১০টি বান্দরবান দর্শনীয় স্থান সমূহ - বান্দরবান ভ্রমণ খরচ

বান্দরবান দর্শনীয় স্থানসমূহ অত্যন্ত সুন্দর যা কখনো বলে শেষ করার নয়। ভ্রমণ আমাদের জীবনের একটি অপরিহার্য অভিজ্ঞতা। ভ্রমণের মাধ্যমে শুধু নতুন স্থানের সংস্কৃতি সম্পর্কে জানা যায় না, তাদের একটি বিষয়ে আমাদের প্রভাবিত ও আনন্দিত করে। বিশেষ করে বান্দরবানের দর্শনীয় স্থানগুলো অত্যন্ত সুন্দর। যেখানে ভ্রমণ করার মাধ্যমে ঐতিহাসিক নিদর্শন সহ আমাদের দেশের স্থানগুলো সম্পর্কে ঠিক ধারণা অর্জন করা যায়। ভ্রমণ মানুষের দৈনন্দিন জীবনের একঘেয়েমি, অলসতা, দুশ্চিন্তা দূর করে। বান্দরবানের দর্শনীয় স্থান নীলাচর অত্যন্ত সুন্দর। আজকের আর্টিকেলটিতে সবচাইতে সেরা বান্দরবানের ১০টি স্থানসমূহ সম্পর্কে আপনাদের জানিয়ে দেব। যেগুলো স্থানে আপনারা ভমন করে সবচাইতে সেরা অভিজ্ঞতা ও সৌন্দর্য উপভোগ করতে পারবেন।
বান্দরবান দর্শনীয় স্থান সমূহ - বান্দরবান ভ্রমণ খরচ
ভ্রমণ আমাদের মনকে প্রফুল্ল করে। ভ্রমণের মাধ্যমে আমাদের একঘেয়েমি, দুশ্চিন্তা, অলসতা দূর হয়। একটি মোবাইল যেমন পুনরায় বন্ধ করে চালু করলে ফ্রেশ মোডে চলে আসে। তেমনি মানুষের জীবনও ভ্রমণ এর মাধ্যমে ফ্রেশ হয় মস্তিষ্ক সফল ভাবে কাজ করতে সক্ষম হয়। তাছাড়া নিজের দেশের অভিজ্ঞতা ভ্রমণের মাধ্যমে অর্জন করতে না পারলে জীবনের তৃপ্তি পাওয়া যায় না। বান্দরবান দর্শনীয় স্থানসমূহ, বান্দরবানের দর্শনীয় স্থান নীলাচর, বান্দরবান কিসের জন্য বিখ্যাত, ভ্রমণের খরচ, কি কি আছে, কেন বিখ্যাত সে সম্পর্কে জানতে হলে পুরো আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন।

পোস্ট সূচিপত্রঃ বান্দরবান দর্শনীয় স্থান সমূহ - বান্দরবান ভ্রমণ খরচ

বান্দরবান দর্শনীয় স্থান সমূহ

ভ্রমণপিপাসু ব্যক্তিরা ভ্রমণের নেশায় বিভিন্ন স্থানে ভ্রমণ করেন। অনেকেই বান্দরবান দর্শনীয় স্থান সমূহ ভ্রমণ করতে চান। কিন্তু ভ্রমণের পূর্বে অবশ্যই সেই স্থানগুলোর সম্পর্কে অভিজ্ঞতা অর্জন করা উচিত। নয়তো নতুন এলাকার নিয়ম-কানুন সংস্কৃতি সম্পর্কে ধারণা না থাকলে এখানে গিয়ে সমস্যার সম্মুখীন হতে হয়। 

তাছাড়া আপনি যে স্থানে ভ্রমণ করতে যাবেন সেই স্থানের প্রাকৃতিক দৃশ্য, সৌন্দর্যের বর্ণনা যদি নাই জানেন তাহলে বিষয়টা যেন কেমন হয়। তাই বান্দরবান দর্শনীয় স্থান সমূহ গুলোর মধ্যে সবচাইতে সেরা ১০টি স্থানের বর্ণনার নিচে দেওয়া হলঃ
  • বগালেক
  • নীলগিরি
  • কেওক্রাডং
  • নীলাচল
  • ঋজুক ঝর্ণা
  • ডিম পাহাড়
  • মেঘলা পর্যটন কেন্দ্র
  • শৈলপ্রপাত ঝর্ণা
  • স্বর্ণ মন্দির
  • সাইরু হিল রিসোর্ট
বগালেকঃ বান্দরবান দর্শনীয় স্থান সমূহ গুলোর মধ্যে সবচাইতে সৌন্দর্য ও আকর্ষণীয় একটি স্থান হল বগালেক। দুই হাজার বছর পূর্বে সৃষ্ট হদ বগালেক নামে পরিচিত। এটি অত্যন্ত সৌন্দর্যপূর্ণ একটি স্থান। কেউ ক্রাডন পাহাড়ের কোল ঘেঁষে বগালেক অবস্থিত। অনেক পর্যটকেরা এ লেকের নাম দিয়েছেন ড্রাগন লেক। 

বগা লেকের সবচাইতে আকর্ষণীয় স্থান মনমুগ্ধকর জলধারা। পাহাড়ের মাঝে নির্জন শান্ত একটি পরিবেশ। এই জলধারা, পানির রং, চারপাশের পাহাড়ি সৌন্দর্য পর্যটকের দৃষ্টি আকর্ষণ করেছে। বগালেকের প্রত্যেকটি সৌন্দর্য দর্শনার্থীর হৃদয় ছুঁয়ে যায়।

নীলগিরিঃ বান্দরবান দর্শনীয় স্থান সমূহ গুলোর মধ্যে সৌন্দর্য পরিপূর্ণ একটি স্থান হলো নীলগিরি। বান্দরবান শহর থেকে প্রায় ৫০ কিলোমিটার দূরে নীলগির পাহাড় অবস্থিত। আপনি নীলগিরি পাহাড়ে উঠে চারিদিকের প্রাকৃতিক সৌন্দর্য উপভোগ করতে পারবেন। আপনার মনে হবে আপনি মেঘের খুব কাছাকাছি পৌঁছে গেছেন। 

নীলগিরি শীতল পরিবেশ ও বাতাস পর্যটকদের মনে শান্তি অনুভব করায়৷ নীলগিরির সর্বোচ্চ উচ্চতায় দাঁড়িয়ে আপনি পৃথিবীকে নতুনভাবে দেখতে পারবেন। এখানকার মনোমুগ্ধকর পরিবেশ প্রাকৃতিক সৌন্দর্য আপনার হৃদয় ছুঁয়ে যাবে।

কেওক্রাডংঃ কেওক্রাডং বান্দরবান দর্শনীয় স্থান সমূহ গুলোর মধ্যে একটি। কেওক্রাডং বান্দরবানের একটি পাহাড়ের নাম। কেওক্রাডং পাহাড়ের সৌন্দর্য উপভোগ করার জন্য অনেক দর্শনার্থী এখানে ভিড় জমায়। আপনি এই পাহাড়ে উঠে প্রাকৃতিক সৌন্দর্য উপভোগ করতে পারবেন। এই পাহাড়ে রয়েছে সৌন্দর্যের সমাহার যা শুধুমাত্র এই পাহাড়ে উঠলেই বোঝা যায়।

ঋজুক ঝর্ণাঃ বান্দরবান দর্শনীয় স্থান সমূহ গুলোর মধ্যে একটি হলো ঋজুক ঝর্ণা। ঋজুক ঝর্ণা বান্দরবান জেলার সবচেয়ে দর্শনীয় স্থানগুলোর মধ্যে একটি। ঋজুক ঝর্ণা পাহাড়ের মাঝে অবস্থিত। এই ঝর্ণাটি বিশাল এক জলপ্রপাতের সৃষ্টি করেছে এখানকার বিশাল জলধারায় চারিদিকের প্রাকৃতিক পরিবেশ দর্শকের তৃপ্তি দেয়। ঋজুক ঝর্ণা পৌঁছাতে দর্শনার্থীদের পাহাড়ি পথ পেয়ে উপরে উঠতে হয়। ঋজুক ঝর্ণাতে প্রাকৃতিক সৌন্দর্য, পাহাড়ের সৌন্দর্য, ঝরনার জলপ্রপাত, শীতল মন মুগ্ধকর পরিবেশ অত্যন্ত সৌন্দর্যপূর্ণ।

ডিম পাহাড়ঃ বান্দরবান জেলার দর্শনীয় স্থানগুলোর মধ্যে সৌন্দর্যপূর্ণ একটি স্থান হল ডিম পাহাড়। ডিমের মতো আকৃতির কারণে এ পাহাড়টির নামকরণ করা হয়েছে ডিম পাহাড় নামে। এই পাহাড়ে উঠে আপনি চারিদিকের প্রাকৃতিক সৌন্দর্য উপভোগ করতে পারবেন। ডিম পাহাড়ের অপরূপ সৌন্দর্য আপনার দৃষ্টি আকর্ষণ করবে। এতটাই এতটাই সৌন্দর্যে ভরপুর যে দর্শনার্থীরা প্রতিনিয়ত এই পাহাড় দেখতে ভিড় জমায়।

মেঘলা পর্যটন কেন্দ্রঃ পাহাড়ের মধ্যে অবস্থিত মেঘলা পর্যটন কেন্দ্র। মেঘলা পর্যটন কেন্দ্রে প্রাকৃতিক সৌন্দর্য, সুস্থ পরিবেশ, এবং একাধিক ধরনের আকর্ষণীয় সব সৌন্দর্য রয়েছে। চারিদিকের পরিবেশগুলো অত্যন্ত সৌন্দর্যপূর্ণ। এই এলাকার অত্যন্ত সৌন্দর্যপূর্ণ পর্যটন সুবিধার জন্য শিশুদের জন্য পার্ক, খেলার মাঠ, ক্যাফে রয়েছে। আপনি এখানে মেঘকে কাছে থেকে উপভোগ করতে পারবেন। ঝরনার অপরূপ দৃশ্য, চারিদিকের প্রাকৃতিক দৃশ্য দর্শনার্থীদের আনন্দিত করে।

শৈলপ্রপাত ঝর্ণাঃ সবচাইতে সৌন্দর্যপূর্ণ স্থানগুলোর মধ্যে একটি হলো শৈলপ্রপাত ঝরনা। প্রচুর দর্শনার্থীরা শৈলপ্রপাত ঝরনার ধারে এসে পিকনিক করেন। শৈলপ্রপাত ঝরনার প্রাকৃতিক দৃশ্য দর্শনার্থীদের আনন্দিত করে। শৈলপ্রপাত ঝর্ণা থেকে প্রতিনিয়ত জলধারা প্রবাহিত হয়। আপনি শৈলপ্রপাত ঝর্ণাতে গেলে এর আশেপাশের প্রাকৃতিক দৃশ্য, গাছপালা, ঝরনার শব্দ, শান্তিপূর্ণ পরিবেশ আপনাকে অনেক আনন্দিত করবে।

স্বর্ণ মন্দিরঃ বান্দরবানের সবচেয়ে জনপ্রিয় ও দর্শনীয় স্থানগুলোর মধ্যে একটি হল স্বর্ণমন্দির। এ মন্দিরে বিভিন্ন বিষয়গুলো দর্শনার্থীদের দৃষ্টি আকর্ষণ করেছে। মন্দিরটির পুরো কাঠামো সোনালী রংয়ের এর জন্য এই মন্দিরের নামকরণ করা হয়েছে স্বর্ণ মন্দির নামে। এই মন্দির বান্দরবান জেলার ধর্মীয় কেন্দ্র, ও এখানকার স্থানীয় ধর্মাবলম্বী ব্যক্তিরা এখানে উপাসনা করেন।

সাইরু হিল রিসোর্টঃ বান্দরবান যারা ভ্রমণ করতে যান সেই দর্শনার্থীদের থাকার সুবিধার্থে সাইরু হিল রিসোর্ট তৈরি করা হয়েছে। আপনি এই রিসোর্টে অত্যন্ত মনোমুগ্ধকর পরিবেশ উপভোগ করতে পারবেন। সবচাইতে সেরা রিসোর্ট গুলোর মধ্যে একটি হল সাইরু হিল রিসোর্ট। এই রিসোর্টের চারিপাশে পাহাড়ি বন নদী, রয়েছে আপনাকে অত্যন্ত আনন্দিত করবে।

প্রিয় পাঠক উপরে বান্দরবানের দর্শনীয় স্থান সমূহ গুলোর মধ্যে সবচাইতে সেরা ১০টি দর্শনীয় স্থান আপনাদের সাথে শেয়ার করেছি। বান্দরবানের এই দর্শনীয় স্থানগুলো অত্যন্ত সুন্দর যা বলে বোঝানোর মত নয়। শুধুমাত্র এই স্থানগুলো ভ্রমণ করার মাধ্যমেই আপনি এই স্থানগুলো সুন্দর্য উপভোগ করতে পারবেন।

বান্দরবানের দর্শনীয় স্থান নীলাচল

বান্দরবানের দর্শনীয় স্থান নীলাচর সম্পর্কে অনেকে জিজ্ঞাসা করেন। বান্দরবানের দর্শনীয় স্থান সমূহ গুলোর মধ্যে একটি হল নীলাচর। বান্দরবান প্রধান শহর থেকে ৫ কিলোমিটার দূরে নীলাচর অবস্থিত। নীলাচর পাহাড়ের উপর অবস্থিত। নীলাচর জনপ্রিয় পর্যটন কেন্দ্র। নীলাচরে থেকে পুরো বান্দরবানের প্রাকৃতিক দৃশ্যগুলো উপভোগ করতে পারবেন। 
বান্দরবান দর্শনীয় স্থান সমূহ - বান্দরবান ভ্রমণ খরচ
আপনি নীলাচর থেকে মেঘকে খুব কাছাকাছি অনুভব করতে পারবেন। নীলাচরের সবচাইতে আকর্ষণ হল পাহাড়ি সড়ক, প্রাকৃতিক গাছপালা, ফুলের গন্ধ, চারিদিকের অপরূপ সৌন্দর্য। আশা করি বান্দরবানের দর্শনীয় স্থান নীলাচর সম্পর্কে

বান্দরবান কিসের জন্য বিখ্যাত

বান্দরবান দর্শনীয় স্থানের জন্য সবচাইতে বিখ্যাত। বান্দরবান প্রাকৃতিক সৌন্দর্যের সমাহার। এখানকার বৈচিত্র্যময় সংস্কৃতি বান্দরবানের বিখ্যাত তা প্রকাশ করেছে। বাংলাদেশের মধ্যে আকর্ষণীয় স্থানগুলোর মধ্যে একটি হলো বান্দরবান। বান্দরবান জেলায় রয়েছে উচু পাহাড়, নদ-নদী, ঝরনা, সবুজে ঘেরা প্রাকৃতিক সৌন্দর্য যা দর্শকের দৃষ্টি আকর্ষণ করে। বান্দরবান জেলায় অবস্থিত নীলগিরি, নীলাচর, বগালেক, শৈলপ্রপাত, ঝরনা, সাইরুহিল অত্যন্ত জনপ্রিয় স্থান।

বান্দরবান ভ্রমণ নিষেধাজ্ঞা

বান্দরবান ভ্রমণের জন্য তেমন কোনো নিষেধাজ্ঞা নেই। বাংলাদেশের যে কোন প্রান্ত থেকে আপনি বান্দরবান ভ্রমণ করতে পারেন। তবে এখানে ভ্রমণ করার জন্য কিছু নিরাপত্তার জন্য নিষেধাজ্ঞা রয়েছে। বিশেষ করে পার্বত্য চট্টগ্রাম এলাকায় আদিবাসীরা অত্যন্ত হিংসুটে স্বভাবের। তারা সাধারণ মানুষের সাথে সহজে মিশতে পারে না। আপনি নতুন স্থানে ভ্রমণ করে তাদের সাথে কথাবার্তা বলতে গেলে বিভিন্ন সমস্যার সম্মুখীন হতে পারেন। 

তাদের অনুমতি ছাড়া তাদের দখলকৃত স্থান ভ্রমণ করলে তারা অত্যন্ত রাগান্বিত হয় এবং আক্রমণ করে বসে। পাশাপাশি কিছু অঞ্চল গুলোতে ভ্রমণ করতে হলে প্রশাসনের অনুমতি নিতে হয়। এই স্থানগুলো পাহাড়ি হওয়ায় যেকোনো ধরনের দুর্যোগ, পাহাড়ি ধস অহরহ দেখা যায়। তাই নিরাপত্তার জন্য অবশ্যই আপনাকে সেনাবাহিনী ও বর্ডার গার্ড এর থেকে অনুমতি নিয়ে ভ্রমণ এলাকায় প্রবেশ করুন।

বান্দরবান ভ্রমণ খরচ

বাংলাদেশের এক এক জেলা থেকে বান্দরবান ভ্রমণ খরচ ভিন্ন ভিন্ন রকম। আপনার পছন্দের উপর বান্দরবান ভ্রমণ খরচ নির্ধারিত হবে। ভিন্ন ভিন্ন জেলা থেকে যাতায়াত খরচ ভিন্ন ভিন্ন রকম। আপনি যদি ঢাকা থেকে বান্দরবান ভ্রমণ করতে যান সেক্ষেত্রে বিভিন্ন ট্রাভেল এজেন্সির নন এসি গাড়ি গুলোর ভাড়া ৮০০-১০০০ টাকা পর্যন্ত। 

এসি গাড়ি গুলোর ভাড়া ১২০০-১৫০০ টাকা পর্যন্ত। এছাড়া বান্দরবান শহরে এসে সেখানকার খরচ গুলো আপনাকে নিজ দায়িত্বে বহন করতে হবে। এতে আপনার পছন্দ অনুযায়ী খরচের মাত্রা নির্ধারিত হবে।

একদিনে বান্দরবান ভ্রমণ

একদিনে বান্দরবান ভ্রমণ করা যায় তবে আপনি খুব ভালোভাবে বান্দরবানের দর্শনীয় স্থানগুলো উপভোগ করতে পারবেন না। আপনি যদি একদিনে বান্দরবান ভ্রমণ করতে চান সে ক্ষেত্রে আপনাকে পূর্বের রাতেই যানবাহনে রওনা দিতে হবে। পরবর্তী দিন আপনি গন্তব্যস্থলে পৌঁছালে খুব সীমিত সময়ের জন্য এই স্থানগুলো ঘুরে দেখার সুযোগ পাবেন। 

একদিনে বান্দরবান ভ্রমণ করলে খুব ভালো ভাবে দেখার সুযোগ হয় না। আপনি যদি বান্দরবানের প্রত্যেকটি দর্শনীয় স্থানগুলো দীর্ঘ সময় ধরে উপভোগ করতে চান সেক্ষেত্রে ২-৩ দিনের উদ্দেশ্যে ভ্রমণ করুন।

বান্দরবনে কি কি আছে

বান্দরবানে কি কি আছে তা অনেকে জিজ্ঞাসা করেন। বান্দরবানে দেখার মতো সবচাইতে সুন্দর সুন্দর দর্শনীয় স্থান রয়েছে। যে স্থানগুলো দেখে দর্শনার্থীদের হৃদয় আনন্দিত হয়। বান্দরবনে দেখার মতো যে জায়গাগুলো রয়েছে তা পয়েন্ট আকারের নিচে দেওয়া হলঃ
  • নীলগিরি
  • নীলাচর
  • বগালেক
  • স্বর্ণমন্দির
  • সাইরু হিল রিসোর্ট
  • মেঘলা পর্যটন কেন্দ্র
  • শৈলপ্রপাত ঝরনা
  • জলপ্রপাত
  • থানচি পাহাড়ি এলাকা
  • ঝরনা ও নদীর সৌন্দর্য

বান্দরবান কেন বিখ্যাত

বান্দরবান দর্শনীয় স্থানের জন্য বিখ্যাত। বাংলাদেশের প্রত্যেকটি স্থান থেকে দর্শনার্থীরা এখানে ভিড় জামায় বান্দরবানের প্রাকৃতিক দৃশ্য উপভোগ করার জন্য। এখানে দেখার মত ঝরনা, পাহাড়, লেক, সমুদ্র, উপকূল রয়েছে যা দর্শনার্থীদের মনমুগ্ধ করে। এই স্থানগুলো বান্দরবানের সবচাইতে বিখ্যাত পর্যটন স্থান।

বান্দরবানের বিখ্যাত খাবার কি কি

বান্দরবান একটি পাহাড়ি অঞ্চল এখানকার কিছু বিখ্যাত খাবার রয়েছে যেগুলো দর্শনার্থীদের সবচেয়ে প্রিয়। বিভিন্ন স্থানের দর্শনার্থীরা বান্দরবান ভ্রমণ করতে এসে এই খাবারগুলোর স্বাদ উপভোগ করেন। বান্দরবানের বিখ্যাত খাবার গুলো হলো, বাসের ভেতর মাংস রান্না, পাহাড়ি মুরগির ঝোল, বাঁশের করল ভর্তা, মাছের ঝোল, বিভিন্ন ধরনের বাঁশের রেসিপি, চিংড়ি মাছের ঝোল, জুম চালের ভাত, শুটকি মাছের ভর্তা, পাহাড়ি শাকসবজি এই খাবারগুলো বান্দরবানের বিখ্যাত খাবার।

বান্দরবান যাওয়ার উপযুক্ত সময় কখন

বান্দরবান যাওয়ার সবচেয়ে উপযুক্ত সময় শীতকালীন সময়। আপনি এই সময়ে বান্দরবানের প্রত্যেকটি প্রাকৃতিক দৃশ্য খুব ভালোভাবে উপভোগ করতে পারবেন। তাছাড়া বছরের অন্যান্য সময়গুলোতে বিভিন্ন সমস্যার সম্মুখীন হতে হয়। বর্ষা কালীন সময়গুলোতে বান্দরবান ভ্রমণ করা অত্যন্ত বিপদজনক। বান্দরবান যেহেতু পাহাড়ি এলাকা বর্ষাকালীন সময়ে এই স্থানগুলো প্লাবিত হয়। 

পাহাড়ের ধস নামে বিভিন্ন স্থানে। পাহাড় কর্দমাপ্ত থাকার কারণে পাহাড়ের এই সৌন্দর্যগুলো উপভোগ করার জন্য পাহাড়ে উঠতে সমস্যার সম্মুখীন হতে হয়। আপনি শীতকালে বান্দরবান ভ্রমণ করতে চাইলে সবচাইতে সহজে ভ্রমণ করতে পারবেন।

লেখকের মন্তব্য

আজকের আর্টিকেলটিতে বান্দরবান দর্শনীয় স্থান সমূহ, বান্দরবান ভ্রমণ খরচ, একদিনে বান্দরবান ভ্রমণ, বান্দরবানের প্রত্যেকটি ভ্রমণ সম্পর্কিত বিষয় নিয়ে বিস্তারিত আলোচনা করেছি। বান্দরবান সম্পর্কিত যদি আপনাদের কোন প্রশ্ন থাকে সে ক্ষেত্রে কমেন্ট বক্সে জানাতে পারেন। আর্টিকেলটি ভালো লাগলে প্রিয়জনদের শেয়ার করুন। 

ইনফরমেশন সম্পর্কিত অন্যান্য আর্টিকেল পড়তে আমাদের ওয়েবসাইটটি ভিজিট করুন। এতক্ষণ আমাদের সাথে থাকার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪