১ রাকাত বিতর নামাজ পড়ার নিয়ম,নিয়াত,দোয়া

সঠিকভাবে বিতর নামাজ আদায়ের জন্য অবশ্যই beter namaz niyat সম্পর্কে জানতে হবে। আপনার নিয়োগ যদি ঠিক না হয় সঠিকভাবে নিয়ত করতে না জানলে নামাজ হয়না। ১ রাকাত বিতর নামাজ পড়ার নিয়ম জানলে আপনি খুব সহজেই এক রাকাত বিতর নামাজ আদায় করতে পারবেন। বিতর নামাজ কত রাকাত ও সহিহ নিয়ম কোনটি, নামাজে কি পড়তে হয়, নামাজ পড়ার নিয়ত সম্পর্কে প্রত্যেকটি বিষয়ে বিস্তারিত আলোচনা করেছি আজকের আর্টিকেলটিতে।
১ রাকাত বিতর নামাজ পড়ার নিয়ম  নিয়ত দোয়া
অনেকেই বিতরের নামাজ ১ রাকাত আদায় করেন। কিন্তু এর সহীহ নিয়ম সম্পর্কে জানেন না। ১ রাকাত বিতর নামাজ পড়ার নিয়ম, beter namaz niyat সম্পর্কে জানলে আপনি খুব সহজেই সঠিক নিয়মে বিতর এর নামাজ আদায় করতে পারবেন। বিতর নামাজের প্রত্যেকটি বিষয়ে জানতে পুরো আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন।

পোস্ট সূচীপত্রঃ beter namaz niyat - ১ রাকাত বিতর নামাজ পড়ার নিয়ম,  নিয়ত, দোয়া

beter namaz niyat

যেকোনো নামাজ এর ক্ষেত্রে নামাজের নিয়ত সবচাইতে বড় বিষয়। কেননা আপনার নিয়োগ যদি শুদ্ধ সঠিক না হয় আপনি কোন নিয় করছেন আপনার নিয়ত সঠিক না হলে নামাজ কখনোই সঠিক হবে না। যেকোনো নামাজ পড়ার ক্ষেত্রে আপনি যদি আরবিতে নিয়ত করতে না পারেন সে ক্ষেত্রে বাংলায় নিয়ত করতে পারেন। অনেক beter namaz niyat সম্পর্কে জিজ্ঞাসা করেন। 

বিতর নামাজ ১, ৩, ৫ রাকাত অনেকে আদায় করেন। ভিন্ন ভিন্ন রাকাত আদায় করার ক্ষেত্রে বিতর নামাজের নিয়ত ভিন্ন হয়। তবে আপনি যে কয় রাকাত নামাজ পড়তে চাচ্ছেন আপনার নিয়ত এর মধ্যে ওই রাকাত উল্লেখ করুন। নিচে বাংলায় ও আরবিতে beter namaz niyat দেওয়া হলঃ

আরবিতে বিতর নামাজ পড়ার নিয়তঃ নাওয়াইতুয়ান য়া ওসল্লিয়া লিল্লাহি তা'আলা সালাসা রাকায়াতি সালাতিল ওয়িত রি ওয়াজি বুল্লাহি তায়ালা মুতা ওয়াজ্জিহান ইলাজিহাতিল কা বাতিশ শারিফাতি আল্লাহু আকবার। বাংলায় বিতর নামাজ পড়ার নিয়তঃ আমি কেবলামুখী হয়ে আল্লাহর উদ্দেশ্যে তিন রাকাত বিতর ওয়াজিব নামাজ আদায়ের জন্য নিয়ত করিতেছি, আল্লাহু আকবার।

১ রাকাত বিতর নামাজ পড়ার নিয়ম

বিতর নামাজ এর অর্থ বেজোড় নামাজ। রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাই ওয়া সাল্লাম বলেছেন তোমাদের শেষ নামাজ যেন বিজোড় নামাজ হয়। বিতর নামাজ বেশ কয় ভাবেই পড়া যায়। এর অনেক গুলো হাদিস রয়েছে অনেকে ১ রাকাত, ৩ রাকাত, ৫ রাকাত আদায় করেন। নামাজের ভিন্নতার ক্ষেত্রে নামাজের নিয়ত ভিন্ন ভিন্ন হয়। 

আপনি আরবি অথবা বাংলায় যে নিয়তি করুন না কেন আপনি যে কয় রাকাত নামাজ পড়তে যাচ্ছেন নিয়তের মধ্যে ওই রাকাতটি উল্লেখ করুন। অনেকে beter namaz niyat, ১ রাকাত বিতর নামাজ পড়ার নিয়ম সম্পর্কে জিজ্ঞাসা করেন। আপনি চাইলে এক রাকাত বিতর নামাজ পড়তে পারেন। আপনি যদি আরবিতে নিয়ত করতে পারেন সেক্ষেত্রে আরবিতে নিয়ত করুন। 

আর যদি আরবিতে নিয়ত করতে না জানেন সে ক্ষেত্রে বাংলায় নিয়ত করতে পারেন এভাবেঃ আমি কেবলামুখী হয়ে আল্লাহর উদ্দেশ্যে ১ রাকাত বিতর ওয়াজিব নামাজ আদায়ের জন্য নিয়ত করিতেছি, আল্লাহু আকবার। নামাজ শুরু করে প্রথমে ছানা পড়ুন, এরপর সূরা ফাতিহা পড়ুন, এরপর বিসমিল্লাহ সহ যেকোন একটা সূরা পড়ে নিন, এরপর সূরা শেষ হলে দোয়ায়ে কুনত পড়ুন, 

এরপর রুকু ও সেজদা করে বৈঠকে বসে তাশাহুদ, দরুদ শরীফ, দোয়ায়ে মাসুরা পাঠ করুন। এরপর সালাম ফিরেয়ে নামাজ শেষ করুন। আপনি এভাবেই বিতর ১ রাকাত নামাজ পড়তে পারবেন।

বিতর নামাজ পড়ার নিয়ম ও দোয়া

প্রত্যেকটি মুসলমানের একটি গুরুত্বপূর্ণ ইবাদত হলো বিতর নামাজ। আর এই গুরুত্বপূর্ণ ইবাদত করতে হলে অবশ্যই আপনাকে বিতর নামাজ সঠিকভাবে পড়ার নিয়ম জানতে হবে। বিতর নামাজ ইসলামের গুরুত্বপূর্ণ সুন্নত নামাজ গুলোর মধ্যে একটি। ভিতর নামাজ পড়ার অনেক নিয়ম রয়েছে। কেউ এক রাকাত, কেউ তিন রাকাত, আবার কেউ পাঁচ রাকাত বিতর নামাজ আদায় করেন। 

প্রথমত বেতের নামাজ আদায় করার জন্য এশার নামাজের পর অথবা তাহাজ্জুদ নামাজ পড়ার পর আদায় করতে হয়। তিন রাকাত বেতের নামাজ আদায় করতে চাইলে এভাবে আদায় করতে পারেনঃ প্রথমে কেবলামুখী হয়ে আল্লাহর উদ্দেশ্যে বিতর নামাজ আদায়ের জন্য নিয়ত করুন। এরপর ছানা পড়ুন। এরপর অন্যান্য নামাজের মতই সূরা পাঠ করে দুই রাকাত নামাজ আদায় করুন। 

এরপর তৃতীয় রাকাতে সূরা ফাতিহা পাঠ করার পর কুনুত পাঠ করতে হয়। নিচে বাংলা ভাষায় দোয়ায়ে কুনত দেওয়া হলোঃ আল্লাহুম্মা ইহ্‌দিনি ফীমান হাদাইত, ওয়া 'আফিনি ফীমান 'আফাইত, ওয়া তাওয়াল্লানি ফীমান তাওাল্লাইত, ওয়া বারিক লি ফীমা আ'তাইত, ওয়াক্বিনি শার্‌র্রা মা ক্বাদাইত, ফা'ইন্নাকা তাক্বদ্বি ওয়া লা ইউক্বদ্বা 'আলাইক্ব, ইন্নাহু লা ইয়াদ্বিল্লু মাওয়ালাইত, ওয়া লা ইয়ািয্যু মান 'আদাইত, তাবারাকতা রব্বানা ওয়া তা'লাইত।

কুনুত পাঠ করার পর পুনরায় শেষ রাকাত সম্পন্ন করুন। এভাবে আপনি বিতর তিন রাকাত নামাজ আদায় করতে পারবেন।

বিতর নামাজ কত রাকাত ও সহিহ নিয়ম কোনটি

বিতর নামাজ সুন্নতে মুয়াক্কাদা যেটাকে সবচাইতে গুরুত্বপূর্ণ সুন্নত বলা হয়। বিতর নামাজ ১,৩,৫,৭,৯,১১ পর্যন্ত আদায় করা যায়। অধিকাংশ মুসলিম স্কলাররা তিন রাকাত নামাজ পড়ার পরামর্শ দেন। তাই বিতর নামাজ তিন রাকাত কে সহিহ বলে গণ্য করা হয়। সহি নিয়মে বিতর নামাজ আদায় করার জন্য প্রথমে বিতর নামাজের নিয়ত করুন। 
১ রাকাত বিতর নামাজ পড়ার নিয়ম  নিয়ত দোয়া
এরপর অন্যান্য নামাজের মতই দুই রাকাত নামাজ পড়ে নিন। এরপর তৃতীয় রাকাতের বেলায় সূরা ফাতিহা পাঠ করার পর দোয়ায়ে কুনুত পাঠ করুন এরপর শেষ রাকাত সম্পূর্ণ করুন। এছাড়া তিন রাকাত বিতর নামাজ আদায় করতে কোন পরিবর্তিত নিয়ম নেই। এই নিয়মকেই সহি নিয়ম বলা হয়।

বিতর নামাজে দোয়া কুনুত না পারলে কি পড়তে হবে

বিতর নামাজের জন্য দোয়া কুনুত পড়া উত্তম। বিতর নামাজে দোয়ায়ে কুনুত পড়া অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি সুন্নত। বিতর নামাজের জন্য সুপারিশকৃত দোয়া দোয়ায়ে কুনুত। হয়তো আপনি এখন দোয়ায়ে কুনুত না জানেন সেক্ষেত্রে পরবর্তীতে অবশ্যই দোয়ায় কোন শিখে নিন। দোয়ায়ে কুনুত না জানলে নামাজ হবে কেননা একমাত্র আল্লাহ যদি কবুল করেন সেক্ষেত্রে। 

কোন সাধারণ ব্যক্তি, মাওলানা, আলেম বা ওলামায়ে কেরামগণ কখনোই বলতে পারবেন না যে নামাজ হবে। তবে হ্যাঁ যদি আল্লাহ চান সেক্ষেত্রে নামাজ হবে। তবে অবশ্যই আপনি দোয়ায়ে কুনুত মুখস্ত করে নেবেন। যদি না জানেন সে ক্ষেত্রে কি করবেন। বিতর নামাজ পড়ার সময় যেখানে দোয়ায়ে কুনুত তেলাওয়াত করতে হয় সেখানে এই দোয়া পাঠ করুনঃ রাব্বানা আতিনা ফিদ্‌দুনিয়া হাসানাতাওঁ, ওয়া ফিল আখিরাতি হাসানাতাওঁ, ওয়া ক্বিনা আজাবান নার।

৩ রাকাত বিতর নামাজ পড়ার নিয়ত

সহি হাদিস অনুযায়ী অধিকাংশ মুসলিমরাই ৩ রাকাত বিতর নামাজ পড়েন। কিন্তু ৩ রাকাত বিতর নামাজ পড়ার নিয়ত জানেন না। নামাজ পড়ার পূর্বে অবশ্যই নামাজের নিয়ত সঠিক হওয়া অত্যন্ত জরুরি। আল্লাহর এবাদত করছেন তাই সকল নিয়ত আল্লাহর উদ্দেশ্যেই হওয়া উচিত। ৩ রাকাত বিতর নামাজ পড়ার নিয়ত আরবিতে নিচে দেওয়া হলঃ নাওয়াইতুয়ান য়া ওসল্লিয়া লিল্লাহি তা'আলা সালাসা রাকায়াতি সালাতিল ওয়িত রি ওয়াজি বুল্লাহি তায়ালা মুতা ওয়াজ্জিহান ইলাজিহাতিল কা বাতিশ শারিফাতি আল্লাহু আকবার।

৩ রাকাত বিতর নামাজ পড়ার নিয়ত বাংলায় নিচে দেওয়া হলঃ আমি কেবলামুখী হয়ে আল্লাহর উদ্দেশ্যে ৩ রাকাত বিতর নামাজ আদায়ের জন্য নিয়ত করিতেছি, আল্লাহু আকবার।

মহিলাদের বিতর নামাজ পড়ার নিয়ম

মহিলাদের বিতর নামাজ পড়ার নিয়ম ও পুরুষদের বেতর নামাজ পড়ার নিয়ম একই। তবে মহিলারা যে নিয়মে নামাজ আদায় করেন যেভাবে হাত বেঁধে, যেভাবে সিজদা করেন সেভাবেই সিজদা করতে হবে। প্রথমে বিতর নামাজের নিয়ত করে নিন। এরপর আল্লাহু আকবার বলে সূরা ফাতিহা পড়ুন, এর সাথে ছোট কোন সূরা, এভাবে প্রথম রাকাত শেষ করুন, 

এরপর দ্বিতীয় রাকাত শেষ করুন, এরপর তৃতীয় রাকাতের বেলায় সূরা ফাতিহা পাঠ করুন, এর সাথে ছোট কোন সূরা পাঠ করুন, এরপর দোয়ায়ে কোন পাঠ করুনঃ আল্লাহুম্মা ইহ্‌দিনি ফীমান হাদাইত, ওয়া 'আফিনি ফীমান 'আফাইত, ওয়া তাওয়াল্লানি ফীমান তাওাল্লাইত, ওয়া বারিক লি ফীমা আ'তাইত, ওয়াক্বিনি শার্‌র্রা মা ক্বাদাইত, ফা'ইন্নাকা তাক্বদ্বি ওয়া লা ইউক্বদ্বা 'আলাইক্ব, ইন্নাহু লা ইয়াদ্বিল্লু মাওয়ালাইত, ওয়া লা ইয়ািয্যু মান 'আদাইত, তাবারাকতা রব্বানা ওয়া তা'লাইত। 

এরপর সালাম ফিরিয়ে নামাজ শেষ করে মোনাজাত করুন। এভাবেই মহিলারা বিতর নামাজ পড়তে পারেন।

বেতের নামাজের দোয়া কুনুত

বেতের নামাজ প্রত্যেকটি মুসলিমরাই পড়েন কিন্তু বেতের নামাজের দোয়া কুনুত জানেন না। বিতের নামাজে দোয়া কুনুত পড়া অত্যন্ত জরুরী। তবে দোয়া কোন ছাড়াও নামাজ হয়। দোয়া কুনুত বিতর নামাজের জন্য সুপারিশকৃত দোয়া। তাই অবশ্যই আপনি না জানলে সেক্ষেত্রে মুখস্ত করে নিন। beter namaz niyat, বেতের নামাজের দোয়া কুনুত বিতর নামাজের জন্য অত্যন্ত জরুরী। 

নিচে বেতের নামাজের দোয়া কুনুত দেওয়া হলোঃ আল্লাহুম্মা ইহ্‌দিনি ফীমান হাদাইত, ওয়া 'আফিনি ফীমান 'আফাইত, ওয়া তাওয়াল্লানি ফীমান তাওাল্লাইত, ওয়া বারিক লি ফীমা আ'তাইত, ওয়াক্বিনি শার্‌র্রা মা ক্বাদাইত, ফা'ইন্নাকা তাক্বদ্বি ওয়া লা ইউক্বদ্বা 'আলাইক্ব, ইন্নাহু লা ইয়াদ্বিল্লু মাওয়ালাইত, ওয়া লা ইয়ািয্যু মান 'আদাইত, তাবারাকতা রব্বানা ওয়া তা'লাইত। উপরে বেতের নামাজের দোয়া কুনুত দেওয়া হয়েছে আপনি এখান থেকে মুখস্ত করে নিতে পারেন।

বেতের নামাজের দোয়া বাংলা উচ্চারণ

বেতের নামাজের দোয়া বাংলা অনেকেই উচ্চারণ খোঁজাখুঁজি করেন। আপনারা যদি আরবি পড়তে না পারেন সে ক্ষেত্রে বাংলায় বেতের নামাজের দোয়া বাংলা উচ্চারণ দেখে দেখে মুখস্ত করতে পারেন। বিতর নামাজ আদায়ের জন্য তোর নামাজের দোয়ায়ে কুনুত পাঠ করা অত্যন্ত জরুরী। নিচে বেতের নামাজের দোয়া বাংলা উচ্চারণ দেওয়া হলঃ আল্লাহুম্মা ইহ্‌দিনি ফীমান হাদাইত, 

ওয়া 'আফিনি ফীমান 'আফাইত, ওয়া তাওয়াল্লানি ফীমান তাওাল্লাইত, ওয়া বারিক লি ফীমা আ'তাইত, ওয়াক্বিনি শার্‌র্রা মা ক্বাদাইত, ফা'ইন্নাকা তাক্বদ্বি ওয়া লা ইউক্বদ্বা 'আলাইক্ব, ইন্নাহু লা ইয়াদ্বিল্লু মাওয়ালাইত, ওয়া লা ইয়ািয্যু মান 'আদাইত, তাবারাকতা রব্বানা ওয়া তা'লাইত।

লেখকের মন্তব্য

beter namaz niyat ও ১ রাকাত বিতর নামাজ পড়ার নিয়ম ও বিতর নামাজ পড়ার প্রত্যেকটি বিষয় সম্পর্কে পুরো আর্টিকেলটিতে বিস্তারিত আলোচনা করেছি। আশা করি বিষয়গুলো জেনে উপকৃত হবেন। বিতর নামাজ সম্পর্কিত আপনাদের অন্য কোন প্রশ্ন থাকলে সে ক্ষেত্রে কমেন্ট বক্সে জানাতে পারেন। আর্টিকেলটি ভালো লাগলে অবশ্যই শেয়ার করতে ভুলবেন না। 

অন্যান্য ইনফরমেশন সম্পর্কিত আর্টিকেল পড়তে আমাদের ওয়েবসাইটের ক্যাটাগরি গুলো ঘুরে আসুন। এতক্ষণ আমাদের সাথে থাকার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪