কোন জাতের গাভী সবচেয়ে বেশি দুধ দেয় - বেশি দুধের গাভী চেনার উপায়

জীবিকা নির্বাহের জন্য আমাদের দেশের অধিকাংশ ব্যক্তিরা গাভী পালন করে। গাভী পালন করার মূল উদ্দেশ্য দুধ ও বাচ্চা নেওয়ার জন্য। এমনও অনেক পরিবার রয়েছে যারা গাভী পালন করে দুধ বিক্রয় করে জীবিকা নির্বাহ করে। যে গাভীর বেশি দুধ হয় ওই গাভী পালন করা সবচাইতে লাভজন। তাই কোন জাতের গাভী সবচেয়ে বেশি দুধ দেয় সেই সম্পর্কে আপনার ধারণা থাকলে খুব সহজেই ভাল জাতের গাভী চিনতে পারবেন। বেশি দুধের গাভী চেনার উপায় গুলো অনুসরণ করে আপনি খুব সহজেই সবচাইতে ভালো জাতের গাভী কিনতে পারবেন। আজকের আর্টিকেলটিতে গাভী সম্পর্কে প্রত্যেকটি প্রশ্নের সঠিক উত্তর নিয়ে বিস্তারিত আলোচনা করেছি।
কোন জাতের গাভী সবচেয়ে বেশি দুধ দেয় - বেশি দুধের গাভী চেনার উপায়
গাভী পালা অত্যন্ত লাভজনক। তবে সবচাইতে বেশি লাভজনক বেশি দুধ দেওয়া গাভী পালন করা। কেননা যে গাভি বেশি দুধ দেয় ওই গাভী থেকে প্রচুর টাকা আয় করা যায়। আপনি যদি গাভীর দুধ বিক্রয় করে প্রচুর টাকা আয় করতে চান সে ক্ষেত্রে অবশ্যই আপনাকে জানতে হবে কোন জাতের গাভী সবচেয়ে বেশি দুধ দেয়। বেশি দুধের গাভী চেনার উপায় অনুসরণ করে আপনি খুব সহজেই গাভী ক্রয় করতে পারবেন। ফ্রিজিয়ান গরু কত লিটার দুধ দেয়, কোন গরু পালনে লাভ বেশি, কোন জাতের গরু কত লিটার দুধ দেয় এছাড়া গাভী সম্পর্কে বিস্তারিত জানতে হলে পুরো আর্টিকেলটি সহকারে পড়ুন।

পোস্ট সূচিপত্রঃ কোন জাতের গাভী সবচেয়ে বেশি দুধ দেয় - বেশি দুধের গাভী চেনার উপায়

কোন জাতের গাভী সবচেয়ে বেশি দুধ দেয়

কোন জাতের গাভী সবচেয়ে বেশি দুধ দেয় সে সম্পর্কে অনেকেই জিজ্ঞাসা করেন। আপনি হয়তো অনেক গাভী পালন করেছেন কিন্তু বেশি দুধের গাভী পালন করেননি। হয়তো আপনি জানেনও না কোন জাতের গাভী সবচেয়ে বেশি দুধ দেয়। বেশি দুধের গাভী পালন করে অল্প টাকায় লাভবান হতে পারবেন। নিচে সবচাইতে বেশি দুধ দেওয়া গাভীর তালিকা দেওয়া হলঃ
  • হলস্টাইন
  • জার্সি
  • গার্নসী
  • ব্রাউন সুইস
  • এয়ারশায়ার
হলস্টাইনঃ সবচাইতে বেশি দুধ দেওয়া গাভী গুলোর মধ্যে একটি হলো হলস্টাইন। আপনি এই জাতের গাভীকে নিয়মিত পর্যাপ্ত পরিমাণে কাঁচা ঘাস ও পুষ্টিকর খাবার খেতে দিলে হলস্টাইন জাতের গাভী দিনে ২৫ থেকে ৩০ লিটার পর্যন্ত দুধ দেয়। সাধারণত এই জাতের গাভী খাবারের ওপর দুধের পরিমাণ নির্ধারণ করে। আপনি যত ভালো খাবার দিতে পারবেন ও যত বেশি দুধ দেবে।

জার্সিঃ বেশি দুধ দেওয়া গাভীর মধ্যে দ্বিতীয় অবস্থানে আছে জার্সি। আপনি জার্সি জাতের গাভীকে পর্যাপ্ত পরিমাণে কাঁচা ঘাস, খোল, আটা, ভুসি, চালের কুড়া পর্যাপ্ত পরিমাণে খাওয়ালে এ জাতের গাভী দিনে ১৫-২০ লিটার পর্যন্ত দেয়। আপনি যদি সঠিক পরিচর্যা করেন সে ক্ষেত্রে এর চাইতে বেশি দুধ পেতে পারেন। জার্সি গাভীর দুধে ফ্যাট কনটেন্ট উচ্চমাত্রায় থাকে এইজন্য জার্সি গাভীর দুধের প্রচুর পরিমাণে চাহিদা রয়েছে।

গার্নসীঃ সবচাইতে বেশি দুধ দেওয়া গাভী গুলোর তালিকায় তৃতীয় অবস্থানে আছে গার্নসী। এ জাতের গাভীর দুধের ফ্যাট তুলনামূলকভাবে অন্যান্য গাভীর চাইতে উচ্চ। এ জাতের গাভীর দুধ দিয়ে, বিভিন্ন ধরনের খাবার প্রস্তুত করা হয়। আপনি যদি নিয়মিত গার্নসী জাতের গাভীকে প্রচুর পরিমাণে কাঁচা ঘাস ও দানাদার খাবার খাওয়ান সে ক্ষেত্রে এই গাভী ১৮-২২ লিটার পর্যন্ত দুধ দেবে। দুধ দেওয়া নির্ধারিত হয় গাভীকে খাওয়ানোর উপর। আপনি যত বেশি কাঁচা ঘাস ও পুষ্টিকর খাবার খাওয়াতে পারবেন তত বেশি দুধ পাবেন।

ব্রাউন সুইসঃ কোন জাতের গাভী সবচেয়ে বেশি দুধ দেয় তার তালিকায় আরেকটি গাভী রয়েছে তা হল ব্রাউন সুইস। এই জাতের গাভীর দুধ অত্যন্ত পুষ্টিকর। এ জাতের গাভীর দুধে প্রোটিনের মাত্রা তুলনামূলকভাবে উচ্চ পরিমাণে থাকে। তাই এই জাতের গাভীর দুধের প্রচুর পরিমাণে চাহিদা রয়েছে। আপনি যদি নিয়মিত ব্রাউন সুইস জাতের গাভীকে প্রচুর পরিমাণে কাঁচা ঘাস প্রধান আদার খাবার খাওয়ান সেক্ষেত্রে এই গাভী প্রতিদিন ২৫-৩০ লিটার পর্যন্ত দুধ দেবে।

এয়ারশায়ারঃ এয়ারশায়ার জাতের গাভীর দুধের মান তুলনামূলক সন্তুষ্ট জনক। এর দুধে প্রোটিন ও কনটেন্ট মাত্রা মিডিয়াম। এই জাতের গাভীর দুধ থেকে দুগ্ধ জাত খাবার প্রস্তুত করা হয়। অন্যান্য গাভীর দুধের তুলনায় এই গাভীর দুধের দাম সামান্য পরিমাণ কম হয়। আপনি যদি নিয়মিত এই জাতের গাভীকে প্রচুর পরিমাণে কাঁচা ঘাস, দানাদার খাবার খাওয়ান সে ক্ষেত্রে এ জাতের গাভী দিনে ২০ থেকে ২৫ লিটার দুধ দিতে সক্ষম। তবে এই দুধ দেওয়ার মাত্রা নির্ধারিত হয় খাবারের উপর।

প্রিয় পাঠক উপরে সবচাইতে সেরা ৫টি জাতের গাভীর তালিকা দিয়েছি। যেগুলো থেকে আপনি সবচাইতে বেশি দুধ নিতে পারবেন। প্রচুর পরিমাণে দুধ নেওয়ার জন্য একটি গাভীকে দানাদার খাবারের চাইতে কাঁচা ঘাস খাওয়াতে হয়। কাঁচা ঘাস পর্যাপ্ত পরিমাণে খাওয়াতে পারলে দানাদার খাবার খাওয়ানোর তেমন প্রয়োজন হয় না। আশা করি কোন জাতের গাভী সবচেয়ে বেশি দুধ দেয় সে সম্পর্কে সঠিক ধারণা পেয়েছেন।

বেশি দুধের গাভী চেনার উপায়

আপনি গাভীর যে লক্ষণ গুলো দেখে খুব সহজে বুঝতে পারবেন এই গাভী বেশি দুধ দেবে। বেশি দুধ দেওয়া গাভীর বৈশিষ্ট্য সাধারণ গাভীর চাইতে একটু আলাদা। আপনি গাভীর যে লক্ষণ গুলো দেখে সহজে বুঝতে পারবেন এ জাতের গাভী সবচাইতে বেশি দুধ দেবে। নিচে বেশি দুধের গাভী চেনার উপায় পয়েন্ট আকার দেওয়া হলঃ
  • গাভী ভালো জাতের হতে হবে
  • শারীরিক গঠন বড় আকারের ও স্বাস্থ্যবান হবে
  • পিঠের উচ্চতা বেশি হতে হবে
  • গাভীর উরুর ভেতরের পেশী প্রসারিত থাকবে
  • গাভীর দুধের থলি বড় আকারে থাকবে
  • গাভীর বয়স কমপক্ষে দুই বছর হতে হবে
  • গাভীর যেকোনো ধরনের খাবার খাওয়া রুচি থাকতে হবে
  • চোয়ালের সকল দাঁত শক্তিশালী ও অক্ষয় থাকতে হবে
  • গাভীর সামনের অংশের চাইতে অংশ বড় হতে হবে
  • গাভীর দুধের থলি পিছনের পায়ের মাঝ বরাবর হবে
আপনি উপরের এই বিষয়গুলো একটি গাভীর মধ্যে লক্ষ্য করে গাভি কিনলে সেই গাভী বেশি দুধ দেবে। বেশি দুধের গাভীর এ লক্ষণগুলো দেখা যায়। আপনি যদি গাভীর মধ্যে এ লক্ষণ গুলোর মিল পান সে ক্ষেত্রে গাভী নির্দ্বিধায় কিনতে পারেন। প্রিয় পাঠক আশা করি বেশি দুধের গাভী চেনার উপায় সম্পর্কে সঠিক ধারণা পেয়েছেন।

ফ্রিজিয়ান গরু কত লিটার দুধ দেয়

সবচাইতে বেশি দুধ দেওয়া গাভী গুলোর তালিকায় ফ্রিজিয়ান গাভীও রয়েছে। আপনি যদি এই গাভি কে নিয়মিত পর্যাপ্ত পরিমাণে কাঁচা ঘাস খাওয়াতে পারেন সে ক্ষেত্রে এই গাভী থেকে প্রতিদিন ২৫ থেকে ৩০ লিটার দুধ পাবেন। তবে সব ফ্রিজিয়ান গাভী থেকে একই পরিমাণ দুধ হয় না। 

২০ লিটারের ওপর দুধ নেওয়ার জন্য অবশ্যই ওই গাভীর বয়স তিন বছরের ঊর্ধ্বে হতে হবে। কেননা প্রথম বছরে বাচ্চা প্রসব করা গাভীগুলো সবচাইতে বেশি দুধ দিতে পারে না। দুই থেকে তিনটি বাচ্চা হওয়ার পর গাভীগুলো বেশি দুধ দেওয়ার জন্য সক্ষম হয়।

শাহিওয়াল গরু কত লিটার দুধ দেয়

শাহীওয়াল জাতের গরু অন্যান্য জাতের গরুর চাইতে কম খাবার দিতে হয়। এ জাতের গরুর রোগবালাই নেই বললেই চলে। আমাদের দেশের অধিকাংশ ব্যক্তিরা শাহীওয়াল জাতের গরু পালন করেন। বিশেষ করে দুধের চাহিদা পূরণের জন্য শাহীওয়াল জাতের গাভী পালন করেন। অরজিনাল শাহীওয়াল জাতের গাভী পর্যাপ্ত পরিমাণে কাঁচা ঘাস, 

দানাদার খাবার সঠিক বয়স অপ প্রচুর পরিমাণে পরিচর্যা করলে সর্বোচ্চ ২৫ লিটার পর্যন্ত দুধ দিতে পারে। তবে এই গাভি ১০ থেকে ১৫ লিটার দুধ দেওয়া অহরহ দেখা যায়। তাই আপনি যদি চান এই গাভি কিনে ডেইরি ফার্ম করতে পারেন।

কোন জাতের গরু বেশি বড় হয়

সবচেয়ে বড় হওয়া গরুর তালিকায় বেশ কয়েকটি গরু রয়েছে। সেগুলো গরুর চাইতে সবচাইতে বড় হয় এরকম কয়েকটি জাত রয়েছে। যেগুলো পালন করে আপনি অল্প সময়ে প্রচুর টাকা লাভ করতে পারবেন। বাকনা অথবা ষাঁড় যেকোনো গরু সবচাইতে বেশি বড় হয়। কোন জাতের গরু বেশি বড় হয় তার তালিকা নিচে দেওয়া হলঃ

হলস্টাইনঃ এই জাতের গরু পাঁচ ফিট পর্যন্ত উঁচু হয় এদের শারীরিক ওজন ৭০০-৯০০ কেজি পর্যন্ত হয়।

ব্রাউন সুইসঃ এ জাতের গরুর উচ্চতা ১.৫ মিটার পর্যন্ত হয়। এই গরুর ওজন ৭০০-৯০০ কেজি পর্যন্ত হয়।
কোন জাতের গাভী সবচেয়ে বেশি দুধ দেয় - বেশি দুধের গাভী চেনার উপায়
লিমুজিনঃ লিমু জিন জাতের গরু ১.৬ মিটার পর্যন্ত উচ্চ উঁচু হয়। এ জাতের গরুর ওজন ৬০০-৮০০ কেজি পর্যন্ত হয়।

আফ্রিকান জার্সিঃ আফ্রিকান জার্সি জাতের গরুর উচ্চতা ১.৫ মিটার পর্যন্ত হয়। এই গরুর ওজন ৭০০-৯০০ কেজি পর্যন্ত হয়।

এংগাসঃ এই জাতের গরু ১.৫ মিটার পর্যন্ত উঁচু ৬০০-৮০০ কেজি পর্যন্ত হয়।

উপরে কোন জাতের গরু বেশি বড় হয় এবং ওজনের হয় সে সম্পর্কে ৫টি জাতের গরুর উচ্চতা ও সঠিক ওজন আপনাদের সাথে শেয়ার করেছি।

কোন গরু পালনে লাভ বেশি

কোন জাতের গরু পালন করে বেশি লাভ করতে পারবেন নির্ধারণ করে গরুর জাতের উপর। বিভিন্ন জাতের গরু রয়েছে সে জাত অনুযায়ী গরু পালন করে লাভবান হতে পারবেন। বিভিন্ন জাতের গরু রয়েছে এক এক জাতের গরু পালন করতে এক এক রকম খরচ ও ভিন্ন রকম লাভবান হওয়া যায়। কোন গরু পালনে লাভ বেশি তার একটি তালিকা নিচে দেওয়া হলঃ
  • হলস্টাইন
  • জার্সি
  • শাহীওয়াল
  • ব্রাহমা
  • ব্রাউন সুইস
আপনি উপরে দেওয়া এ জাতের গরু পালন করে সবচাইতে বেশি লাভবান হতে পারবেন। তবে এ জাতের গরু পালন করতে প্রচুর পরিমাণে খরচ করতে হয়। কেননা এই গরুগুলো শারীরিক আকৃতি অনেক বড় হয় এরা প্রচুর পরিমাণে খাবার খাই। আপনি যদি এদের সঠিক খাবার দিতে না পারেন সেক্ষেত্রে লাভবান হতে পারবেন না। তাই বেশি লাভবান হওয়ার জন্য আপনার সাধ্য অনুযায়ী গরু পালন করুন।

কোন জাতের গরু কত লিটার দুধ দেয়

বিভিন্ন জাতের গরু রয়েছে যেগুলো জাত ও খাবার অনুযায়ী দুধ দেয়। ভালো জাতের গাভী গুলো প্রচুর পরিমাণে কাঁচা ঘাস ও দানাদার খাবার খাওয়ালে ২৫-৩০ লিটার পর্যন্ত দুধ দেয়। তবে এই পরিমাণ দুধ পেতে অবশ্যই আপনাকে গাভীর প্রতি অত্যন্ত পরিচর্যা সঠিক পরিমাণে খাবার খাওয়াতে হবে। নয়তো কখনোই আপনি এত বেশি দুধ পাবেন না। নিচে কোন জাতের গরু কত লিটার দুধ দেয় একটি তালিকা দেওয়া হল।
  • হলেস্টাইন ২৫-৩০ লিটার
  • জার্সি ১৫-২০ লিটার
  • গার্নসী ১৮-২২ লিটার
  • ব্রাউন সুইস ২৫-৩০ লিটার
  • এয়ারশায়ার ২০-২৫ লিটার
  • ফ্রিজিয়ান ২৫-৩০ লিটার
  • শাহীওয়াল ১৫-২৫ লিটার
  • শান্তা ১০-১৫ লিটার
  • মাঞ্জারী ১০-১৫ লিটার
  • দেশি ২-৫ লিটার
উপরে সবচাইতে সেরা ও সর্বনিম্ন জাতের গাভীর দুধের পরিমাণ দেওয়া হয়েছে। আশা করি এ সম্পর্কে সঠিক ধারণা পেয়েছেন।

দেশি জাতের গাভী দৈনিক কত লিটার দুধ দিয়ে থাকে

দেশি জাতের মধ্যে বিভিন্ন জাতের সংমিশ্রণে এখনকার গাভীগুলো অরজিনাল দেশি নেই। সাধারণত অরিজিনাল যে দেশি গাভীগুলো আমরা দেখতে পাই সেই গাভীগুলো থেকে প্রতিদিন ১.৫-২ লিটার দুধ হয়। তবে যে দেশি গাভীগুলো অন্যান্য গরুর সংমিশ্রণে জন্ম নিয়েছে ওই গাভীগুলো থেকে প্রতিদিন ৩-৬ লিটার পর্যন্ত দুধ পাওয়া যায়।

লেখক এর মন্তব্য

কোন জাতের গাভী সবচেয়ে বেশি দুধ দেয় ও বেশি দুধের গাভী চেনার উপায় সম্পর্কে পুরো আর্টিকেলটিতে বিস্তারিত আলোচনা করেছি। কোন জাতের গাভী সবচেয়ে বেশি দুধ দেয় সে সম্পর্কে ৫টি সেরা জাত উল্লেখ করেছি। আশা করি বিষয়গুলো জেনে উপকৃত হবেন। গাভী সম্পর্কে যদি আপনাদের কোন প্রশ্ন থাকে সেক্ষেত্রে কমেন্ট বক্সে জানাতে পারেন। 

আর্টিকেলটি ভালো লাগলে বন্ধুদের সাথে শেয়ার করতে ভুলবেন না। ইনফরমেশন সম্পর্কিত অন্যান্য আর্টিকেল পড়তে আমাদের ওয়েবসাইটটি ভিজিট করুন। এতক্ষণ আমাদের সাথে থাকার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪