ফ্যাশন ডিজাইন পড়ার যোগ্যতা - ফ্যাশন ডিজাইন ইউনিভার্সিটি কোথায়

আপনার ফ্যাশন ডিজাইন পড়ার যোগ্যতা আছে কিনা জানতে চাচ্ছেন তাহলে এই আর্টিকেলটি আপনার জন্য। অনেক মেয়েরাই ফ্যাশন ডিজাইনার হওয়ার জন্য স্বপ্ন দেখেন। কিন্তু এই স্বপ্ন বাস্তবায়ন করবেন কিভাবে সে সম্পর্কে জানেন না। ফ্যাশন ডিজাইন ইউনিভার্সিটি কোথায় কোন বিষয় নিয়ে লেখাপড়া করলে ফ্যাশন ডিজাইনার হওয়া যায়। আজকের আর্টিকেলটিতে ফ্যাশন ডিজাইন কোর্স, কিভাবে ফ্যাশান ডিজাইনার হবেন সে সম্পর্কে পুরো বিস্তারিত আলোচনা করেছি।
ফ্যাশন ডিজাইন পড়ার যোগ্যতা - ফ্যাশন ডিজাইন ইউনিভার্সিটি কোথায়
অধিকাংশ মেয়েদেরই স্বপ্ন ফ্যাশন ডিজাইনার হওয়ার। কিন্তু কিভাবে হবেন কিভাবে লেখাপড়া করবেন কোথায় ভর্তি হলে ফ্যাশন ডিজাইনার হওয়া যায় অনেকেই জানেন না। ফ্যাশন ডিজাইন পড়ার যোগ্যতা কতটুকু প্রয়োজন, ফ্যাশন ডিজাইন ইউনিভার্সিটি কোথায় সে সম্পর্কে বিস্তারিত জানতে হলে পুরো আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন।

পোস্ট সূচিপত্রঃ ফ্যাশন ডিজাইন পড়ার যোগ্যতা - ফ্যাশন ডিজাইন ইউনিভার্সিটি কোথায়

ফ্যাশন ডিজাইন ভর্তি

ফ্যাসন ডিজাইন ভর্তি হয়ে আপনি ফ্যাশন ডিজাইনার হয়ে পরবর্তীতে কাজ করতে পারবেন। একজন ফ্যাশন ডিজাইনারের প্রধান কাজ বিভিন্ন ধরনের কাপড়ের ডিজাইন করা। পাশাপাশি কাপড়ের সেলাই, প্রিন্ট, নকশা, কালার নির্বাচন করা। ফ্যাশন ডিজাইনার হওয়ার জন্য ফ্যাশন ডিজাইন সম্পর্কে সূক্ষ্ম কাজের অভিজ্ঞতা থাকতে হবে। 

তবে আপনি এই সম্পর্কে শিক্ষা না নিয়ে কি ফ্যাশান ডিজাইনার হতে পারবেন? কখনোই নয়। ফ্যাশন ডিজাইনার হওয়ার জন্য অবশ্যই আপনাকে ফ্যাশন ডিজাইন কোর্সে ভর্তি হয়ে এ ডিগ্রী অর্জন করতে হবে। তবেই আপনি একজন ফ্যাশন ডিজাইনার হতে পারবেন।

ফ্যাশন ডিজাইন পড়ার যোগ্যতা

অনেকেই জানেন না ফ্যাশন ডিজাইন পড়ার যোগ্যতা কতটুকু লাগে। ফ্যাশন ডিজাইনারের অনেকগুলো কোর্স রয়েছে। এরমধ্যে ডিপ্লোমা কোর্স, স্নাতক ডিগ্রী কোর্স, সার্টিফিকেট কোর্স, স্নাতক্তোর কোর্স। এক এক কোর্সের মেয়াদ এক এক রকম। আপনি বিভিন্ন ধরনের শিক্ষা প্রতিষ্ঠান থেকে ফ্যাশন ডিজাইন নিয়ে পড়াশোনা করতে পারবেন। বাংলাদেশের কয়েকটি ইউনিভার্সিটি রয়েছে আপনি সেগুলো থেকেও ফ্যাশন ডিজাইনার সম্পর্কে পড়াশোনা করতে পারবেন। 

যদি চান পাশের দেশ ইন্ডিয়া থেকে করতে সে ক্ষেত্রে করতে পারেন। অথবা আপনি যদি আর্থিকভাবে সচ্ছল হন সে ক্ষেত্রে আন্তর্জাতিকভাবেও ফ্যাশন ডিজাইন নিয়ে পড়াশোনা করতে পারেন। ফ্যাশন ডিজাইন পড়ার জন্য যোগ্যতার প্রয়োজন হয় দ্বাদশ শ্রেণী পর্যন্ত। আপনি দ্বাদশ শ্রেণী পাস করলে ফ্যাশন ডিজাইন ইউনিভারসিটি গুলোতে ফ্যাশন ডিজাইনার হিসেবে ভর্তি হতে পারবেন। 

ভর্তি হওয়ার জন্য প্রথমে আপনাকে ইউনিভার্সিটি নিয়ম অনুযায়ী ভর্তি পরীক্ষা দিতে হবে। ভর্তি পরীক্ষা দিয়েই উত্তীর্ণ হলে আপনি ফ্যাশন ডিজাইনার হিসেবে পড়াশোনা করতে পারবেন। ফ্যাশন ডিজাইনার হওয়ার জন্য যে ইউনিভার্সিটিতে পড়াশোনা করবেন সেই ইউনিভার্সিটি ওপর ডিপেন্ড করে আপনার কোর্সের খরচ নির্ধারিত হবে। আপনি যদি বাংলাদেশের কোন ইউনিভার্সিটিতে ফ্যাশন ডিজাইনার হিসেবে পড়াশোনা করতে চান সেক্ষেত্রে ১.৫- ২.৫ লক্ষ টাকা খরচ হতে পারে পুরো কোর্স শেষ করতে। 

আপনি যদি আন্তর্জাতিক কোন শিক্ষা প্রতিষ্ঠান থেকে ফ্যাশন ডিজাইনার কোর্স করেন সেক্ষেত্রে ১৫-৫০ লক্ষ টাকারও বেশি খরচ হতে পারে। এটি ডিপেন্ড করে কোন দেশে আপনি ফ্যাশন ডিজাইনিং নিয়ে পড়াশোনা করবেন তার ওপর। প্রিয় পাঠক উপরে ফ্যাশন ডিজাইন পড়ার যোগ্যতা সম্পর্কে পুরো বিস্তারিত আলোচনা করেছি আশা করি এই সম্পর্কে সঠিক ধারণা পেয়েছেন।

ফ্যাশন ডিজাইন ইউনিভার্সিটি কোথায়

বিশ্বের মধ্যে বেশ কয়েকটি দেশেই ফ্যাশন ডিজাইন নিয়ে পড়াশোনা করার জন্য ইউনিভার্সিটি রয়েছে। আমাদের বাংলাদেশ কয়েকটি ফ্যাশন ডিজাইন নিয়ে পড়াশোনা করার জন্য ইউনিভার্সিটি রয়েছে। পাশাপাশি ভারতেও ফ্যাশন ডিজাইনার হওয়ার জন্য কয়েকটি ইউনিভার্সিটি পড়াশোনা করার সুযোগ দিচ্ছে। নিচে ফ্যাশন ডিজাইন পড়ার যোগ্যতা, ফ্যাশন ডিজাইন ইউনিভার্সিটি কোথায় তার কয়েকটি তালিকা দেওয়া হলোঃ

বাংলাদেশেঃ
বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয়
তেজগাঁও ঢাকা
কোর্সঃ টেক্সটাইল ও ফ্যাশন ডিজাইন

এ আই ইউ বি বিশ্ববিদ্যালয়
বনানী ঢাকা
কোর্সঃ ফ্যাশন ডিজাইন ও মার্কেটিং

জাতীয় চারুকলা ইনস্টিটিউট
ঢাকা বিশ্ববিদ্যালয়
কোর্সঃ চারুকলা ও ফ্যাশন ডিজাইন

শান্ত মরিয়ম ইউনিভার্সিটি অফ ক্রিয়েটিভ টেকনোলজি
উত্তরা ঢাকা
কোর্সঃ ফ্যাশন ডিজাইন
ফ্যাশন ডিজাইন পড়ার যোগ্যতা - ফ্যাশন ডিজাইন ইউনিভার্সিটি কোথায়
আপনি উপরে দেওয়া বাংলাদেশের এই বিশ্ববিদ্যালয় থেকে খুব সহজে ফ্যাশন ডিজাইনের কোর্স করতে পারবেন। বিশ্ববিদ্যালয় অনুযায়ী ফ্যাশন ডিজাইনের কোর্সের খরচ হতে পারে। খরচের নির্দিষ্ট কোন হিসাব দেওয়া সম্ভব নয়। এটি নিত্যান্তই বিশ্ববিদ্যালয়ের উপর নির্ধারণ করবে। আশা করি ফ্যাশন ডিজাইন ইউনিভার্সিটি কোথায় সে সম্পর্কে সঠিক ধারণা পেয়েছেন।

ফ্যাশন ডিজাইন কোর্স বাংলাদেশ

বাংলাদেশের বিভিন্ন ধরনের বিশ্ববিদ্যালয় গুলোতে কোর্স এর মেয়াদ ভিন্ন ভিন্ন রকমের। এটা নির্ধারিত কোন নিয়ম নেই তবে আপনি যে কোর্সের উপরে ভর্তি হতে চাচ্ছেন সেই কোর্সের কিছু মেয়াদ রয়েছে। নিচে ফ্যাশন ডিজাইন কোর্স বাংলাদেশ এর মেয়াদ দেওয়া হলোঃ
আপনি যদি ডিপ্লোমা করতে ভর্তি হন সেক্ষেত্রে সময় লাগবে ৬-১ বছর পর্যন্ত।
আপনি যদি স্নাতক ডিগ্রিতে ভর্তি হন সেক্ষেত্রে এই কোর্সের মেয়াদ ৩-৪ বছর
আপনি যদি স্নাতকোত্তর ডিগ্রিতে ভর্তি হন সে ক্ষেত্রে এর মেয়াদ হবে ১.৫-২বছর
আপনি যদি শর্ট কোর্স ভর্তি হন সে ক্ষেত্রে এর মেয়াদ হবে ৩-৬ মাস
আপনি যদি সার্টিফিকেট কোর্স এ ভর্তি হন সে ক্ষেত্রে এর মেয়াদ হবে ১-৩ মাস
আপনি যদি ওয়ার্কশপ ও ট্রেনিং প্রোগ্রামে ভর্তি হন সেক্ষেত্রে এর মেয়াদ হবে ১ সপ্তাহ থেকে ১ মাস

তবে বাংলাদেশের যে ইউনিভার্সিটি গুলো রয়েছে সে ইউনিভার্সিটি গুলোতে নির্দিষ্ট কিছু কোর্সের মেয়াদ ৩-৪ বছর। এটি ইউনিভার্সিটির ওপর নির্ধারিত হয়।

ফ্যাশন ডিজাইন ডিপ্লোমা

নতুন শিক্ষার্থীদের জন্য ফ্যাশন ডিজাইন ডিপ্লোমা কোর্স অত্যন্ত সহজ। আপনি ফ্যাশন ডিজাইন ডিপ্লোমা কোর্স করে খুব সহজেই অল্প সময়ের মধ্যে ডিজাইন সম্পর্কে সঠিক ধারণা নিতে পারবেন। ফ্যাশন ডিজাইন ডিপ্লোমা কোর্স এর মেয়াদ ৬ মাস থেকে ১ বছর পর্যন্ত হয়। আপনি এই কোর্স করে ফ্যাশন ডিজাইন সম্পর্কে ধারণা, প্যাটার্ন মেকিং, 

স্কেচিং, টেক্সটাইল স্টাডিজ, ট্রেন্ড এনালাইসিস এর মত বিভিন্ন বিষয় বলে শিখতে পারবেন। যা একজন ফ্যাশন ডিজাইনার হওয়ার জন্য যথেষ্ট। স্কেচিং ও ড্রয়িং শিখলে পোশাকের নকশা, স্কেচিং, পোশাকের ডিজাইন আঁকার কৌশল সম্পর্কে শিখতে পারবেন। আপনি যদি ফ্যাশন ডিজাইন ডিপ্লোমা কোর্স করতে চান সে ক্ষেত্রে অল্প মেয়াদে এই কোর্স করে ফ্যাশন ডিজাইনার হতে পারেন।

ফ্যাশন ডিজাইনার এর বেতন

ফ্যাশন ডিজাইনারের বেতন নির্ধারিত হয় কোম্পানি, কাজের দক্ষতা, কাজের ধরন, কাজের মেয়াদ, আপনার অভিজ্ঞতার উপর ভিত্তি করে। আপনি যদি ফ্যাশন ডিজাইনার হতে চান সে ক্ষেত্রে হতে পারেন। নরমাল অথবা ভালো কোন পর্যায়ের কোম্পানিতে ফ্যাশন ডিজাইনার হিসেবে কাজ করে একজন নতুন ফ্যাশন ডিজাইনার প্রতিমাসে ২০-৩০ হাজার টাকা বেতন পান। 

যাদের অভিজ্ঞতা কমপক্ষে ৩-৫ বছর এরা মধ্যম পর্যায়ের ফ্যাশন ডিজাইনার। মধ্যম পর্যায়ের ফ্যাশন ডিজাইনারদের বেতন ৩৫-৫০ হাজার টাকার মধ্যে। যারা উচ্চপর্যয়ের ফ্যাশন ডিজাইনার তাদের অভিজ্ঞতা ৬-১০ বছরের। এরা ভালো ব্র্যান্ডের ভালো কোম্পানিতে চাকরি করলে প্রতি মাসে কমপক্ষে ৫০-১ লক্ষ টাকা পর্যন্ত বেতন পান।

কিভাবে ফ্যাশন ডিজাইনার হওয়া যায়

ফ্যাশন ডিজাইনার হওয়ার জন্য অবশ্যই আপনাকে ফ্যাশন ডিজাইন সম্পর্কে কোর্স করতে হবে। আপনি বিভিন্ন বিশ্ববিদ্যালয় গুলো থেকে ফ্যাশন ডিজাইন সম্পর্কে কোর্স করতে পারেন। বিভিন্ন মেয়াদের বিভিন্ন বিশ্ববিদ্যালয় ফ্যাশন ডিজাইন সম্পর্কে কোর্স রয়েছে। আপনি যদি একজন দক্ষ ফ্যাশন ডিজাইনার হতে চান সেই ক্ষেত্রে আপনাকে ৩ থেকে ৪ বছরের কোর্সগুলো সম্পন্ন করতে হবে। শুধু ফ্যাশন ডিজাইন সম্পর্কে ধারণা নিতে চাইলে ১-৬ মাসের কোর্স করে ধারণা নিতে পারেন।

ফ্যাশন ডিজাইনার হতে হলে কি নিয়ে পড়তে হবে

ফ্যাশন ডিজাইন পড়ার যোগ্যতা ও ফ্যাশন ডিজাইনার হতে হলে কি নিয়ে পড়তে হবে সে সম্পর্কে জানেন না। ফ্যাশন ডিজাইনার হতে হলে আপনাকে যে বিষয়গুলো নিয়ে পড়তে হবে তার নিচে একটি তালিকা দেওয়া হলঃ

ফ্যাশন ডিজাইন কোর্সঃ ফ্যাশন ডিজাইন, গবেষণা, ট্রেড এনালাইসিস, ডিজাইন কনসেপ্ট, ডিজাইন ডেভেলপমেন্ট এর মধ্যে অনেক গুলো বিষয় রয়েছে তা হলঃ
ফ্যাশন স্কেচিং এবং ড্রয়িং
প্যাটার মেকিং
ড্রাইপিং
ফেব্রিক স্টাডিজ
সেলাই ও ষ্টিচিং টেকনিক
ফ্যাশন ইলাস্ট্রেশন
ফ্যাশন ট্রেড এনালাইসিস
কম্পিউটার এইড ডিজাইন

ফ্যাশন টেকনোলজি কোর্স কোনটি ভালো

ফ্যাশন ডিজাইন পড়ার যোগ্যতা ও ফ্যাশন ডিজাইনের জন্য স্পোর্টস কোনটি ভালো সেটি নির্ধারিত হয় ইউনিভার্সিটি ওপর। প্রত্যেকটি কোর্সের মূলত ফ্যাশন ডিজাইন, টেক্সটাইল, গার্মেন্টস ম্যানুফাকচারিং, কি কথা সঠিক ধারণা দেওয়া হয়। আপনি আপনার পছন্দ অনুযায়ী বিশ্ববিদ্যালয় গুলোতে ভর্তি হয়ে এ সম্পর্কে সঠিক অভিজ্ঞতা অর্জন করতে পারবেন।

লেখক এর মন্তব্য

ফ্যাশন ডিজাইন পড়ার যোগ্যতা, ফ্যাশন ডিজাইন ইউনিভার্সিটি কোথায় সে সম্পর্কে অনেকে জিজ্ঞাসা করেন। আজকের আর্টিকেলটিতে ফ্যাশন ডিজাইনের ইউনিভার্সিটি, কিভাবে করবেন, কোন ইউনিভার্সিটিতে করবেন, কত খরচ হতে পারে, কোন কোর্স গুলো ভালো সে সম্পর্কে সঠিক ধারণা দিয়েছি। আশা করি বিষয়গুলো জেনে উপকৃত হবেন। ফ্যাশন ডিজাইন সম্পর্কে কোন প্রশ্ন থাকলে সে ক্ষেত্রে কমেন্ট বক্সে জানাতে পারেন। 

আর্টিকেলটি ভালো লাগলে শেয়ার করুন। নিয়মিত এরকম গুরুত্বপূর্ণ আর্টিকেল পেতে আমাদের ওয়েবসাইটটি ভিজিট করুন। অন্যান্য ইনফরমেশন সম্পর্কিত আর্টিকেল পড়তে আমাদের ওয়েবসাইটের ক্যাটাগরি ঘুরে আসুন। এতক্ষণ আমাদের সাথে থাকার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪