বাংলাদেশের সবচেয়ে বড়, ছোট ১০ টি জেলা, ধনী জেলা

বাংলাদেশের প্রত্যেকেই কম বেশি জানার আগ্রহ প্রকাশ করে কোন জেলা গুলো সবচাইতে বড়। কিন্তু কিভাবে জানব আমাদের বাংলাদেশের সবচেয়ে বড় কোন জেলা কোনগুলো। বাংলাদেশের সবচেয়ে বড় ১০ টি জেলা সম্পর্কে ও বাংলাদেশের সবচেয়ে ধনী জেলা কোনটি, বাংলাদেশের জেলা সম্পর্কিত প্রত্যেকটি বিষয় নিয়ে আজকের আর্টিকেলটিতে বিস্তারিত আলোচনা করেছি।
বাংলাদেশের সবচেয়ে বড় ১০ টি জেলা - বাংলাদেশের সবচেয়ে ধনী জেলা কোনটি
অনেক শিক্ষার্থী ও তথ্য পিপাসু ব্যক্তিরা সার্চ ইঞ্জিনে প্রচুর পরিমাণে খোঁজ করেন বাংলাদেশের সবচেয়ে বড় ১০ টি জেলা সম্পর্কে। আয়তনের দিক থেকে কোন জেলা গুলো সবচাইতে বড়। বাংলাদেশের সবচেয়ে ধনী জেলা কোনটি তা অনেকেই জানেন না। বাংলাদেশের সবচেয়ে বড় জেলা, ছোট জেলা, বড় বিভাগ, শ্রেষ্ঠ জেলা সম্পর্কে বিস্তারিত জানতে হলে পুরো আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন।

পোস্ট সূচীপত্রঃ বাংলাদেশের সবচেয়ে বড় ১০ টি জেলা - বাংলাদেশের সবচেয়ে ধনী জেলা কোনটি

বাংলাদেশের সবচেয়ে বড় ১০ টি জেলা

আমাদের দেশের মোট ৬৪ জেলার মধ্যে আয়তনের দিক থেকে সবচাইতে বড় ১০ টি জেলা সম্পর্কে আপনাদের জানিয়ে দেব। অন্যান্য জেলার তুলনায় এই জেলাগুলো আয়তনের দিক থেকে বেশ বড়। বাংলাদেশের সবচেয়ে বড় ১০ টি জেলার নাম নিচে দেওয়া হলঃ
  • রাঙ্গামাটি
  • সিলেট
  • নেত্রকোনা
  • কক্সবাজার
  • নীলফামারী
  • চট্টগ্রাম
  • ময়মনসিংহ
  • সুনামগঞ্জ
  • বান্দরবান
  • খুলনা
রাঙ্গামাটিঃ বাংলাদেশের সবচেয়ে বড় ১০ টি জেলা গুলোর মধ্যে একটি হলো রাঙ্গামাটি। এটি বাংলাদেশের সবচাইতে বৃহত্তম জেলা। এ জেলাতে উপজাতি জনগোষ্ঠীর বসবাস। রাঙ্গামাটি জেলায় বিখ্যাত পর্যটন কেন্দ্র রয়েছে, যেগুলো দেখতে পুরো বাংলাদেশের লোকজন রাঙ্গামাটি জেলায় ভিড় করেন।

সিলেটঃ বাংলাদেশের বৃহত্তম জেলা গুলোর মধ্যে একটি হলো সিলেট। সিলেট সবচাইতে বিখ্যাত চা বাগানের জন্য। দেশের প্রধান চা উৎপাদন কেন্দ্র সিলেট। এখানে প্রচুর পরিমাণে চা উৎপাদন হয়। ঐতিহাসিক স্থান হিসেবে সিলেটে রয়েছে হযরত শাহজালালের মাজার। সিলেট অঞ্চল প্রাকৃতিক সৌন্দর্য ভরপুর।

নেত্রকোনাঃ বাংলাদেশের বৃহত্তম জেলাগুলোর মধ্যে আরেকটি হল নেত্রকোনা। নেত্রকোনা জেলায় হাওর বাওর নদী নালা সবচাইতে বেশি। নেত্রকোনা জেলা কৃষি নির্ভর একটি জেলা। এ জেলাতে ধান, পাট, শাক সবজি চাষের জন্য বিখ্যাত। বর্ষাকালে নেত্রকোনা জেলা পানিতে প্লাবিত হয়। নেত্রকোনা জেলায় দর্শনীয় স্থানগুলোর মধ্যে গারো পাহাড়, সোমেশ্বরী নদী পর্যটকদের আকর্ষণ কেন্দ্র।

কক্সবাজারঃ বাংলাদেশের সবচেয়ে বড় ১০ টি জেলা গুলোর মধ্যে একটি হলো কক্সবাজার। আমাদের বাংলাদেশের সবচাইতে আকর্ষণীয় পর্যটন কেন্দ্রগুলোর মধ্যে একটি হলো কক্সবাজার। এখানে দেশ ও বিদেশ থেকে পরিমাণে পর্যটক ভ্রমণ করতে আসেন। কক্সবাজার বিশ্বের দীর্ঘতম প্রাকৃতিক সমুদ্র সৈকত এর জন্য বিখ্যাত। কক্সবাজারে দর্শনীয় স্থানগুলোর মধ্যে মহেশখালী, ইনানী সমুদ্র সৈকত, হিমছড়ি জাতীয় উদ্যান সবচাইতে অন্যতম।

নীলফামারীঃ বাংলাদেশের সবচেয়ে বড় ১০ টি জেলার মধ্যে নীলফামারী একটি। নীলফামারী জেলা ধান, পাট, মসুর, আলু, শাকসবজি উৎপাদনের জন্য অন্যতম। নীলফামারী জেলার দর্শনীয় স্থান ব্রহ্মপুত্র ও তিস্তা নদী। নীলফামারী জেলার তিস্তা ব্যারেজ বাংলাদেশের অন্যতম বৃহত্তম জলধারা হিসেবে পরিচিত।

চট্টগ্রামঃ বাংলাদেশের দক্ষিণ পূর্বাঞ্চলে অবস্থিত চট্টগ্রাম জেলা। চট্টগ্রাম জেলা বাংলাদেশের বাণিজ্যিক কেন্দ্র হিসেবে পরিচিত। চট্টগ্রামের সমুদ্র বন্দর অন্যতম বৃহত্তম বন্দর গুলোর মধ্যে একটি। বাংলাদেশের বিভিন্ন খাদ্যদ্রব্য অন্যান্য দেশ থেকে আমদানি করলে চট্টগ্রাম বন্দরের মাধ্যমে বাংলাদেশে পৌছায়। চট্টগ্রাম জেলার শহরের চারপাশে পাহাড়, সমুদ্র বন্দর, নদ নদী, চট্টগ্রাম জেলাকে প্রাকৃতিক সৌন্দর্যে ভরপুর করেছে।

ময়মনসিংহঃ বাংলাদেশের সবচেয়ে বড় ১০ টি জেলা গুলোর মধ্যে একটি হল ময়মনসিংহ। ময়মনসিংহ জেলা ময়মনসিংহ বিভাগে অবস্থিত। ময়মনসিংহ জেলা কৃষি ভিত্তিক জেলা। ব্রহ্মপুত্র নদীর তীরে ময়মনসিংহ জেলা অবস্থিত। এ জেলার প্রধান খাদ্যদ্রব্য উৎপাদন গুলোর মধ্যে ধান, 
বাংলাদেশের সবচেয়ে বড় ১০ টি জেলা - বাংলাদেশের সবচেয়ে ধনী জেলা কোনটি
পাট, আলু, তামাক, মসুর অন্যতম। ময়মনসিংহর কৃষি বিশ্ববিদ্যালয় দেশের অন্যতম কৃষি বিশ্ববিদ্যালয় গুলোর মধ্যে একটি। ময়মনসিংহ জেলার দর্শনীয় স্থানগুলোর মধ্যে গৌরীপুর, রাজবাড়ী, চরাঞ্চল, শ্রীপুর অন্যতম।

সুনামগঞ্জঃ বাংলাদেশের সবচেয়ে বড় ১০ টি জেলা গুলোর মধ্যে একটি হলো সুনামগঞ্জ। প্রাকৃতিক সৌন্দর্যে ভরপুর সুনামগঞ্জ জেলা। সুনামগঞ্জে রয়েছে বাংলাদেশের বিখ্যাত টাঙ্গুয়ার হাওর যা বাংলাদেশের বৃহত্তম হাওর। সুনামগঞ্জের অর্থনীতি কৃষি, মাছ চাষ, শিল্প ব্যবসা, বাণিজ্যের ওপর নির্ভরশীল। সুনামগঞ্জে বেশ কিছু দর্শনীয় স্থান রয়েছে। এরমধ্যে সুনামগঞ্জের পাহাড়, গাছপালায় ঘেরা বন অন্যতম।

বান্দরবানঃ বান্দরবান জেলা প্রাকৃতিক সৌন্দর্যে ভরপুর। বান্দরবান জেলাতে প্রচুর পরিমাণে দর্শনীয় স্থান রয়েছে। এরমধ্যে শহর বান্দরবান, পাহাড়, নদী, ঝরনা, সবুজে ঘেরা বন। বান্দরবানের অন্যতম সৌন্দর্য পাহাড়ি এলাকাগুলো। যেখানে প্রচুর পরিমাণে দর্শকেরা ভিড় জমায়। বান্দরবানের সবচেয়ে আকর্ষণীয় স্থান তাজিংডং পাহাড়। এছাড়া কেউক্রাডং, নীলগিরি, মেঘলা পর্যটন কেন্দ্রগুলো অন্যতম। এ জেলায় উৎপাদিত খাদ্য দ্রব্যের মধ্যে চা, মসলা, তামাক, বিভিন্ন ফলমূল।

খুলনাঃ বাংলাদেশের সবচেয়ে বড় ১০ টি জেলা গুলোর মধ্যে একটি হলো খুলনা৷ খুলনা জেলা বাংলাদেশের বাণিজ্যিক ও শিল্পাঞ্চল হিসেবে পরিচিত। খুলনা জেলার সবচাইতে বড় দর্শনীয় স্থান গুলোর মধ্যে একটি হল সুন্দরবন। সুন্দরবন দেখতে প্রচুর পরিমাণে দেশি-বিদেশি পর্যটক ভিড় করেন। খুলনা জেলার প্রধান উৎপাদিত খাদ্যদ্রব্য এর মধ্যে ধান পাট, মাছ অন্যতম। খুলনার আকর্ষণীয় স্থানগুলোর মধ্যে সুন্দরবন, রুপসা, ডুমুরিয়া, মংলা বন্দর অন্যতম।

প্রিয় পাঠক উপরে বাংলাদেশের সবচেয়ে বড় ১০ টি জেলা সম্পর্কে বিস্তারিত আলোচনা করেছি। এছাড়া এই জেলাগুলো আরো অন্যান্য দিক থেকেও এগিয়ে আছে। তবে আয়তনের দিক থেকে উপরে দেওয়া ১০ টি জেলা সবচাইতে বড়। আশা করি বাংলাদেশের সবচেয়ে বড় ১০ টি জেলা সম্পর্কে সঠিক ধারণা পেয়েছেন।

বাংলাদেশের সবচেয়ে ধনী জেলা কোনটি

বাংলাদেশের সবচেয়ে ধনী জেলা কোনটি না অনেকেই জানেন না। অনেকেই সম্পর্কে জিজ্ঞাসা করেন বাংলাদেশের সবচেয়ে ধনী জেলা কোনটি। বাংলাদেশের সবচেয়ে ধনী জেলা হলো ঢাকা। ঢাকা বাংলাদেশের রাজধানী। ঢাকা বাংলাদেশের বাণিজ্যিক, অর্থনৈতিক, রাজনৈতিক, প্রশাসনিক, সাংস্কৃতিক কেন্দ্র। বাংলাদেশের সবচাইতে বৃহত্তম ব্যবসা প্রতিষ্ঠান ঢাকা জেলায় অবস্থিত। 

বাংলাদেশের প্রধান রপ্তানি কেন্দ্র ঢাকা জেলা। ঢাকা জেলাতে বাংলাদেশের সবচাইতে ধনী, ও মধ্যবিত্ত পরিবারের বসবাস। বাংলাদেশের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানগুলোর মধ্যে সবচাইতে বেশি শিক্ষা প্রতিষ্ঠান ঢাকা জেলায় অবস্থিত। আশা করি বাংলাদেশের সবচেয়ে ধনী জেলা কোনটি সে সম্পর্কে বুঝতে পেরেছেন।

বাংলাদেশের সবচেয়ে বড় উপজেলা কোনটি

বাংলাদেশের সবচেয়ে বড় উপজেলা চট্টগ্রামের পটিয়া উপজেলা। পটিয়া উপজেলার আয়তন ১০০০ বর্গ কিলোমিটার। পাটিয়া উপজেলায় সৌন্দর্যে ভরপুর ঐতিহাসিক স্থান রয়েছে। পার্টি উপজেলার লোকজন কৃষির উপর নির্ভরশীল পাশাপাশি এখানে পর্যটন ও বাণিজ্য কেন্দ্র রয়েছে। পটিয়া উপজেলায় মোট ১৪ টি ইউনিয়ন ও একটি পৌরসভা রয়েছে। চট্টগ্রাম শহরের প্রধান সড়ক পথের সাথে পটিয়া উপজেলা সংযুক্ত ফলে এর যাতাযাত ব্যবস্থা উন্নত।

বাংলাদেশের সবচেয়ে বড় ও ছোট জেলা কোনটি

বাংলাদেশের সবচেয়ে বড় ও ছোট জেলা কোনটি তার অনেকে জিজ্ঞাসা করেন। বাংলাদেশের সবচাইতে বড় জেলা রাঙ্গামাটি। রাঙ্গামাটি জেলার আয়তন ৬০৭২ কিলোমিটার। রাঙ্গামাটি জেলা পাহাড়ি বনাঞ্চল এর সমাহার। এ জেলায় সবচাইতে আদিবাসী জনগণের বসবাস। রাঙ্গামাটি জেলা প্রাকৃতিক সৌন্দর্যে ভরপুর। রাঙ্গামাটি জেলায় প্রচুর পরিমাণে দর্শনীয় স্থান রয়েছে।

বাংলাদেশের সবচেয়ে ছোট জেলা নারায়ণগঞ্জ। বিশেষ করে নারায়ণগঞ্জ জেলা পোশাক শিল্পের জন্য পরিচিত। দেশের অন্যতম বাণিজ্যিক কেন্দ্র গুলো নারায়ণগঞ্জের সাথে যুক্ত হয়েছে। নারায়ণগঞ্জের কৃষি ও বাণিজ্যিক কার্যক্রম অর্থনীতিকে সহায়তা করে। নারায়ণগঞ্জের পোশাক ও টেক্সটাইল অন্যতম। বাংলাদেশের সবচেয়ে ছোট জেলা নারায়ণগঞ্জ।

বাংলাদেশের সবচেয়ে বড় জেলা কোনটি

বাংলাদেশের সবচাইতে বড় জেলা রাঙ্গামাটি। রাঙ্গামাটি জেলার আয়তন ছয় হাজার ৭২ কিলোমিটার। রাঙ্গামাটি জেলায় আদিবাসী জনগণেরা বসবাস করে। বাংলাদেশের মধ্যে রাঙ্গামাটি জেলা অত্যন্ত সৌন্দর্য পাহাড়ি বনাঞ্চলঘেরা একটি জেলা। এ জেলায় প্রাকৃতিক সৌন্দর্যে ভরপুর।

বাংলাদেশের সবচেয়ে ছোট ১০ টি জেলা

বাংলাদেশের সবচেয়ে বড় জেলা ও বাংলাদেশের সবচেয়ে ছোট ১০ টি জেলা সম্পর্কে অনেকে জিজ্ঞাসা করেন। বাংলাদেশের সবচেয়ে ছোট জেলা গুলোর মধ্যে যে জেলাগুলো রয়েছে তার একটি তালিকা নিচে দেওয়া হলোঃ
  • নারায়ণগঞ্জ
  • মেহেরপুর
  • ঝালকাঠি
  • ফেনী
  • মুন্সিগঞ্জ
  • জয়পুরহাট
  • নড়াইল
  • মাগুরা
  • নরসিংদী
  • রাজবাড়ী
আয়তনের দিক থেকে বাংলাদেশের মধ্যে এ জেলাগুলা সবচাইতে ছোট। এ জেলাগুলো অন্যান্য জেলার চাইতে তুলনামূলক অনেক ছোট এবং জনসংখ্যার পরিমাণও অনেক কম।

বাংলাদেশের সবচেয়ে বড় বিভাগ কোনটি

বাংলাদেশের সবচেয়ে বড় বিভাগ চট্টগ্রাম বিভাগ। বাংলাদেশের গুরুত্বপূর্ণ বিভাগ গুলোর মধ্যে চট্টগ্রাম বিভাগ একটি। চট্টগ্রাম বিভাগ দেশের বাণিজ্যিক ও শিল্প কেন্দ্র হিসেবে পরিচিত। চট্টগ্রাম বিভাগ প্রাকৃতিক সৌন্দর্যে ভরপুর। চট্টগ্রাম বিভাগে কক্সবাজার সমুদ্র সৈকত, হাটহাজারী, পাড়াতলী, রাঙ্গামাটি, বান্দরবান পাহাড়ি অঞ্চল রয়েছে। চট্টগ্রামের বিখ্যাত পর্যটনকেন্দ্র গুলোর মধ্যে কাপ্তাই হ্রদ অন্যতম। চট্টগ্রাম বিভাগে নৌপরিবহন, পোশাক শিল্প, ইস্পাত, গ্যাস, প্রাকৃতিক সম্পদ, উৎপাদন কেন্দ্র রয়েছে।

সবচেয়ে ছোট জেলা কোনটি

আয়তনের দিক থেকে বাংলাদেশের সবচাইতে ছোট জেলা নারায়ণগঞ্জ। নারায়ণগঞ্জ জেলার মোট আয়তন ৬৮৩ বর্গ কিলোমিটার। বাংলাদেশর সবচাইতে ছোট জেলা নারায়ণগঞ্জ। নারায়ণগঞ্জ সোনালী আঁশ পাটের জন্য অত্যন্ত বিখ্যাত। নারায়ণগঞ্জ ঢাকা বিভাগের একটি জেলা।

বাংলাদেশের শ্রেষ্ঠ জেলা কোনটি

বাংলাদেশের মধ্যে শ্রেষ্ঠ জেলা হিসেবে বারবার স্বীকৃতি পেয়েছে কুমিল্লা জেলা। কুমিল্লা জেলার অর্থনীতি প্রধানত কৃষি নির্ভর। কুমিল্লা জেলায় ধান, পাট, শাকসবজি, তামাক, চা, উৎপাদন হয়। কুমিল্লা জেলার ময়নামতির বৌদ্ধবিহার অন্যতম। কুমিল্লা জেলায় সবচাইতে বড় কলেজ গুলোর মধ্যে একটি হল কুমিল্লা বিশ্ববিদ্যালয়, কুমিল্লা ভিক্টোরিয়া কলেজ। যা কুমিল্লা জেলার সুনাম বয়ে আনে।

লেখক এর মন্তব্য

আজকের পুরো আর্টিকেলটিতে বাংলাদেশের সবচেয়ে বড় ১০ টি জেলা ও বাংলাদেশের সবচেয়ে ছোট ১০ টি জেলা, বাংলাদেশের সবচেয়ে ধনী জেলা কোনটি, ও বাংলাদেশের সব জেলা সম্পর্কে আলোচনা করেছি। আশা করি বিষয়গুলো জেনে উপকৃত হবেন। আর্টিকেলটির মধ্যে কোন তথ্যগত ভুল হলে অবশ্যই আমাদের কমেন্ট বক্সে জানাবেন। 

আর্টিকেলটি ভালো লাগলে শেয়ার করুন। নিয়মিত এরকম গুরুত্বপূর্ণ আর্টিকেল পেতে আমাদের ওয়েবসাইটে ভিজিট করুন। এরকম ইনফরমেশন সম্পর্কিত অন্যান্য আর্টিকেল পড়তে আমাদের ওয়েবসাইটের ক্যাটাগরি গুলো ঘুরে আসুন। এতক্ষণ আমাদের সাথে থাকার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪