ফাউমি মুরগি কত দিনে ডিম দেয়-ফাউমি মুরগির খাবার তালিকা

প্রিয় পাঠক আপনারা হয়তো ফাউমি মুরগি সম্পর্কে জানতে চাচ্ছে, যে ফাউমি মুরগি কত দিনে ডিম দেয়, ও ফাউমি মুরগির খাবার তালিকা। তাইতো আজ আমরা এই আর্টিকেল এর মাধ্যমে ফাউমি মুরগির সম্পর্কে আপনাদের জানানোর চেষ্টা করব। যে ফাউমি মুরগি কত দিনে ডিম দেয়, ও ফাউমি মুরগির খাবার তালিকা তো চলুন জেনে নেওয়া যাক ফাউমি মুরগি সম্পর্কে !!

সূচিপত্রঃ ফাউমি মুরগি কত দিনে ডিম দেয়-ফাউমি মুরগির খাবার তালিকা

ভূমিকা 

ফাউমি মুরগি হলো এক ধরনের গৃহপালিত পাখি যার ডিম এবং মাংস খাদ্য হিসাবে আমরা খেয়ে থাকি। ফাউমি মুরগি বিশ্বের প্রায় সকল দেশে পাওয়া যায় ফাউমি মুরগি মাংস এবং ডিম অত্যন্ত পুষ্টিকর, এবং শর্করা জাতীয় খাবার। ফাউমি মুরগি আইরন, সোডিয়াম, এবং ভিটামিন, এর জন্য বিখ্যাত, ফাউমি মুরগি পালন করা অত্যন্ত সহজ। ফাউমি মুরগির খাদ্য এবং চিকিৎসা খরচ সবচেয়ে কম, এছাড়া এ মুরগির অনেক ওজন হয়,ফাউমি মুরগি ডিমের জন্য সারা বিশ্বে প্রচলিত একটি জাত যারা বছরে অনেকগুলো ডিম দিয়ে থাকে !! 

ফাউমি মুরগি কত দিনে ডিম দেয়-ফাউমি মুরগির খাবার তালিকা 

আমাদের দেশে যতগুলো মুরগির জাত রয়েছে, তার মধ্যে সবচেয়ে বেশি ডিম দেয় ফাউমি মুরগি। এই মুরগির ডিমের আকার সাধারণত দেশি মুরগির মত ছোট এবং সাদা রঙের হয়ে থাকে। ফাউমি মুরগি ৫ থেকে ৬ মাসের মধ্যে পুরো দমে ডিম দেওয়া শুরু করে, আর যদি সুষম খাবার সঠিক পরিমাণে দেওয়া যায় তাহলে ৪ থেকে ৫ মাসের মধ্যেই ডিম দেওয়া শুরু করে। ফাউমি মুরগি বছরে ২৫০ থেকে ২৭০ টা পর্যন্ত ডিম দিয়ে থাকে, তবে ফাউমি মুরগির অনেক সময় খাবারের উপর নির্ভর করে ডিম দিয়ে থাকে। ফাউমি মুরগি সুষম খাওয়ার এবং সঠিক পরিচর্যা পেলে পর্যাপ্ত পরিমাণ ডিম দিয়ে থাকে ?

ফাউমি মুরগি পালন পদ্ধতি -ফাউমি মুরগি কত দিনে ডিম দেয়

আমরা অনেকে ফাউমি মুরগি পালন করে থাকি কিন্তু ফাউমি মুরগি কিভাবে পালন করতে হয় সে সম্পর্কে কোন ধারণা থাকে না। যার জন্য ফাউমি মুরগি পালন করে খুব একটা লাভবান হতে পারে না। অনেক ক্ষেত্রে দেখা যায় যে এই ফাউমি মুরগি পালন করে ক্ষতির সম্মুখিন হতে হয়, তাই আপনি যদি ফাউমি মুরগি পালন করে লাভবান হতে চান। তাহলে আপনাকে ফাউমি মুরগি পালন সম্পর্কে আপনার সঠিক জ্ঞান থাকতে হবে, কারণ আপনি যদি ফাউমি মুরগি পালনের সঠিক জ্ঞান না থাকে, তাহলে লাভবান হতে পারবেন না। এর জন্য আমরা আজকে জানবো ফাউমি মুরগি পালন পদ্ধতি সম্পর্কে !!

উন্মুক্তভাবে ছেড়ে পালন করাঃ গ্রাম অঞ্চলে বাড়িতে ফাউমি মুরগি পালন করা যায়, এর জন্য আপনাকে বাসা বাড়িতে ফাউমি মুরগি ছেড়ে পালন করতে পারবে। তবে ছেড়ে পালন করার ক্ষেত্রে খুব একটি বেশি মুরগি পালন করা যায় না, এ পদ্ধতিতে অল্প পরিমাণ মুরগি পালন করতে হয়। ছেড়ে পালন করা মুরগির খাবারের পরিমাণ অনেকটা কম লাগে, কারণ যখন মুরগি ছেড়ে পালন করবেন। তখন তারা নিজেদের খাবার নিজেরাই সংগ্রহ করে ফাউমি মুরগি ছেড়ে পালন করলেে এদের গ্রোধ অনেকটা ভালো হয়, এবং রোগ বালাই কম হয়।
 
আধা ছেড়ে ও আধা আবদ্ধ পদ্ধতিতেঃ এ পদ্ধতিতে এমনভাবে মুরগি পালন করা হয়, যে সেখানে মুরগি নির্দিষ্ট একটি জায়গার মধ্যে চলাফেরা করবে। মুরগির জন্য বেশ কিছু জায়গা বাসের বেড়া দিয়ে অথবা জাল দিয়ে ঘিরে, সেখানে মুরগি পালন করা হয়। সে কারণে মুরগি তার ভিতরে স্বাধীনভাবে চলাফেরা করতে পারে, এ পদ্ধতিতে মুরগি পালন করলে মুরগির রোগ বালাই অনেকটা কম হয়। এবং মুরগি পালন করে লাভবান হওয়ার সম্ভাবনা বেশি থাকে, আপনি যদি ফাউমি মুরগির ব্যবসা করতে চান তাহলে আধা ছাড়া ও আধা আবদ্ধ ভাবে পালন করতে পারেন।
 
পুরোপুরি আবদ্ধ অবস্থায়ঃ  এ পদ্ধতিতে আপনি ফাউমি মুরগি একটি ঘর তৈরি করে পালন করতে পারেন, ঘরের ভেতরেই মুরগি থাকবে সেখানেই চলাফেরা করবে, এবং খাবার খাবে নির্দিষ্ট স্থানে আবদ্ধ থাকবে। এ পদ্ধতিতে মুরগি পালন করলে আপনার খরচের পরিমাণ বেশি হলেও লাভবান হওয়ার সম্ভাবনা বেশি থাকে, এবং অল্প জায়গার মধ্যে অনেকগুলো মুরগি পালন করা যায়। 

ফাউমি মুরগির খাবার তালিকা-ফাউমি মুরগি কত দিনে ডিম দেয় 

ফাউমি মুরগি সাধারণত সব খাবার খেয়ে থাকে, তার মধ্যে অন্যতম খাবার হলো ফিট আপনি যদি ফাউমি মুরগি অল্প পরিসরে পালন করে থাকেন। তাহলে আপনি দেশি মুরগির সব ধরনের খাবার খাওয়াতে পারবেন, তবে ফাউমি মুরগি যদি আপনি বাণিজ্যিকভাবে পালন করতে চান, তাহলে অবশ্যই আপনাকে খাবারের দিকে নজর দিতে হবে। ফাউমি মুরগি সাধারণত গম, ভুট্টা ,চাল, বিভিন্ন ধরনের শাক লতাপাতা খেয়ে থাকে, এছাড়া আপনি মুরগির ফিট খাওয়াতে পারবেন। এখন আমরা ফাউমি মুরগির খাবারের তালিকা তুলে ধরবো চলুন জেনে নেওয়া যাক !! 

১. ফাউমি মুরগি প্রথম যখন বুডিং দেওয়া হয় তখন ২৪ ঘন্টার মধ্যে লেয়ার স্ট্যাটাস দিতে হয়। 

২. বাচ্চা যখন একটু বড় হবে তখন ২০ থেকে ৪০ দিন পর্যন্ত লেয়ার গ্রোয়ার খাওয়াতে হবে  ৫০ থেকে ৬০ গ্রাম এবং প্রতিদিন পর্যাপ্ত পরিমাণ পানি দিতে হবে। 

৩. ফাউমি মুরগির বয়স যখন ৭০ থেকে ১০০ দিন পর্যন্ত হবে তখন তাকে ৬০ থেকে ৭০ গ্রাম খাওয়ার দিতে হবে, এবং পানির পরিমাণ ১২০ গ্রাম দিতে হবে। 

৪. ফাউমি মুরগির বয়স যখন ১২০ দিন বা তার থেকে বেশি হবে তখন সে ২০ থেকে ৫০% পর্যন্ত ডিম দিবে তখন তাকে লেয়ার খাবারের সাথে আরো অন্যান্য খাবার দিতে হবে বিশেষ করে সোনালী গ্রোয়ার খাবার এতে করে মুরগির ডিমের পরিমাণ বৃদ্ধি পাবে। তাছাড়া প্রতিদিন কাঁচা লতা পাতা দিতে হবে 

ফাউমি মুরগির ভ্যাকসিনের তালিকা-ফাউমি মুরগির খাবার তালিকা 

অন্যান্য মুরগির তুলনায় ফাউমি মুরগ তুলনা মূলক রোগ বালাই অনেক কম হয়। তারপরেও এই ফাউমি মুরগির সাধারণত বিভিন্ন ধরনের ভ্যাকসিন দিতে হয়, কারণ ফাউমি মুরগি পালন করার সময় অনেক সময় নানান ধরনের রোগ বালাই আক্রান্ত হয়। এর জন্য এই মুরগি যাতে সুস্থ থাকে তার জন্য আগে থেকেই ভ্যাকসিন দিতে হয় তো চলুন জেনে নেওয়া যাক ভ্যাকসিন দেওয়ার নিয়ম !!

* অন্যান্য মুরগির মত ফাউমি মুরগিকেও ১ থেকে ৩ দিনের মধ্যে রানীক্ষেত্র রোগের ভ্যাকসিন দিতে হয়, এটা এক ফোঁটা করে চোখে দিতে হয়।
 
* ৭ থেকে ৯ দিনের মধ্যে জাম্বুরা  রোগের ভ্যাকসিন দিতে হয় ।

* ১৬ থেকে ১৭ দিনের মধ্যে আবার আরেকটি রানীক্ষেত্র রোগের ভ্যাকসিন দিতে হয়, এক ফোটা করে চোখে।

* ২০ থেকে ২২ দিনের মধ্যে গাম্বুরা রোগের ভ্যাকসিন দিতে হয়। 

* ২৪ থেকে ২৬ দিনের মধ্যে বার্ড  ফ্লু  রোগের ভ্যাকসিন দিতে হয় চামড়ার নিচে।
 
* এছাড়া ৩০ থেকে ৩৫ দিনের মধ্যে ফাউল পক্স ভ্যাকসিন দিতে হয়।

* ৪২ থেকে ৪৫ দিনের মধ্যে আবার রানীক্ষেত্র রোগের ভ্যাকসিন দিতে হয় মাংসের মধ্যে ইনজেকশনের মাধ্যমে । 

* ৫৭ দিনের মধ্যে ফাউল কলেরা রোগের ভ্যাকসিন দিতে হয়।

* এছাড়া ৭০ দিনের মধ্যে করাইজা রোগের ভ্যাকসিন দিতে হয়। 

* ৮০ থেকে ৯০ দিনের মধ্যে ফাউল কলেরা রোগের ভ্যাকসিন আবার দিতে হয়। 

* এছাড়া ৬ মাস পরপর রানীক্ষেত্র রোগের ভ্যাকসিন দিতে হয়।
 
আপনারা এতক্ষন ফাউমি মুরগি বিভিন্ন ধরনের ভ্যাকসিন দেওয়ার নিয়ম এবং সময় জানলেন 

ফাউমি মুরগি চেনার উপায়-ফাউমি মুরগির খাবার তালিকা 

ফাউমি মুরগ বাংলাদেশ খুব প্রচলিত একটিমুরগির জাত, তারপরেও আমরা অনেকে এই ফাউমি মুরগি চিনতে ভুল করি। ফাউমি মুরগি চেনার নানান ধরনের উপায় অবলম্বন করা যায়, তার মধ্যে কিছু উপায় আপনাদের মধ্যে তুলে ধরা হল !!
 
১. ফাউমি জাতের মুরগির বড় বড় ঝুটি থাকে ?

২. এর কানের লতি মাথার ঝুটি এবং গলার ফুল উজ্জ্বল লাল রংয়ের হয়ে থাকে। 

৩. এর কালের লতির মধ্যে সাদা সাদা স্পট থাকে এবং কালো পা থাকে। 

৪ .এর গায়ের লোমগুলো সাদা এবং কালো রংয়ের হয়ে থাকে ? 

৫. এ মুরগির ওজন ১.৫ থেকে ২ কেজি পর্যন্ত হয়ে থাকে ?

বর্তমান বাংলাদেশে দুই ধরনের ফাউমি মুরগি পাওয়া যায়, যার মধ্যে অন্যতম একটি জাত হল সিলভার পেন্সিল জাত অন্যতম। 

ফাউমি মুরগির দাম-ফাউমি মুরগি কত দিনে ডিম দেয় 

বর্তমান সময়ে যেমন সব জিনিসের দামি বেশি তেমনি ফাউমি মুরগির দামও তুলনা মূলক অনেকটা বেশি হয়ে থাকে। সাধারণত ফাউমি মুরগি একটি মিশরীয় জাত এটা আমাদের দেশে আশার প্রধান সূত্র হলো পাকিস্তান। এটা পাকিস্তান থেকে এনে আমাদের দেশে পালন করা হয়, আমাদের দেশে এ মুরগিকে পাকিস্তানি মুরগি বলা হয়।

এ মুরগি দেখতে অনেকটা সুন্দর এ মুরগি সাধারণত ডিম এবং মাংসের কারণে লালন পালন করা হয়, এ ফাউমি মুরগির ডিম এবং মাংসের চাহিদা অনেক বেশি, সাধারণত এ মুরগি ২৫০ থেকে ৩০০ টাকা কেজি হিসাবে আমাদের দেশে বিক্রি করা হয়। এবং এর ডিমের পর্যাপ্ত পরিমাণ চাহিদা এবং দাম রয়েছে  

লেখকের মন্তব্যঃ ফাউমি মুরগি কত দিনে ডিম দেয়-ফাউমি মুরগির খাবার তালিকা 

আমরা আপনাদের এই আর্টিকেল এর মাধ্যমে ফাউমি মুরগি সম্পর্কে অনেক ধারণা দিতে পেরেছি আশা করা যায়। কারণ অনেকে ফাউমি মুরগি লালন পালন করতে চাই কিন্তু ফাউমি মুরগি সম্পর্কে কিছু, জানে না যে ফাউমি মুরগি কত দিনে ডিম দেয়, ও ফাউমি মুরগির খাবার তালিকা, তাইতো যারা ফাউমি মুরগি সম্পর্কে কিছু জানে না।

তো আপনারা যারা ফাউমি মুরগি সম্পর্কে জানতে চাচ্ছেন তারা। আমাদের এই আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন,আশাকরি ফাউমি মুরগি সম্পর্কে জানতে পারবেন। আর এই আর্টিকেলটি ভালো লাগলে বন্ধুদের সাথে শেয়ার করুন, এবং ফাউমি মুরগি সম্পর্কে আরো কিছু জানার থাকলে তা কমেন্ট করে জানিয়ে দিন ধন্যবাদ !! 



এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪