মেট্রোনিডাজোল ৪০০ কি কাজ করে - মেট্রোনিডাজল এর উপকারিতা

আমরা সাধারণত মেট্রোনিডাজল পায়খানার চিকিৎসায় ও আমাশয় এর চিকিৎসায় ব্যবহারিত ঔষধ হিসেবে চিনি। কিন্তু মেট্রোনিডাজোল ৪০০ কি কাজ করে তা অনেকেই জানেন না। পায়খানার চিকিৎসার পাশাপাশি মেট্রোনিডাজল বিভিন্ন রোগের ঔষধ যা আমরা জানিনা। মেট্রোনিডাজল কি কি রোগের ঔষধ তা আজকের আর্টিকেলটির মাধ্যমে আপনাদের জানিয়ে দেব। মেট্রোনিডাজল এর উপকারিতা কি কি সে সম্পর্কে বিস্তারিত থাকছে আজকের আর্টিকেলটিতে।
মেট্রোনিডাজোল ৪০০ কি কাজ করে - মেট্রোনিডাজল এর উপকারিতা
মেট্রোনিডাজল বিভিন্ন রোগের ঔষধ যা আমরা জানিনা। মেট্রোনিডাজল এর উপকারিতা অনেক। মানব শরীরের বিভিন্ন রোগের ঔষধ হিসেবে মেট্রোনিডাজল ব্যবহার করা যায়। মেট্রোনিডাজোল ৪০০ কি কাজ করে সে সম্পর্কে সকল বিস্তারিত আজকে আপনাদের জানিয়ে দেব। মেট্রোনিডাজোল ট্যাবলেট এর কাজ কি, মেট্রোনিডাজল ট্যাবলেট খাওয়ার নিয়ম, মেট্রোনিডাজল ৪০০ এর দাম, মেট্রোনিডাজল সম্পর্কে প্রত্যেকটি প্রশ্নের বিস্তারিত জানতে হলে পুরো আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন।

পোস্ট সূচিপত্রঃ মেট্রোনিডাজোল ৪০০ কি কাজ করে - মেট্রোনিডাজল এর উপকারিতা

মেট্রোনিডাজোল ৪০০ কি কাজ করে

মেট্রোনিডাজোল ৪০০ কি কাজ করে তা অনেকে জিজ্ঞাসা করেন। বিভিন্ন রোগের চিকিৎসায় মেট্রোনিডাজল সেবন করার পরামর্শ দেওয়া হয়। বিশেষ করে ডায়রিয়া আমাশয় এর চিকিৎসায় মেট্রোনিডাজল ব্যবহার করা হয়। কিন্তু অনেকেই জানেন না এ ঔষধের একাধিক গুনাগুন রয়েছে। একটি ঔষধ সেবন করে একাধিক রোগের চিকিৎসা করা যায়। 

আপনি যদি মেট্রোনিডাজোল ৪০০ কি কাজ করে সে সম্পর্কে জানেন তাহলে আপনার সমস্যা হাওয়া মাত্রই মেট্রোনিডাজল সেবন করে সুস্থ হতে পারবেন। নিচে মেট্রোনিডাজোল ৪০০ কি কাজ করে তা পয়েন্ট আকারে দেওয়া হলঃ
  • ব্যাকটেরিয়াল সংক্রমণ রোধ করে
  • পেটের সংক্রমণের চিকিৎসায়
  • পরজীবী সংক্রমণ প্রতিরোধে
  • অন্ত্রের এন্টিবায়োটিক হিসেবে
  • ডায়রিয়া প্রতিরোধে
  • দাঁতের সংক্রমণে
  • মূত্রনালীর সংক্রমনে
  • ত্বকের সংক্রমণে
  • কোলাইটিসের চিকিৎসায়
  • হাঁপানির চিকিৎসায়
ব্যাকটেরিয়াল সংক্রমণ রোধ করেঃ মানব শরীরে ব্যাকটেরিয়াল সংক্রমণ হলে মেট্রোনিডাজল সেবন করলে ব্যাকটেরিয়াল সংক্রমণ রোধ হয়। মেট্রোনিডাজল ব্যাকটেরিয়ার ডিএনএ সংশ্লেষণ প্রক্রিয়া বন্ধ করে দেয়, ফলে ব্যাকটেরিয়ার বৃদ্ধি ও পুনরুৎপাদন বন্ধ হয়ে যায়। মেট্রোনিডাজল পরজীবী ও জীবাণুর বিরুদ্ধে অত্যন্ত কার্যকর ভূমিকা রাখে। ব্যাকটেরিয়া অক্সিজেন ছাড়া বাঁচতে পারে না মেট্রোনিডাজল ব্যাকটেরিয়ার অক্সিজেন সরবরাহ বন্ধ করে দেয় ফলে ব্যাকটেরিয়া মারা যায়।

পেটের সংক্রমণের চিকিৎসায়ঃ পেটের সংক্রমণের চিকিৎসায় মেট্রোনিডাজল এর উপকারিতা অনেক। পেটের সংক্রমণ হলে মেট্রোনিডাজল সেবন করলে পেটের সংক্রমণ দূর হয়। মেট্রোনিডাজলে থাকা উপাদান এনারবিক ব্যাকটেরিয়া ও প্রোটোজোয়ার সংক্রমণ দূর করে, ফলে ব্যাকটেরিয়ার বংশবৃদ্ধি ব্যাহত হয়। এভাবে মেট্রোনিডাজল সেবন করে পেটের সংক্রমণ দূর হয়।

পরজীবী সংক্রমণ প্রতিরোধেঃ পরজীবীর সংক্রমণ প্রতিরোধে মেট্রোনিডাজল অত্যন্ত কার্যকরী। মেট্রোনিডাজল এর উপকারিতা গুলোর মধ্যে একটি হলো পরজীবী সংক্রমণ প্রতিরোধ। মেট্রোনিডাজল সেবন করলে পরজীবী সংক্রমণ প্রতিরোধের পাশাপাশি পরজীবীর প্রোটোজোয়ার ডিএনএ সংশ্লেষণ বাধাগ্রস্ত হয় ফলে পরজীবীর কোষ বিভাজন ও প্রজনন প্রক্রিয়া থেমে যায়। ফলে পরজীবী বংশবিস্তার করতে পারেনা। এভাবে মেট্রোনিডাজল পরজীবী সংক্রমণ প্রতিরোধ করে।

অন্ত্রের এন্টিবায়োটিক হিসেবেঃ মেট্রোনিডাজোল ৪০০ কি কাজ করে তার মধ্যে একটি হলো অন্ত্রের এন্টিবায়োটিক হিসেবে কাজ করা। মেট্রোনিডাজল অন্ত্রের এন্টিবায়োটিক হিসেবে কাজ করে অ্যানারোবিক ব্যাকটেরিয়া ও প্রোটোজোয়ার সংক্রমণ প্রতিরোধ করতে অত্যন্ত কার্যকরী ভূমিকা রাখে। 

মেট্রোনিডাজলে থাকা উপাদান এনারবিক ব্যাকটেরিয়ার ডিএনএ ধ্বংস করে ফলে ব্যাকটেরিয়ার সংক্রমণ বৃদ্ধি হয় না। মেট্রোনিডাজল অন্ত্রের সংক্রমণ প্রতিরোধ করতে অ্যামিবায়াসিস, ক্লোস্ট্রিডিয়াম ডিফিসিল ইনফেকশন দূর করে। এভাবে মেট্রোনিডাজল অন্ত্রের এন্টিবায়োটিক হিসেবে কাজ করে।

ডায়রিয়া প্রতিরোধেঃ মেট্রনিডাজল ডায়রিয়া প্রতিরোধে অত্যন্ত কার্যকরী। মেট্রোনিডাজল এর উপকারিতা গুলোর মধ্যে একটি হলো ডায়রিয়া প্রতিরোধ করা। মেট্রোনিডাজলে থাকা উপাদান দ্রুত ডায়রিয়া প্রতিরোধ করতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। মেট্রোনিডাজলে থাকা উপাদান অ্যানারোবিক ব্যাকটেরিয়া ও প্রোটোজোয়ার সংক্রমণ দূর করে। 

অন্ত্রের প্রদাহ ও সংক্রমণজনিত ডায়রিয়া দ্রুত দূর করে। ব্যাকটেরিয়ার বংশবৃদ্ধি ব্যাহত করে। ফলে ব্যাকটেরিয়া সংক্রমিত ডায়রিয়া হলে ডায়রিয়া প্রতিরোধ করতে মেট্রোনিডাজলে থাকো উপাদান সাহায্য করে।

দাঁতের সংক্রমণেঃ মেট্রোনিডাজলে থাকা উপাদান দাঁতের সংক্রমণ দূর করতে অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। ব্যাকটেরিয়ার সংক্রমণে দাঁতের গোড়ায় ফোলা ও গাম ইনফেকশন হয়। মেট্রোনিডাজলে থাকা উপাদান ব্যাকটেরিয়ার বংশবিস্তার ব্যাহত করে ফলে দাঁতের গোড়ার ইনফেকশন ও ব্যাকটেরিয়া দূর হয়। এভাবে মেট্রোনিডাজল দাঁতের সংক্রমণ দূর করতে সাহায্য করে।

মূত্রনালীর সংক্রমনেঃ মেট্রোনিডাজল এর উপকারিতা গুলোর মধ্যে একটি হল মূত্রনালীর সংক্রমণ রোধ করা। এনারবিক ব্যাকটেরিয়া ও প্রোটোজোয়ার সংক্রমণ হলে মুত্রনালীর ইনফেকশন হয়। যেহেতু মেট্রোনিডাজল ব্যাকটেরিয়ার বংশবিস্তার ব্যাহত করে, ও ব্যাকটেরিয়ার ডিএনএ ধ্বংস করে তাই মেট্রোনিডাজল সেবন করলে মূত্রনালীর সংক্রমণ দূর হয়।

ত্বকের সংক্রমণেঃ মেট্রোনিডাজলে থাকা উপাদান ব্যাকটেরিয়া দূর করতে অত্যন্ত সহায়ক ভূমিকা রাখে। ত্বকের বিভিন্ন ধরনের সংক্রমণ যেমন ফোড়া, আলসার, ঘা, পচড়া, ব্যাকটেরিয়া ও জীবাণু সংক্রমণে হয়। মেট্রোনিডাজলে থাকা উপাদান এই ব্যাকটেরিয়া ও জীবাণুগুলোকে দূর করে এভাবে ত্বকের সংক্রমণে মেট্রোনিডাজল সহায়ক ভূমিকা রাখে।

কোলাইটিসের চিকিৎসায়ঃ মেট্রোনিডাজল কোলাইটিসের চিকিৎসায় ব্যাকটেরিয়া ও সংক্রমণ নিয়ন্ত্রণে ব্যবহারিত হয়। মেট্রোনিডাজলে থাকা উপাদান ব্যাকটেরিয়ার ডিএনএ ধ্বংস করে ফলে ব্যাকটেরিয়া ও জীবাণু ধ্বংস হয়। এভাবে মেট্রোনিডাজল কোলাইটিসের ব্যাকটেরিয়াও জীবাণু দূর করতে সাহায্য করে।

হাঁপানির চিকিৎসায়ঃ হাঁপানির চিকিৎসায় মিঠুনের জল অত্যন্ত উপকারী। মেট্রোনিডাজোল ৪০০ কি কাজ করে তার মধ্যে একটি হলো হাঁপানির চিকিৎসা। হাঁপানির মাধ্যমে ফুসফুসে ব্যাকটেরিয়াজনিত সংক্রমণ হলে মেট্রোনিডাজল সেবন করা যায়। তবে চিকিৎসকয় শুধুমাত্র এই বিষয়ে পরামর্শ দিতে পারেন। আপনার হাঁপানি ব্যাকটেরিয়াজনিত কিনা সে বিষয়ে নিশ্চিত হয়ে মেট্রোনিডাজল সেবন করা উচিত।
মেট্রোনিডাজোল ৪০০ কি কাজ করে - মেট্রোনিডাজল এর উপকারিতা
উপরে মেট্রোনিডাজল এর উপকারিতা, মেট্রোনিডাজোল ৪০০ কি কাজ করে সে সম্পর্কে পয়েন্ট আকারে বর্ণনা করেছি। মেট্রোনিডাজল এর চাইতেও অনেক বেশি কাজ করে, তবে বিভিন্ন রোগের চিকিৎসায় অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিয়ে মেট্রোনিডাজল সেবন করুন। কেননা একজন চিকিৎসক আপনার রোগ সম্পর্কে নিশ্চিত হয়ে ঔষধ সেবন করার পরামর্শ দেবেন। আশা করি মেট্রোনিডাজলের কাজ সম্পর্কে সঠিক ধারণা পেয়েছেন।

মেট্রোনিডাজল এর উপকারিতা

মেট্রোনিডাজল বিভিন্ন রোগের চিকিৎসায় ব্যবহারিত হয়। তবে আমরা প্রত্যেকেই সাধারণত আমাশয় ও পায়খানার ঔষধ হিসেবে মেট্রোনিডাজল কে চিনি। বিভিন্ন রোগের ব্যাকটেরিয়া ও জীবাণু দূর করতে মেট্রোনিডাজল অত্যন্ত কার্যকরী ভূমিকা রাখে। মেট্রোনিডাজল এর উপকারিতা গুলো কি কি তা পয়েন্ট আকারের নিচে দেওয়া হলঃ
  • ব্যাকটেরিয়া ও সংক্রমণ প্রতিরোধ করে
  • প্রোস্টেটের ইনফেকশন দূর করে
  • আমাশয় এর চিকিৎসায় ব্যবহৃত হয়
  • ক্ল্যামিডিয়া সংক্রমণ নিরাময় করে
  • পেটের প্রদাহ দূর করে
  • ত্বকের ব্যাকটেরিয়া দূর করে
  • দাঁতের গোড়ার ব্যাকটেরিয়াও জীবাণু দূর করে
  • ফাংগাল ও ইনফেকশন দূর করতে সাহায্য করে
  • পেটের সংক্রমণ দূর করে
  • ডায়রিয়ার চিকিৎসায় ব্যবহারিত হয়
  • অন্ত্রের এন্টিবায়োটিক হিসেবে কাজ করে
উপরে মেট্রোনিডাজল এর উপকারিতা গুলো তুলে ধরেছি। এর চাইতেও বেশি মেট্রোরিডাজলের উপকারিতা রয়েছে যা বলে শেষ করার মত নয়। মেট্রোনিডাজল ব্যাকটেরিয়ার ও জীবাণুর বংশবিস্তার ওর ডিএনএ বৃদ্ধি ব্যাহত করে। ফলে ব্যাকটেরিয়া বিস্তার লাভ করতে পারে না। ব্যাকটেরিয়ার অক্সিজেন সরবরাহ বন্ধ করে ব্যাকটেরিয়ার বিনাশ করে। যা মেট্রোনিডাজলের অত্যন্ত উপকারী একটি দিক।

মেট্রোনিডাজোল ট্যাবলেট এর কাজ কি

মেট্রোনিডাজল ট্যাবলেটে থাকা উপাদান বিভিন্ন রোগ সারাতে সাহায্য করে। বিশেষ করে মেট্রোনিডাজল ট্যাবলেটে থাকা উপাদান ব্যাকটেরিয়া ও জীবাণুর সংক্রমণ দূর করতে অত্যন্ত উপকারী ভূমিকা রাখে। মেট্রোনিডাজলে থাকা উপাদান ব্যাকটেরিয়ার বংশবিস্তার ব্যাহত করে। ব্যাকটেরিয়ার অক্সিজেন সরবরাহ বন্ধ করে, ব্যাকটেরিয়ার ডিএনএ বৃদ্ধি ব্যাহত করে। 

ধীরে ধীরে ব্যাকটেরিয়ার বিনাশ ঘটায়। ফলে ব্যাকটেরিয়া বংশবিস্তার করতে পারে না। মেট্রোনিডাজল এর মূল কাজ ব্যাকটেরিয়ার বিরুদ্ধে এন্টিবায়টিক হিসেবে যুদ্ধ করা।

মেট্রোনিডাজল ট্যাবলেট খাওয়ার নিয়ম

মেট্রোনিডাজল ট্যাবলেট খাওয়ার বেশ কিছু নিয়ম রয়েছে। চিকিৎসকরা রোগ সম্পর্কে নিশ্চিত হয়ে রোগীকে মেট্রোনিডাজল ট্যাবলেট খাওয়ার পরামর্শ দেন। ভিন্ন ভিন্ন রোগের জন্য চিকিৎসকেরা ভিন্ন ভিন্ন ডোজে মেট্রোনিডাজল সেবন করতে বলেন। বিশেষ করে
  • ১-৩ বছর বয়সীদের জন্য ৫০ মি, গ্রা ৩বার
  • ৩-৭ বছর বয়সীদের জন্য ১০০ মি, গ্রা ২বার
  • ৭-১০ বছর বয়সীদের জন্য ১০০ মি, গ্রা ৩বার
তবে রোগের ভিন্নতা অনুযায়ী চিকিৎসকরা এর মাত্রা কমবেশি ও ডোজ পরিবর্তন করেন। আপনি মেট্রোনিডাজল সেবন করার পূর্বে অবশ্যই চিকিৎসকের কাছে আপনার রোগ সম্পর্কে বিস্তারিত খুলে বলুন। এরপর নিশ্চিত হয়ে ওষুধ সেবন করুন। কেননা একজন চিকিৎসক আপনার রোগের কথা জেনে মেট্রোনিডাজল সেবন করার সঠিক পরামর্শ দেবেন।

মেট্রোনিডাজল ৪০০ এর দাম

মেট্রোনিডাজল ৪০০ এর দাম সম্পর্কে অনেকে জিজ্ঞাসা করেন। মেট্রোনিডাজল ৪০০ এর প্রতি পিচ ওষুধের দাম ১.১৪ টাকা। প্রতি পাতা ওষুধের দাম ১১.৪০ টাকা। আপনি যেকোন ফার্মেসি থেকে এই দামে মেট্রোনিডাজল কিনতে পারবেন। তবে সময় ও স্থানভেদে এই ওষুধের দাম কিছুটা কম বেশি হতে পারে। সঠিক দাম জানতে নিকটস্থ ফার্মেসিতে যোগাযোগ করুন।

মেট্রোনিডাজল কেন খায়

শরীরের বিভিন্ন ধরনের সমস্যা হলে ভাইরাস ও ব্যাকটেরিয়া জনিত বিভিন্ন রোগের সম্মুখীন হলে চিকিৎসকেরা মেট্রনিডাজল সেবন করার পরামর্শ দেন। বিশেষ করে পেটের ব্যথা, আমাশয়, ডায়রিয়া, ব্যাকটেরিয়া ও ভাইরাসজনিত বিভিন্ন সমস্যায় মেট্রোনিডাজল সেবন করার পরামর্শ দেওয়া হয়। পায়ের ও শরীরের ত্বকের যে কোন ঘায়ের ইনফেকশন অথবা ব্যাকটেরিয়া দূর করার জন্য মেট্রোনিডাজল খাওয়া হয়।

Metronidazole 400mg ট্যাবলেট কিসের চিকিৎসায় ব্যবহৃত হয়

মেট্রোনিডাজল ৪০০ এমজি ট্যাবলেট বিভিন্ন চিকিৎসায় ব্যবহৃত হয়। মেট্রোনিডাজল ৪০০ এমজি ট্যাবলেট সম্পর্কে পুরো আর্টিকেলটিতে বিস্তারিত আলোচনা করেছি। মেট্রোনিডাজল ৪০০ এমজি ট্যাবলেটের অনেক গুনাগুন রয়েছে। মেট্রোনিডাজল ৪০০ এমজি ট্যাবলেট ভাইরাস ও ব্যাকটেরিয়া সংক্রমণ দূর করতে সাহায্য করে। পেটের ব্যথা, ডায়রিয়া, আমাশয় এর চিকিৎসায় বিশেষভাবে ব্যবহৃত হয়।

পেট ব্যথার জন্য মেট্রোনিডাজল ব্যবহার করা যেতে পারে

অনেকে জিজ্ঞাসা করেন পেটে ব্যথার জন্য মেট্রোনিডাজল ব্যবহার করা যেতে পারে? প্রশ্নের উত্তর হ্যাঁ আপনার পেটের ব্যথা অথবা আমাশয় এর পূর্বে পেট ব্যথা হলে আপনি মেট্রোনিডাজল সেবন করতে পারেন। তাছাড়া পেটের ব্যথা, পেটের যেকোনো প্রদাহ জনিত সমস্যা, ডায়রিয়া, আমাশয়, এর চিকিৎসায় মেট্রোনিডাজল সেবন করা যায়।

মেট্রোনিডাজল কি রক্তচাপ বাড়ায়

অনেকের মনে প্রশ্ন জাগে মেট্রোনিডাজল কি রক্তচাপ বাড়ায়। মেট্রোনিডাজল সেবন করলে রক্তচাপ বাড়ে না। তবে মেট্রোনিডাজল এমন করলে কিছু কিছু রোগীর ক্ষেত্রে পার্শ্ব প্রতিক্রিয়া দেখা দিতে পারে। মাথা ঘোরা, বমি বমি ভাব, বমি হওয়ার, রক্তচাপের পরিবর্তন, এরকম সমস্যা হয়। তবে আপনি যে রোগের জন্য মেট্রোনিডাজল সেবন করছেন, অবশ্যই ঐ রোগ সম্পর্কে চিকিৎসকের সাথে পরামর্শ করে মেট্রোনিডাজল সেবন করুন। আশা করি রক্তচাপ নিয়ে কোন সমস্যার সম্মুখীন হবেন না।

লেখকের মন্তব্য

আজকের পুরো আর্টিকেলটিতে মেট্রোনিডাজল ৪০০ কি কাজ করে, মেট্রোনিডাজল এর উপকারিতা, মেট্রোনিডাজল ঔষধ সম্পর্কে সকল প্রশ্নের সঠিক উত্তর দিয়েছি। নিশ্চয় বিষয়গুলো জেনে আপনারাও উপকৃত হবেন। আর্টিকেলটি ভালো লাগলে শেয়ার করুন। নিয়মিত এরকম গুরুত্বপূর্ণ আর্টিকেল পেতে আমাদের ওয়েবসাইটটি ভিজিট করুন। 

ঔষধ ও ইনফরমেশন সম্পর্কে অন্যান্য আর্টিকেল পড়তে আমাদের ওয়েবসাইটের ক্যাটাগরি গুলো ঘুরে আসুন। এতক্ষণ আমাদের সাথে থাকার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪