চুলের যত্নে নারিকেল তেল নাকি সরিষার তেল

চুলের যত্নে নারিকেল তেল নাকি সরিষার তেল কোনটি চুলের জন্য সবচেয়ে উপকারী, অনেকেই ভাবেন চুলের জন্য নারিকেল তেলের উপকারিতা বেশি আমার অনেকেই ভাবেন চুলের যত্নে সরিষার তেলের উপকারিতা বেশি। কমবেশি সবারই মনে প্রশ্ন জাগে কোন তেল সবচাইতে ভালো যেই তেল চুলে ব্যবহার করে চুলের সকল ধরনের সমস্যা দূর করা যায়। সরিষার তেলের উপকারিতা যেমন রয়েছে চুলে সরিষার তেলের অপকারিতা ও তেমন রয়েছে। আজকের আর্টিকেলটিতে চুলের যত্নে নারিকেল তেল, সরিষার তেল, তেল ও মেথি, তেল ও মেহেদী, ব্যবহারের নিয়ম সম্পর্কে আলোচনা করেছি।
চুলের যত্নে নারিকেল তেল নাকি সরিষার তেল - চুলে সরিষার তেলের অপকারিতা
চুলের যত্নে নারিকেল তেল নাকি সরিষার তেল কোনটি ব্যবহার করবেন। চুলের যত্নে উভয় তেল অত্যন্ত উপকারী। তবে এই তেল ব্যবহারের কিছু নিয়ম রয়েছে। সঠিকভাবে ব্যবহার না করতে জানলে উপকারের চাইতে অপকার বেশি হয়। চুলের যত্নে নারিকেল তেল নাকি সরিষার তেল ব্যবহার করবেন, চুলের যত্নে নারিকেল তেল, সরিষার তেল, তেল ও মেথি ব্যবহারের নিয়ম সম্পর্কে বিস্তারিত জানতে হলে পুরো আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন।

পোস্ট সূচীপত্রঃ চুলের যত্নে নারিকেল তেল নাকি সরিষার তেল - চুলে সরিষার তেলের অপকারিতা

চুলের যত্নে নারিকেল তেল নাকি সরিষার তেল

অনেকেই ভাবেন কোন তেল চুলের জন্য সবচেয়ে বেশি উপকারী। চুলের যত্নে নারিকেল তেল নাকি সরিষার তেল কোনটি ব্যবহার করব। যাদের মনে এই ডাউট রয়েছে তাদের উদ্দেশ্যে নিচে চুলের যত্নে নারিকেল তেল ও চুলের যত্নে সরিষার তেলের উপকারিতা ও অপকারিতা গুলো বিস্তারিত দেওয়া হলো:

চুলের যত্নে নারিকেল তেল

চুলের যত্নে নারিকেল তেলের উপকারিতা প্রচুর যা বলে শেষ করার নয়। বিশেষ করে মেয়েদের ক্ষেত্রে চুলের যত্নে নারিকেল তেল অত্যন্ত উপকারী। নারিকেল তেল চুলে ব্যবহার করলে কি উপকারিতা পাওয়া যায় টা পয়েন্ট আকারে নিচে দেওয়া হলঃ
  • মাথা ঠান্ডা রাখে
  • চুলের গোড়ায় পুষ্টি যোগায়
  • চুল পড়া রোধ করে
  • খুশকি প্রতিরোধ করে
  • খসখসে চুল মসৃণ করে
  • চুলের পুষ্টি সরবরাহ করে
  • সূর্যের রশ্নি থেকে সুরক্ষা দেয়
মাথা ঠান্ডা রাখেঃ নারিকেল তেল চুল ও মাথার জন্য অত্যন্ত উপকারী। নিয়মিত নারিকেল তেল মাথায় ব্যবহার করলে মাথা ঠান্ডা রাখে। মস্তিষ্ক সুস্থ থাকার পাশাপাশি চুলের যত্নে অত্যন্ত কার্যকরী ভূমিকা রাখে নারিকেল তেল।

চুলের গোড়ায় পুষ্টি যোগায়ঃ নারিকেল ঠেলে থাকা পুষ্টি উপাদান ও অ্যান্টিঅক্সিডেন্ট চুলের গোড়ায় পুষ্টি যোগায়। হলে চুল মজবুত ও দীর্ঘস্থায়ী হয়। নিয়মিত নারিকেল তেল তুলে ব্যবহার করলে চুলের দ্রুত বৃদ্ধি হয়।

চুল পড়া রোধ করেঃ নারিকেল তেলে থাকা উপাদান মস্তিষ্কের রক্ত সঞ্চালন ক্ষমতাকে বৃদ্ধি করে। হলে চুল প্রয়োজনীয় পুষ্টি সরবরাহ করতে পারে। দ্রুত চুল বড় হয় স্থায়ী মজবুত থাকে এবং চুল পড়া রোধ হয়।

খুশকি প্রতিরোধ করেঃ নারিকেল তেলে থাকা উপাদান খুশকি প্রতিরোধ করতে অত্যন্ত কার্যকরী ভূমিকা রাখে। নিয়মিত নারিকেল তেল ব্যবহারে মাথার ত্বকের শুষ্কতা দূর করে মাথার ত্বককে আদ্র রাখে। হলে মাথার ত্বকের খুশকি দূর হয়।

খসখসে চুল মসৃণ করেঃ অনেকের চুল খসখসে রুক্ষ হয়ে থাকে। এরফলে সহজে চুল ভেঙ্গে যায় চুল উঠে যায় অল্প বয়সে চুল ঝরে যায়। সেই ব্যক্তিরা যদি নিয়মিত নারিকেল তেল ব্যবহার করে সে ক্ষেত্রে খসখসে চুল মসৃণ করবে। চুল দীর্ঘস্থায়ী ও মজবুত হবে। চুল ওঠা রোধ হবে চুল হবে দীর্ঘস্থায়ী।

চুলের পুষ্টি সরবরাহ করেঃ নারিকেল তেলে ঢাকা উপাদান চুলের পুষ্টি সরবরাহ করে। নারিকেল তেলের রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট যা মস্তিষ্কের রক্ত সঞ্চালন বৃদ্ধি করে। ফলে চুল পুষ্টি উপাদান শোষণ করতে পারে। নারিকেল তেলে রয়েছে প্রয়োজনীয় ভিটামিন, ফ্যাটি অ্যাসিড যা চুলের পুষ্টি যোগায়।

সূর্যের রশ্নি থেকে সুরক্ষা দেয়ঃ নারিকেল তেল নিয়মিত চুলে ব্যবহার করলে সূর্যের ক্ষতিকর রশ্নি থেকে চুল সুরক্ষিত থাকে। রোদের অতিরিক্ত তাপে চুল সুস্থ হয়ে যায় চুল ভেঙে যায় ও চুল উঠে যায়। নিয়মিত চুলে নারিকেল তেল ব্যবহার করলে সূর্যের ক্ষতিকর রোশনি চুলে পড়লেও চুলে তাপ সহ্য করতে পারে।

উপরে চুলের যত্নে নারিকেল তেলের উপকারিতা আলোচনা করেছি। চুলের যত্নে নারিকেল তেলের চাইতেও দ্বিগুণ বেশি উপকারিতা রয়েছে। তবে এখানে গুরুত্বপূর্ণ বিষয়গুলো তুলে ধরেছি।

চুলের যত্নে সরিষার তেল

চুলের যত্নে যেমন নারিকেল তেলের উপকারিতা রয়েছে তেমনি চুলের যত্নে সরিষার তেল অত্যন্ত উপকারী। নিয়মিত চুলে সরিষার তেল ব্যবহার করলে অনেক উপকার পাওয়া যায়। চুলের যত্নে সরিষার তেল কতটুকু উপকারী তা নিচে পয়েন্ট আকারে দেওয়া হলঃ
  • চুলের দ্রুত বৃদ্ধি ঘটায়
  • চুল পড়া প্রতিরোধ করে
  • খুশকি প্রতিরোধ করতে সাহায্য করে
  • চুলের উজ্জ্বলতা বৃদ্ধি করে
  • স্ক্যাল্পের সমস্যা প্রতিরোধ করে
চুলের দ্রুত বৃদ্ধি ঘটায়ঃ সরিষার তেলে রয়েছে প্রচুর পরিমাণে ফ্যাটি অ্যাসিড ও এন্টিঅক্সিডেন্ট উপাদান যা চুলের রক্ত সঞ্চালন বাড়ায় ও চুলের দ্রুত বৃদ্ধি ঘটাতে সাহায্য করে। সরিষার তেলে প্রচুর পরিমাণে প্রোটিন থাকে যা নতুন চুল গজাতে সাহায্য করে।

চুল পড়া প্রতিরোধ করেঃ চুলের যত্নে নারিকেল তেল নাকি সরিষার তেল কোনটি ব্যবহার করবেন? চুল পড়া প্রতিরোধ করতে চাইলে সরিষার তেল উপকারী। সরিষার তেলে রয়েছে ওমেগা৩, ফ্যাটি এসিড যা চুল পড়া প্রতিরোধ করে চুলের গোড়া মজবুত করে। নিয়মিত চুলে সরিষার তেল ব্যবহার করলে চুলের গোড়ায় পুষ্টি যোগায় হলে চুল শক্ত মজবুত হয়।

খুশকি প্রতিরোধ করতে সাহায্য করেঃ সরিষার তেলে প্রচুর পরিমাণে এন্টি ব্যাকটেরিয়াল ও এন্টিফাঙ্গাল উপাদান রয়েছে যা মাথার ত্বকের ইনফেকশন ও খুশকি দূর করতে অত্যন্ত উপকারী। নিয়মিত চুলে সরিষার তেল ব্যবহার করলে মাথার আদ্রতা ঠিক থাকে ফলে খুশকির সমস্যা দূর হয়।

চুলের উজ্জ্বলতা বৃদ্ধি করেঃ চুলের যত্নে নারিকেল তেল নাকি সরিষার তেল কোনটি ব্যবহার করবেন? আপনি যদি চুলের উজ্জ্বলতা বৃদ্ধি করতে চান সে ক্ষেত্রে সরিষার তেল ব্যবহার করুন। নিয়মিত সরিষার তেল চুলে ব্যবহার করলে উজ্জ্বলতা বৃদ্ধি পায়। সরিষার তেলে থাকা প্রাকৃতিক উপাদান চুলের উজ্জ্বলতা বাড়ায়। রুক্ষ চুলকে মসৃণ করে হলে চুল ভাঙ্গা রোধ হয়।

স্ক্যাল্পের সমস্যা প্রতিরোধ করেঃ নিয়মিত মাথায় সরিষার তেল ব্যবহার করলে মাথার ত্বকের স্ক্যাল্পের রক্ত সঞ্চালন বৃদ্ধি করে ফলে মাথার ত্বকের চুলকানি, খুশকি, ফুসকুড়ি, সহ অন্যান্য সমস্যা দূর হয়। তাছাড়া সরিষার তেলে থাকা প্রাকৃতিক অ্যান্টিসেপটিক উপাদান মাথার ত্বকের বিভিন্ন সংক্রমণ দূর করতে সাহায্য করে।
চুলের যত্নে নারিকেল তেল নাকি সরিষার তেল - চুলে সরিষার তেলের অপকারিতা
প্রিয় পাঠক উপরে চুলের যত্নে নারিকেল তেল নাকি সরিষার তেল কোনটি ব্যবহার করবেন সে সম্পর্কে বিস্তারিত আলোচনা করেছেন। আপনার চুলের সমস্যা অনুযায়ী আপনি সেই তেল ব্যবহার করে উপকারিতা পাবেন। দুইটি দিক থেকেই নারিকেল তেল ও সরিষার তেল চুলের যত্নে একই ভূমিকা রাখে। তবে নিয়মিত সরিষার তেল চুলে ব্যবহার করলে, 

চুলে সরিষার তেলের অপকারিতা গুলো অনুভব করতে পারবেন। কেননা চুলের যত্নে সরিষার তেলর যেমন উপকারিতা রয়েছে তেমনি কিছু অপকারিতাও রয়েছে। কিন্তু নারিকেল তেলের তেমন কোন অপকারিতা নেই। নারিকেল তেল বিশেষভাবে চুলের যত্নেই প্রস্তুত করা হয়েছে। তাই নির্দ্বিধায় বলা যায় চুলের যত্নে নারিকেল তেল নাকি সরিষার তেল এরমধ্যে নারিকেল তেল সবচাইতে উপকারী।

চুলে সরিষার তেল ব্যবহারের নিয়ম

চুলে সরিষার তেল ব্যবহারের বেশ কিছু নিয়ম রয়েছে। আপনি চুলে সরিষার তেল ব্যবহারের সঠিক নিয়ম অনুসরণ করলে চুলে সরিষার তেলের অপকারিতা গুলো এড়িয়ে চলতে পারবেন। চুলে সরিষার তেল ব্যবহার করে উপকারিতা পাওয়ার জন্য সঠিকভাবে চুলে সরিষার তেল ব্যবহারের নিয়ম জানতে হবে। চুলে সরিষার তেল ব্যবহারের পূর্বে চুলে শ্যাম্পু করে ধুয়ে ফেলুন। 

চুল পরিষ্কার করার পর আলতোভাবে তোয়ালে দিয়ে চুল মুছেনিন। পর্যাপ্ত পরিমাণ তেল দুই হাতের তালুতে নিয়ে পুরো মাথায় হালকা করে ৫-১০ মিনিট ম্যাসাজ করুন। শুধুমাত্র চুলে নয় পুরো মাথার স্ক্যাল্পে ভালোভাবে তেল লাগিয়ে নিন মাথার ত্বকের বিভিন্ন সমস্যা দূর হবে। মাথার ত্বকের পাশাপাশি চুলের দৈর্ঘ্য অনুযায়ী পুরো চুল ভালোভাবে সরিষার তেল লাগিয়ে নিন। সবচাইতে ভালো উপকারিতা পাওয়ার জন্য শ্যাম্পু করে রাতে ঘুমানোর পূর্বে জ্বলে সরিষার তেল লাগান।

সরিষার তেল ও মেথি

সরিষার তেল ও মেথি একত্রে চুলে ব্যবহার চুলের জন্য অত্যন্ত উপকারী। সরিষার তেল ও মেথি চুলের পুষ্টি উপাদান বৃদ্ধি করে, চুল পড়া কমায়, চুলের শুষ্কতা দূর করে, চুল ভাঙা রোধ করে, ত্বকের সমস্যা দূর করে। নিয়মিত সরিষার তেল ও মেথি ব্যবহার করলে চুলের গোড়া মজবুত হয় এবং চুল দীর্ঘস্থায়ী হয়। মেথির তেলে প্রচুর পরিমাণে নিকোটিনিক অ্যাসিড রয়েছে, 

যা চুলের গোড়া মজবুত করতে ও নতুন চুল গজাতে অত্যন্ত সহায়ক। সরিষার তেল ও মেথি মিশ্রণে প্রস্তুতকৃত তেল তুলে ব্যবহার করলে মাথার ত্বকের সঞ্চালন ক্ষমতাকে বৃদ্ধি করে ও চুলের গোড়ার পুষ্টি সরবরাহ করে। চুলের উজ্জ্বলতা বৃদ্ধি করতে সরিষার তেল ও মেথি অত্যন্ত উপকারী। সরিষার তেল ও মেথির মিশ্রণে প্রস্তুতকৃত তেল প্রাকৃতিক কন্ডিশনার হিসেবে কাজ করে যা চুলের শুষ্কতা দূর করে চুলকে নরম ও ঝলমলে করে রাখে।

নতুন চুল গজাতে সরিষার তেল

নতুন চুল গজাতে সরিষার তেল অত্যন্ত উপকারী। সরিষার তেলে রয়েছে প্রচুর পরিমাণে ফ্যাটি এসিড যা নতুন চুল গজাতে সাহায্য করে। এছাড়া সরিষার তেলে ভিটামিন, অ্যান্টিঅক্সিডেন্ট ত্বকের রক্ত সঞ্চালন ক্ষমতা বৃদ্ধি করে ফলে নতুন চুল গজাতে সাহায্য করে। সরিষার তেল ফেটি অ্যাসিড ও ভিটামিন ই সমৃদ্ধ যা চুলের জন্য অত্যন্ত উপকারী। 

সরিষার তেলে থাকা উপাদান ওমেগা৩, ওমেগা৬, ফ্যাটি এসিড, ভিটামিন ই, চুলের বৃদ্ধি ঘটায় ও নতুন চুল গজাতে সাহায্য করে। নিয়মিত সরিষার তেল চুলে ব্যবহার করলে মাথার ত্বকের স্ক্যাল্প পরিষ্কার রাখতে সাহায্য করে এর ফলে নতুন চুল গজাতে পারে।

ছেলেদের চুলের জন্য সরিষার তেল

ছেলেদের চুলের জন্য সরিষার তেল অত্যন্ত উপকারী ভূমিকা রাখে। নিয়মিত সরিষার তেল চুলে ব্যবহার করলে চুলের বিভিন্ন ধরনের পুষ্টি যোগায়। নিয়মিত চুলে সরিষার তেল ব্যবহার করলে নতুন চুল গজাতে সাহায্য করে। ছেলেদের চুলের জন্য সরিষার তেল বিশেষ করে চুলের বৃদ্ধি করে, নতুন চুল গজাতে সাহায্য করে, 

চুল দীর্ঘস্থায়ী ও মজবুত করে, চুল পড়া প্রতিরোধ করে, মাথার ত্বকের সমস্যা দূর করে, প্রাকৃতিক কন্ডিশনার হিসেবে কাজ করে, নিয়মিত ছেলেদের চুলে সরিষার তেল ব্যবহার করলে চুল ঘন কালো ও দীর্ঘস্থায়ী হয়। সরিষার তেলে থাকা প্রাকৃতিক উপাদান গুলো চুলের যত্নে অত্যন্ত উপকারী।

চুলের যত্নে সরিষার তেল ও মেহেদি

চুলের যত্নে সরিষার তেল ও মেহেদী অত্যন্ত উপকারী। চুলে সরিষার তেল ও মেহেদী একত্রে ব্যবহার করলে বিভিন্ন ধরনের উপকারিতা পাওয়া যায়। আপনি সরিষার তেল ও মেহেদী নিয়মিত চুলে ব্যবহার করলে চুলের রুক্ষতা দূর হবে, মাথার অতিরিক্ত খুশকির সমস্যা দূর হবে। যাদের চুল পেকে গেছে তাদের ক্ষেত্রে চুলের রং আকর্ষণীয় দেখাবে। 

বিশেষ করে নিয়মিত চুলের যত্নে সরিষার তেল ও মেহেদী ব্যবহার করলে চুল পড়া রোধ হয় ও নতুন চুল গজাতে সাহায্য করে। সরিষার তেলের পুষ্টি উপাদান ও মেহেদী একত্রে চুলের রুপখাতা দূর করে। নিয়মিত সরিষার তেল ও মেহেদী ব্যবহার করলে মাথার ত্বকের চুলকানি, ইনফেকশন দূর করে। নিয়মিত চুলের যত্নে সরিষার তেল ও মেহেদী ব্যবহার করলে চুলের ফুলিকলকে সক্রিয় করে ফলে নতুন চুল গজায়।

চুলে সরিষার তেলের অপকারিতা

চুলে যেমন সরিষার তেলের উপকারিতা রয়েছে তেমনি চুলে সরিষার তেলের অপকারিতাও রয়েছে। সঠিক নিয়মে চুলের সরিষার তেল ব্যবহার না করলে চুলে সরিষার তেলের অপকারিতা গুলো অনুভব করতে পারবেন। চুলের সরিষার তেলের অপকারিতা চুলের জন্য অত্যন্ত ক্ষতিকর। মাথাই সরিষার তেল ব্যবহার করলে চুলের জন্য যে ক্ষতিগুলো হয় তা অনেকেই বুঝতে পারেন না। নিচে চুলে সরিষার তেলের অপকারিতা গুলো পয়েন্ট আকারে দেওয়া হলঃ
  • নিয়মিত চুলে সরিষার তেল ব্যবহারে চুলের রং ফ্যাকাসে হয়ে যায়
  • অতিরিক্ত সরিষার তেল ব্যবহারে চুল উশকো খুশকো হয়
  • ত্বকে এলার্জি সমস্যা বৃদ্ধি পায়
  • মুখে ব্রণ ও ফুসকুড়ি বৃদ্ধি পায়
  • মাথা ব্যথার সমস্যা দেখা দিতে পারে
  • নিয়মিত সরিষার তেল ব্যবহারে চুল ধুলাবালি দ্বারা নোংরা হয়
  • সরিষার তেল ব্যবহারে চুল চিটচিটে হয়ে থাকে
  • অতিরিক্ত ব্যবহারে চুল ওঠার সম্ভাবনা বৃদ্ধি পায়
প্রিয় পাঠক চুলে সরিষার তেলের অপকারিতা গুলো উপরে দেওয়া হয়েছে। আপনি যদি অতিরিক্ত ব্যবহার করেন সে ক্ষেত্রে এই সমস্যাগুলো দেখা দিতে পারে। তবে যে দেখা দিবে এমন কোন কথা নয়। আপনার খেতে এই সমস্যাগুলো নাও হতে পারে। তবে আপনি যদি সরিষার তেলের উপকারিতা পেতে চান সে ক্ষেত্রে নিয়ম অনুযায়ী সঠিক মাত্রায় সরিষার তেল চুলে ব্যবহার করুন। আশা করি চুলে সরিষার তেলের অপকারিতা গুলো অনুধাবন করতে পারবেন না।

লেখকের মন্তব্য

আজকের আর্টিকেলটিতে চুলের যত্নে নারিকেল তেল নাকি সরিষার তেল, চুলে সরিষার তেলের অপকারিতা ও সরিষার তেল ও নারিকেল তেল সম্পর্কে আর্টিকেলটিতে বিস্তারিত আলোচনা করেছি। আশা করি বিষয়গুলো জেনে উপকৃত হবেন। আর্টিকেলটি ভালো লাগলে শেয়ার করুন। 

নিয়মিত এরকম গুরুত্বপূর্ণ আর্টিকেল পেতে আমাদের ওয়েবসাইটটি ভিজিট করুন। ইনফরমেশন সম্পর্কিত অন্যান্য বিষয় জানতে হলে আমাদের ওয়েবসাইটের ক্যাটাগরি গুলো ঘুরে আসুন। এতক্ষণ আমাদের সাথে থাকার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪