোয়া উপায় বা বসে থেকে কখনোই সময় নষ্ট করবেন না। পিপিআর রোগের লক্ষণ দেখা দেওয়া মাত্র দ্রুত ভেটেনারি চিকিৎসকের পরামর্শ নিন। চিকিৎসকেরা যে ঔষধগুলো সেবন করানোর পরামর্শ দেবে ছাগলকে ওই ওষুধগুলো সেবন করান। ছাগলের পিপিআর মূলত একটি ভাইরাসজনিত রোগ। এ রোগের নির্দিষ্ট কোন ঔষধ নেই। 

তবে ভাইরাস রোধের ভ্যাকসিন গুলো দিয়ে পিপিআর রোগের চিকিৎসা করা যায়। পিপিআর সংক্রমণ রোধের জন্য সময় মত ছাগলকে ভ্যাকসিন দিন। ব্যাকটেরিয়া ও সংক্রমণ দূর করতে যে অ্যান্টিবায়োটিক গুলো সেবন করানো হয় সেই ঔষধ গুলো ছাগলকে সেবন করান। পাশাপাশি বিভিন্ন ধরনের ভিটামিন ও মিনারেল সাপ্লিমেন্ট খাওয়াতে পারেন।

পাতলা পায়খানার ঘরোয়া পদ্ধতি

ছাগলের পাতলা পায়খানা হলে ঘরোয়া পদ্ধতি অনুসরণ করা উচিত নয়। কেননা ছাগলের পায়খানা হলে পায়খানা থেকে ছাগল মারাও যেতে পারে। ছাগলের পায়খানা হওয়া বিভিন্ন ধরনের সংক্রমণের লক্ষণ। আপনি যদি এই সংক্রমণের চিকিৎসা না করে ঘরোয়া পদ্ধতি অনুসরণ করেন সে ক্ষেত্রে ছাগলের সমস্যা বৃদ্ধি পাবে। ছাগলের পাতলা পায়খানা হলে দ্রুত চিকিৎসকের পরামর্শ নিন। 

তবে আপনি যদি চান চোখ আসার পূর্বে কিছু ঘরোয়া পদ্ধতি অনুসরণ করবেন সে ক্ষেত্রে করতে পারেন। তবে ঘরোয়া পদ্ধতির পাশাপাশি অবশ্যই আপনাকে চিকিৎসা করতে হবে। ছাগলের শরীরের পানি শূন্যতা দূর করার জন্য অবশ্যই স্যালাইন খাওয়াতে হবে। পাশাপাশি ইসবগুলের ভুসি ছাগলকে খাওয়াতে পারেন।

গর্ভবতী ছাগলের পাতলা পায়খানার ঔষধ

গর্ভবতী ছাগলের পাতলা পায়খানা হলে অবশ্যই সঠিক ভাবে ওষুধ খাওয়ানো উচিত। যেকোনো কোম্পানির ঔষধ খাওয়ালে গর্ভবতী ছাগলের গর্ভপাতের সমস্যা হতে পারে। তাই যেই ওষুধগুলো গর্ভবতী ছাগলের জন্য উপযুক্ত ওই ওষুধগুলো ছাগলকে খাওয়াতে হবে। গর্ভবতী ছাগলের পাতলা পায়খানার চিকিৎসায় যে ঔষধ গুলো ব্যবহৃত হয় তা হলঃ
  • Neomycin
  • Oxytetracycline
  • Oral Rehydrtion solution
  • probiotic supplement
উপরে দেওয়া এই ঔষধ গুলো সেবন করে গর্ভবতী ছাগলের পাতলা পায়খানার চিকিৎসা করা যায়। তবে অবশ্যই এই ওষুধগুলো সেবন করানোর পূর্বে রেজিস্টার্ডকৃত একজন ভেটেনারি চিকিৎসকের পরামর্শ নিন।

ছাগলের আমাশয় রোগের ঔষধ

বিভিন্ন কারণে ছাগলের আমাশয় হয়। তবে সাধারণতন্ত্রের প্রদাহ জনিত ও সংক্রমণজনিত সমস্যার কারণে ছাগলের আমাশয় বেশি হয়। ছাগলের আমাশয় হলে কিছু ঔষধ সেবন করে দ্রুত ছাগলকে সুস্থ করাতে পারবেন। ছাগলের আমাশয় রোগের ক্ষেত্রে যে ওষুধগুলো সেবন করানোর পরামর্শ দেওয়া হয় তা নিচে দেওয়া হলোঃ
  • মেট্রোনিডাজল
  • নিওমাইসিন
  • সালফাডাইয়াজিন
  • টেট্রাসাইক্লিন
ছাগলের আমাশয় রোগ হলে আপনি উপরে দেওয়া এই ঔষধ গুলো সেবন করালে ছাগলের আমাশয় দূর হবে। সঠিক নিয়ম ও ছাগলের ওজন অনুযায়ী এই ঔষধ গুলো সেবন করাতে হবে। ছাগলের আমাশয় রোগের চিকিৎসায় এই ঔষধ গুলো সেবন করানোর জন্য অবশ্যই একজন ভেটেনারি চিকিৎসকের পরামর্শ নিন।

লেখকের মন্তব্য

পুরো আর্টিকেলটিতে ছাগলের পাতলা পায়খানার ঔষধ, ছাগলের পাতলা পায়খানা ট্যাবলেট এর নাম, ছাগলের পাতলা পায়খানা সম্পর্কে প্রত্যেকটি প্রশ্নের সঠিক উত্তর দিয়েছি। নিশ্চয় বিষয়গুলো জেনে উপকৃত হবেন। আর্টিকেলটি ভালো লাগলে শেয়ার করুন। নিয়মিত এরকম গুরুত্বপূর্ণ আর্টিকেল পেতে আমাদের ওয়েবসাইটটি ভিজিট করুন। 

অন্যান্য ইনফরমেশন সম্পর্কিত আর্টিকেল পড়তে আমাদের ওয়েবসাইটের ক্যাটাগরি গুলো ঘুরে আসুন। এতক্ষণ আমাদের সাথে থাকার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪