মেছতা দূর করার ক্রিমের নাম - চিরতরে মেছতা দূর করার ক্রিম

প্রত্যেকেরই পছন্দ সুন্দর ত্বক, কিন্তু সুন্দর তাকে মেছতা নামের আবরণ মুখের সৌন্দর্য নষ্ট করেন। মেছতা দূর করার ক্রিমের নাম জেনে আপনি খুব সহজে মেছতা দূর করতে পারবেন। চিরতরে মেছতা দূর করার ক্রিম ব্যবহার করে খুব সহজে সারা জীবনের জন্য মেছতা দূর করা যায়। আজকের আর্টিকেলটিতে মেছতা দূর করার উপায়, ক্রিম, ঔষধ, সিরাম প্রত্যেকটি বিষয় নিয়ে বিস্তারিত আলোচনা করেছি।
মেছতা দূর করার ক্রিমের নাম - চিরতরে মেছতা দূর করার ক্রিম
যাদের অতিরিক্ত মেছতা রয়েছে তারা মেছতা দূর করার ক্রিমের নাম জেনে ক্রিম ব্যবহার করে মেছতা দূর করতে পারবেন। চিরতরে মেছতা দূর করার ক্রিম ব্যবহার করে সারা জীবন ত্বক থাকবে সৌন্দর্যে ভরপুর। মেছতা দূর করার সিরাম, এলোভেরা দিয়ে মেছতা দূর করার উপায়, মেছতা দূর করার হোমিও ঔষধ, মেছতা সম্পর্কে প্রত্যেকটি বিষয়ে জানতে হলে পুরো আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন।

পোস্ট সূচিপত্রঃ মেছতা দূর করার ক্রিমের নাম - চিরতরে মেছতা দূর করার ক্রিম

মেছতা দূর করার ক্রিমের নাম

অনেকে জিজ্ঞাসা করেন মেছতা দূর করার ক্রিমের নাম সম্পর্কে। যাদের হঠাৎ করে মেছতা সমস্যা দেখা দিয়েছে তারা ক্রিম ব্যবহার করে এই সমস্যা থেকে মুক্তি পাবেন। বিভিন্ন কারণে মেছতা সমস্যা দেখা দেয়। মুখের মেছতা ত্বকের একটি সমস্যা। গালে নাকে, মুখের যেকোন অংশে কালো ছোপ ছোপ দাগ দেখা যায়। মেছতা হওয়ার বিভিন্ন কারণ রয়েছে। 

এর মধ্যে হরমোনের পরিবর্তন, প্রেগনেন্সি, জন্মনিয়ন্ত্রণ পিল, সেবন করার কারণে মেছতা হয়। তাছাড়া মুখে অতিরিক্ত সূর্যের ক্ষতিকর রোশনি পড়লে মুখে মেছতা হয়। পরিবারের যদি কারো এই সমস্যা থাকে সেক্ষেত্রে বংশানুক্রমে আপনার মেছতা হতে পারে। বিভিন্ন ধরনের কসমেটিক প্রসাধনী অথবা ফর্সা হওয়ার বিভিন্ন প্রসাধনী ব্যবহারের কারণেও মেছতা হয়। 

যাদের মুখে মেছতার সমস্যা দেখা দিয়েছে অথবা দীর্ঘদিন ধরে মেছতা হয়েছে তারা মেছতা দূর করার ক্রিমের নাম জেনে মেছতা দূর করতে পারবেন। এছাড়া আপনি চাইলে চিরতরে মেছতা দূর করার ক্রিম ব্যবহার করে চিরতরে মেছতাকে বিদায় জানাতে পারেন। মেছতা দূর করার ক্রিমের নাম নিচে পয়েন্ট আকারে দেওয়া হলঃ
  • Demelan Cream
  • Truderma Skin Brightening Cream
  • Hydroquinone Cream
  • Azelaic Acid Cream
  • Melaglow Rich Cream
Demelan Cream: মেছতা দূর করার ক্রিম গুলোর মধ্যে একটি হলো Demelan Cream। এই ক্রিমে রয়েছে গ্লাইকোলিক অ্যাসিড, ক্লোজিক অ্যাসিড, আরবুটিন, যা ত্বকের মেছতার মত সমস্যা খুব সহজে দূর করতে পারে। তাছাড়া মেলাজমা, হাইপারপিগমেন্টেশন, এবং ত্বকের বিভিন্ন সমস্যায় Demelan Cream ব্যবহারিত হয়। এই ক্রিম খুব অল্প সময়ে মুখের মেছতার কালো দাগ দূর করে।

Truderma Skin Brightening Cream: মুখের মেছতার দাগ দূর করতে সক্ষম Truderma Skin Brightening Cream। এই ক্রিমটি মুখের যেকোন কালো দাগ দূর করতে ব্যবহার করা হয়। এই ক্রিমে রয়েছে কোচিক অ্যাসিড, গ্লাইকোলিক এসিড, ভিটামিন সি, যা ত্বকের যে কোন কালো দাগ, মেছতার, ব্রণের দাগ খুব সহজে দূর করে।

Hydroquinone Cream: Hydroquinone Cream ক্রিমটি শুধুমাত্র মেছতার চিকিৎসায় প্রচুর পরিমাণে ব্যবহারিত হয়। এছাড়া ত্বক ফর্সা করতে ও ত্বকের কালো দাগ দূর করতে Hydroquinone Cream অত্যন্ত উপকারী। দীর্ঘদিনের পুরাতন মেছতার দাগ ও যেকোনো ধরনের কালো দাগ, ব্রণের দাগ খুব সহজে Hydroquinone Cream দূর করতে পারে।

Azelaic Acid Cream: মেছতা ও ত্বকের বিভিন্ন দাগ দূর করতেন Azelaic Acid Cream অত্যন্ত কার্যকরী। আপনি নিয়মিত এই ক্রিম ব্যবহারে খুব সহজে মুখের মেছতা দূর করতে পারবেন। Azelaic Acid Cream ব্যবহারে ত্বকের কালো দাগ, ব্রণের কালো দাগ, মেছতার কালো দাগ খুব সহজেই দূর করে। Azelaic Acid Cream থাকা এজেলাইক এসিড ত্বকের এই সমস্যাগুলো দূর করতে দ্রুত সাহায্য করে।

Melaglow Rich Cream: Melaglow Rich Cream ত্বকের যেকোনো কালো দাগ দূর করতে সাহায্য করে। Melaglow Rich Cream রয়েছে কোজিক অ্যাসিড, ভিটামিন ই, গ্লাইকোলিক এসিড। এই উপাদানগুলো ত্বকের যেকোনো কালো দাগ দূর করতে, মেছতার কালো দাগ দূর করতে, ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করতে Melaglow Rich Cream অত্যন্ত সহায়ক ভূমিকা পালন করে।
মেছতা দূর করার ক্রিমের নাম - চিরতরে মেছতা দূর করার ক্রিম
প্রিয় পাঠক উপরে সবচাইতে সেরা মেছতা দূর করার ক্রিমের নাম আপনাদের সাথে শেয়ার করেছি। দীর্ঘদিনের পুরনো মেছতা, মুখের যেকোনো কালো দাগ, ব্রণের দাগ, পুরনো যেকোনো কালো দাগ দূর করতে উপরে দেওয়া এই ক্রিম গুলো অত্যন্ত উপকারী। আপনি এই ক্রিমগুলো ব্যবহার করে খুব সহজেই মুখের যেকোনো দাগ দূর করতে পারবেন। আশা করি মেছতা দাগ দূর করার ক্রিমের নাম সম্পর্কে সঠিক ধারণা পেয়েছেন।

চিরতরে মেছতা দূর করার ক্রিম

অনেকেই চান সারা জীবনের মতো মেছতা দূর করতে। কিভাবে করবেন নিশ্চয়ই জানেন না। মেছতা মুখের সৌন্দর্য নষ্ট করে। সুন্দর তাকে কালো কালো ছোপ ছোপ দাগ মেছতার প্রধান লক্ষণ। আপনি যদি চান তাহলে চিরতরে মেছতা দূর করার ক্রিম ব্যবহার করে খুব সহজেই মেছতা দূর করতে পারবেন। যারা মেছতা দূর করার ক্রিম সম্পর্কে খোঁজাখুঁজি করেন তাদের উদ্দেশ্যে নিচে চিরতরে মেছতা দূর করার ক্রিম এর তালিকা দেওয়া হলঃ
  • Melaglow Cream
  • Demelan Cream
  • Triluma Cream
  • Kojivit Plus Gel
  • Melalite Forte Cream
  • Skinlite Cream
  • Glomed Cream
  • Eukroma Cream
  • Clearz Plus Cream
  • VC-15 Serum
উপরে দেওয়া এই ক্রিমগুলো চিরতরে মেছতা দূর করার জন্য ব্যবহার করা হয়। প্রত্যেকটি ক্রিম মেছতার দাগ দূর করতে, মুখের কালো দাগ দূর করতে, ব্রণের কালো দাগ দূর করতে, ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করতে উপরে দেওয়া এই ক্রিমগুলো ব্যবহার করা হয়। তাই আপনি যদি চিরতরে মেছতা দূর করতে চান সে ক্ষেত্রে উপরে দেওয়া এই ক্রিম গুলো ব্যবহার করতে পারেন। তবে অবশ্যই ব্যবহারের পূর্বে একজন ত্বক বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শ নিন।

চিরতরে মেছতা দূর করার উপায়

চিরতরে মেছতা দূর করার অনেক উপায় রয়েছে। আপনি খুব সহজেই সঠিক পদ্ধতি অনুসরণ করে মুখের মেছতা দূর করতে পারবেন। মেছতা দূর করার সবচাইতে সেরা উপায় গুলো নিচে পয়েন্ট আকারে দেওয়া হলঃ
  • সান স্ক্রিন ব্যবহার করে
  • ভিটামিন সি সিরাম ব্যবহার করে
  • এনডি পিগমেন্টেশন ক্রিম ব্যবহার করে
  • ঘরোয়া ফেস মাস্ক ব্যবহার করে
  • লেজার থেরাপির মাধ্যমে
সান স্ক্রিন ব্যবহার করেঃ আপনি নিয়মিত রোদে যাওয়ার পূর্বে সবচাইতে বেশি ক্ষমতা সম্পন্ন সানস্ক্রিন ব্যবহার করুন। রোদে গেলে মেছতা বৃদ্ধি হয়। তাই আপনি রোদে যাওয়ার পূর্বে আপনার ত্বক সুরক্ষিত রাখতে সান স্ক্রিন ব্যবহার করুন। এতে দ্রুত মেছতার সমস্যা দূর হবে।

ভিটামিন সি সিরাম ব্যবহার করেঃ ভিটামিন সি ত্বকের জন্য অত্যন্ত উপকারী। ভিটামিন সি সিরাম ত্বকের কালো দাগ মেছতা কমাতে সবচাইতে বেশি সাহায্য করে। ভিটামিন সি সিরাম ত্বকের পিগমেন্টেশন কমিয়ে ত্বকের উজ্জ্বলতাকে দ্রুত বৃদ্ধি করে।

এন্টি পিগমেন্টেশন ক্রিম ব্যবহার করেঃ মেছতার দাগ দূর করতে এনটি পিগমেন্টেশন ক্রিম অত্যন্ত উপকারী। এন্টি পিগমেন্টেশন ক্রিমে হাইড্রোকুইনোন, এজেলাইক এসিড, কোজিক অ্যাসিড রয়েছে। যা ত্বকের মেছতা ও যেকোনো কালো দাগ চিরতরে দূর করার জন্য অত্যন্ত সহায়ক।

ঘরোয়া ফেস মাস্ক ব্যবহার করেঃ আপনি নিয়মিত ঘরোয়া ফেস মাস্ক ব্যবহার করে ত্বকের মেছতা ও ব্রণের কালো দাগ দূর করতে পারবেন। ঘরোয়া ফেস মাস্ক মুলতানি মাটি, লেবুর রস, টমেটো, দুধের সর, মধু মিশেয়ে মাস্ক ব্যবহার করুন। এতে দ্রুত মুখের কালো দাগ দূর হবে।

লেজার থেরাপির মাধ্যমেঃ চিরতরে মুখের মেছতা দূর করার জন্য লেজার থেরাপি অত্যন্ত উপকারী। আপনি ত্বকের মেছতা দূর করার জন্য লেজার থেরাপি নিতে পারেন।

এলোভেরা দিয়ে মেছতা দূর করার উপায়

এলোভেরা তে মেছতা দূর করার জন্য প্রাকৃতিক উপাদান রয়েছে। মুখের মেছতা দূর করার জন্য এলোভেরা অত্যন্ত উপকারী উপাদান। এলোভেরা তে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট ও আন্টি ইনফ্লামেটরি উপাদান যা ত্বকের কালো দাগ দূর করতে অত্যন্ত সাহায্য করে। নিয়মিত এলোভেরা জেল মুখের মেছতার দাগে লাগান এবং হালকা ভাবে, 

ম্যাসাজ করে ১৫ থেকে ২০ মিনিট পর হালকা গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। এরপর নিয়মিত এভাবে বেশ কিছুদিন ব্যবহার করলে আপনার মেছতার দাগ কমে আসবে। আপনার মুখের ত্বক হবে উজ্জল।

মেছতা দূর করার হোমিও ঔষধ

মুখের মেছতা দূর করার জন্য হোমিও ঔষধ অত্যন্ত কার্যকরী। আপনি হোমিও ঔষধ সেবন করে মুখের মেছতা দূর করতে পারবেন। এলোপ্যাথিক ঔষধ, ক্রিম, সিরাম, ফ্রেশ ওয়াশ এর মতই হোমিও ঔষধ ও মেছতা দূর করার জন্য অত্যন্ত উপকারী। নিচে মেছতা দূর করার হোমিও ঔষধ এর তালিকা দেওয়া হলঃ
  • Sepia 30 / 200
  • Thuja Occidentalis 30 / 200
  • Berberis Aquifolium Q
  • Kali Bromatum 30
  • Sulphur 30 / 200
আপনি উপরে দেওয়া এই ওষধ গুলো সেবন করা ও ব্যবহারের মাধ্যমে আপনি মুখের মেছতার কালো দাগ দূর করতে পারবেন। তবে ওষুধগুলো সেবন ও ব্যবহারের পূর্বে অবশ্যই একজন রেজিস্টার্ড চিকিৎসকের পরামর্শ নিন।

মেছতা দূর করার সিরাম

ত্বকের মেছতার দাগ দূর করতে সিরাম অত্যন্ত উপকারী। নিয়মিত ত্বকে সিরাম ব্যবহার করলে ত্বকের যেকোনো কালো দাগ দূর হয়। সিরামে থাকা উপাদান ও ভিটামিন সি, কোজিক অ্যাসিড, আলফা আরবুটিন সিরাম মুখের কালো দাগ দূর করতে সাহায্য করে। নিয়মিত মুখ ভালোভাবে পরিষ্কার করে নিন এরপর, 

প্রয়োজন অনুযায়ী কয়েক ফোটা সিরাম মুখে ভালোভাবে ম্যাসাজ করুন। এরপর প্রয়োজনীয় সানস্কিন অথবা ময়েশ্চারাইজার ব্যবহার করতে পারেন। এভাবে নিয়মিত মুখে সিরাম ব্যবহার করলে মেছতার দাগ খুব সহজেই দূর করতে পারবেন।

মেছতা দূর করার ফেসওয়াস

মেছতা দূর করার ক্রিমের নাম ও মেছতা দূর করার ফেসওয়াশ সম্পর্কে অনেকেই খোঁজ করেন। আপনি ফেসওয়াশ ব্যবহার করে মেছতার দাগ সম্পূর্ণরূপে দূর করতে না পারলেও ফেসওয়াশ ব্যবহার করে কিছুটা কমাতে পারেন। নিয়মিত ফেসওয়াশ ব্যবহার করে চিরতরে মেছতা দূর করার ক্রিম ব্যবহার করে মেছতা দূর করতে পারবেন। নিচে মেছতা দূর করার ফেসওয়াশ এর তালিকা দেওয়া হলঃ
  • Neutrogena Bright Boost Resurfacing Cleanser
  • Himalaya Clear Complexion Face Wash
  • Cetaphil Bright Healthy Radiance Face Wash
  • Mamaearth Ubtan Face Wash
  • Kaya Pigmentation Reducing Face Wash
  • Lotus Herbals White Glow Skin Whitening Face Wash

মেয়েদের মেছতা দূর করার উপায়

পুরো আর্টিকেলটিতে মেছতা দূর করার উপায় শেয়ার করেছি। মেয়েদের মেছতা দূর করার জন্য বিভিন্ন ধরনের ক্রিম, সিরাম, হোমিও ঔষধ, ফেস ওয়াশ ব্যবহার করে মেয়েদের মেছতা খুব সহজে দূর করা যায়। এছাড়া আপনি মেছতা দূর করার জন্য ঘরোয়া উপায় অনুসরণ করতে পারেন। নিয়মিত ফেস মাস্ক ব্যবহার করে মেছতার কালো দাগ, ব্রণের কালো দাগ খুব সহজেই দূর করতে পারবেন। তাছাড়া আপনি চিরতরে মেছতা দূর করার ক্রিম ব্যবহার করে চিরতরে মেছতা দূর করতে পারবেন।

মুখের মেছতা কি দিলে ভালো হয়

মুখে মেছতা দূর করার জন্য বিভিন্ন ধরনের ক্রিম, সিরাম, ফেসওয়াশ, ফেসপ্যাক, হোমিও ঔষধ, সেবন করে খুব সহজেই মুখের মেছতার কালো দাগ দূর করা যায়। আপনার মুখে মেছতার কালো দাগ দেখা দেওয়া মাত্রই দ্রুত চিকিৎসা করুন। দীর্ঘদিনের পুরনো মেছতার কালো দাগ খুব সহজে দূর হতে চাই না। তাই এই সমস্যা দেখা দেওয়া মাত্রই দ্রুত চিকিৎসা করুন তাহলে সহজেই ভালো হবে।

লেখক এর মন্তব্য

আজকের আর্টিকেলটিতে মেছতা দূর করার ক্রিমের নাম, চিরতরে মেছতা দূর করার ক্রিম সম্পর্কে বিস্তারিত আলোচনা করেছি। মেছতার কালো দাগ দূর করার জন্য আপনার যদি ব্যক্তিগত কোন প্রশ্ন থাকে সে ক্ষেত্রে কমেন্ট বক্সে জানাতে পারেন। আর্টিকেলটি ভালো লাগলে প্রিয়জনদের সাথে শেয়ার করুন। 

ইনফরমেশন সম্পর্কিত অন্যান্য আর্টিকেল পড়তে নিয়মিত আমাদের ওয়েবসাইটটি ভিজিট করুন। অন্যান্য আর্টিকেল পড়তে আমাদের ক্যাটাগরি গুলো ঘুরে আসুন। এতক্ষণ আমাদের সাথে থাকার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪