১০ টি ছাগল পালন -খাসি ছাগল পালন পদ্ধতি

আজকে আমরা জানবো ১০ টি ছাগল পালন ও খাসি ছাগল পালন পদ্ধতি, ছাগল একটি গৃহপালিত পশু হলেও, আমরা অনেকে জানি না কি ভাবে ছাগল পালন করতে হয়। অনেকে ছাগল পালন সম্পর্কে না জানার ফলে ছাগলের পালন নানান ধরনের সমস্যার সম্মুখীন হয়  আর এ সমস্যার কারণে অনেকে ছাগল পালন করতে পারে না। তাই আমরা জানবো ১০ টি ছাগল পালন ও খাসি ছাগল পালন পদ্ধতি সম্পর্কে !!

সূচিপত্রঃ১০ টি ছাগল পালন -খাসি ছাগল পালন পদ্ধতি

১০ টি ছাগল পালন 

মানুষ অনেক ভারে ছাগল পালন করে থাকে, কিন্তু আজকে আমরা জানবো ১০ টি ছাগল পালন পদ্ধতি সম্পর্কে, কারণ মানুষ কেউ পাঁচটি ছাগল আবার কেউ ১০ টি ছাগল পালন করে থাকে, কিন্তু সঠিক ভাবে ১০ টি ছাগল পালন পদ্ধতি সম্পর্কে জানে না। কারণ ১০ টি ছাগল পালন করতে গেলে কি পরিমান জায়গার প্রয়োজন।

কতটুক পরিমান খাবারের প্রয়োজন তা সম্পর্কে অনেকে ধারণা রাখে না, তাই তারা বেশিরভাগ সময় ছাগল পালন করে লাভবান হতে পারে না। তাই আমরা জানবো  ছাগল পালন সঠিক নিয়ম ! ১০ টি ছাগল পালনের জন্য আপনাকে প্রথমে একটি ছোট ঘর তৈরি করতে হবে। যেখানে ১০ টি ছাগল আরামে থাকতে পারবে,

এর জন্য আপনাকে মিনিমাম ৮ হাত বাই ৮ হাত ঘর তৈরি করতে হবে, যাতে করে ছাগলগুলো আরামে সেখানে থাকতে পারে। এবং ১০ টি ছাগলের জন্য আপনাকে প্রতিদিন অন্তত পরিমাণ ২০ কেজি কাঁচা ঘাস দিতে হবে তাতে করে আপনার ছাগলের পর্যাপ্ত পরিমাণ ঘাসের চাহিদা পূরণ হবে। এছাড়াও আপনাকে অন্তত দিনে ১০ টি ছাগলের জন্য দুই থেকে আড়াই কেজি দানাদার, খাবার দিতে হবে যাতে,  আপনার ছাগলের পর্যাপ্ত পরিমাণ পুষ্টি পাই !! 

ছাগল গাছের লতাপাতা কাঁঠালের পাতা খেতে অনেক ভালোবাসে, এর জন্য আপনাকে পর্যাপ্ত পরিমাণ গাছের লতাপাতা এবং কাঁঠালের পাতা দিতে হবে, এতে করে আপনার ছাগল অনেকটা সুস্থ থাকবে, 

খাসি ছাগল পালন পদ্ধতি 

অনেকে আমরা শখের বসে খাসি ছাগল পালন করে থাকি, কিন্তু খাসির ছাগল পালন পদ্ধতি সম্পর্কে, আমরা অনেকে জানি না। এর কারণে খাসির ছাগল পালন করতে গিয়ে আমাদের অনেকেরই লোকসানের সম্মুখীন হতে হয়, তাই আজকে আমরা জানবো খাসি ছাগল পালন পদ্ধতি সম্পর্কে তো চলুন জেনে নেওয়া যাক খাসির ছাগল পালন পদ্ধতি !!
খাসি ছাগল পালন করা একদম সহজ কাজ, এর থেকে আর সহজভাবে আপনি কোন গবাদি পশু পালন করতে পারবেন না। কারণ খাসি ছাগল একদম অল্প পরিমাণে জায়গায় অল্প পরিমাণ খাবারে পালন করা যায়। খাসি ছাগল একদম সীমিত পরিমাণ খাবার খায় আর খাসি ছাগল পালনে ঝামেলা অনেক কম থাকে, আপনি যদি শখের বসে বাড়িতে খাসির ছাগল পালন করে থাকেন,

তাহলে প্রথমে আপনাকে ছাগলের জন্য একটি আলাদা ঘর তৈরি করতে হবে, ছাগলের ঘরে আপনাকে পর্যাপ্ত পরিমাণ পরিষ্কার রাখতে হবে। খাসি ছাগল এমনিতেই ঘর অল্প নোংরা করে, তার পরেও আপনাকে সে ঘর পরিষ্কার করে রাখতে হবে, একটি খাসির ছাগল দিনে অন্তত দুই কেজি পরিমাণ কাঁচা ঘাস দিতে হবে। তাছাড়াও প্রতিদিন আধা কেজি পরিমাণ দানাদার খাবার দিতে হবে, একটি পূর্ণাঙ্গ বয়সের খাসি ছাগলের জন্য, এতে করে আপনার খাসি ছাগল সুস্থ থাকবে, খাসির ছাগল গাছের লতাপাতা বিশেষ করে কাঁঠালের পাতা খেতে অনেক পছন্দ করে,

এর জন্য আপনাকে অন্তত সপ্তাহে দুই থেকে তিন দিন হলেও গাছের লতাপাতা খেতে দিতে হবে। খাসি ছাগল সব সময় বেঁধে পালন করা যাবে না, এর জন্য আপনাকে ছাগলকে অন্তত দিনে এক ঘন্টা করে হলেও ছেড়ে দিতে হবে, এতে আপনার খাসি ছাগলের স্বাস্থের অনেক উন্নতি হবে, কারণ ছাগল গৃহপালিত পশু হলেও তারা চলাফেরা করতে ভালোবাসে, এর জন্য আপনাকে তাকে কিছু সময়ের জন্য ছেড়ে দিতে হবে। 

ছাগল পালন সুবিধা 

গবাদি পশু পালনের মধ্যে ছাগল পালনের মত সুবিধা আপনি আর কোন পশুতেই পাবেন না। কারণ ছাগল পালন করতে খুব অল্প পরিমান পুঁজি লাগে, আপনি ১০ টি ছাগল পালন করতে আপনার ৪০ থেকে ৫০ হাজার টাকার মধ্যে হয়ে যাবে, অথবা খাসি ছাগল পালন করতে তার থেকেও আরো কম টাকা লাগবে। ১০ টি ছাগল পালন আপনি মুক্তভাবে ও করতে পারবেন,

ছাগল মুক্তভাবে পালন করা যায়, ১০ টি ছাগল পালন একজন মানুষ করতে পারে। বাড়ি আঙ্গিনাই বা মাঠে বেঁধে আপনার ছাগল পালন করতে পারবেন, ছাগল পালনের ঘর তৈরি করা খুবই সহজ এবং অল্প টাকাতেই হয়ে যায়। একজন মানুষ ইচ্ছা করলে ১০ টি ছাগল একসঙ্গে মাঠে নিয়ে গিয়ে রাখতে পারে এতে করে কোন সমস্যা হয় না তাছাড়া খাসির ছাগলও রাখতে পারে মাঠে গিয়ে। 

ছাগল পালনের সচেতনতা 

আমরা অনেকে ছাগল পালন করে থাকি কিন্তু ছাগল পালন সম্পর্কে সচেতন হই না, যার কারনে ছাগল পালনে সময় ছাগল নিয়ে নানান সমস্যার সম্মুখীন হতে হয়। তার মধ্যে অন্যতম হলো ছাগলের রোগ বালাই ছাগল যদি সঠিকভাবে পরিচালনা করা না যায়। তাহলে ছাগলের নানান ধরনের রোগ বালাই হতে পারে, এর জন্য ছাগল পালন সম্পর্কে আমাদের সচেতন হতে হবে, বিশেষ করে ছাগলের ঘর সব সময় পরিষ্কার পরিছন্নতা রাখতে হবে।

এবং শীতের সময় ঘরের ভেতরে পর্যাপ্ত পরিমাণ খড় দিতে হবে,যাতে রাতে ছাগলের ঘর গরম থাকে, এবং ছাগলের নানান ধরনের রোগ যাতে না হয়,তার জন্য ছাগলকে আগে থেকেই টিকা দিতে হবে। ছাগলের বিভিন্ন ধরনের রোগ আছে তার মধ্যে উল্লেখযোগ্য রোগ হলঃ
 ১ভাইরাসজনিত রোগঃ পি.পি.আর নিউমোনিয়া ইত্যাদি।
২ব্যাকটেরিয়া জনিত রোগঃ গলা ফোলা, ডায়রিয়া।

এছাড়াও ছাগলের আরো নানান ধরনের রোগ আছে সেসব রোগ সম্পর্কে সচেতন হতে হবে, যেমন সর্দি কাশি, জ্বর ইত্যাদি অন্যতম। 

আমরা কেন ছাগল পালন করব 

ছাগল পালন অত্যন্ত লাভজনক একটি পেশা, তাছাড়াও ছাগলের মাংস অত্যন্ত পুষ্টিকর, একটি খাবার এছাড়াও ছাগলের দুধ অত্যন্ত উপকারী, যা মানুষের পুষ্টির চাহিদা পূরণ করে। এর জন্য আমাদের উচিত প্রত্যেকেরই ছাগল পালন করা, এতে করে আমার যেমন আর্থিকভাবে স্বাবলম্বী হব, তেমনি আমাদের পুষ্টির চাহিদাও পূরণ হবে। 

ছাগলের বয়স চেনার উপায় 

ছাগলের সাধারণত দাঁত দেখে বয়স চেনা যায়। ছাগলের যখন ১২ মাস এর নিচে বয়স হয়, তখন ছাগলের দুধের সবগুলো দাঁত থাকে, আর যখন ১৩ থেকে ১৫ মাস বয়স হয়, তখন থেকে ছাগলের দুধের দাঁত ভাঙ্গা শুরু হয়। এবং ৩৬ মাস বয়স অবধি ছাগলের সবগুলো দুধের দাগ ভেঙ্গে যায়!!

লেখকের মন্তব্যঃ খাসি ছাগল পালন পদ্ধতি  

এতখন আমরা ছাগল পালন  ও খাসি ছাগল পালন পদ্ধতি সম্পর্কে আলোচনা, জানতে পারলেন এই আর্টিকেলের  আমরা ১০ টি ছাগল, পালন ও খাসি ছাগল পালন পদ্ধতি সম্পর্কে লিখে রেখেছি যারা  ছাগল পালন ও খাসি  ছাগল পালন পদ্ধতি সম্পর্কে জানতে ইচ্ছু তারা, এই আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন আশাকরি ভালো লাগবে। আর এই আর্টিকেলের ভালো লাগলে বন্ধুদের সাথে শেয়ার করুন, এবং ছাগল পালন সম্পর্কে আরো কিছু জানার থাকলে তা কমেন্ট করে জানিয়ে দিন !!

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪