সঙ্গ দোষে লোহা ভাসে ভাব সম্প্রসারণ

সঙ্গ দোষে লোহা ভাসে ভাব সম্প্রসারণ শিক্ষার্থীদের বাস্তব জীবন সম্পর্কে ধারণা দেয়। এ কথাটি মনীষীদের অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি বাণী যা আমাদের বর্তমান জীবনে সঠিক পথে চলার উপদেশ দেয়। এ কথাটি অনেকেই বোঝেনা কিভাবে সঙ্গ দোষে লোহা ভাসে? আজকের আর্টিকেলটিতে সঙ্গদোষে লোহা ভাসে ভাবসম্প্রসারণ, উক্তি, এর মানে কি সে সম্পর্কে পুরো বিস্তারিত তুলে ধরেছি।
সঙ্গ দোষে লোহা ভাসে - সঙ্গ দোষে লোহা ভাসে ভাব সম্প্রসারণ
কথায় আছে সৎ সঙ্গে স্বর্গবাস অসৎ সঙ্গে সর্বনাশ। এই কথাটির সাথেই আমাদের আজকের টপিকটি অনেক মিল রয়েছে। কেননা আপনাকে সৎসঙ্গ ভালো কিছু করতে শেখায়। অসৎ সঙ্গ বিপদের সম্মুখীন করে। জীবনে সফলতা অর্জন করতে হলে অবশ্যই সৎসঙ্গ অনুসরণ করুন। এতে জীবনে ভালো কিছু করতে পারবেন। 

সফল ব্যক্তির সাথে চলাফেরা করলে তার চলাফেরার ধরন দেখে জেনে সফলতা অর্জন করা যায়। অন্যদিকে আশফল ব্যর্থ ব্যক্তির সাথে চলাফেরা করলে শুধুমাত্র ব্যর্থতা, শিক্ষার অভাব, ভীরুতা অর্জন করতে পারবেন যা জীবনে ব্যর্থতাই দান করবে। সঙ্গ দোষে লোহা ভাসে ভাব সম্প্রসারণ, ও সঙ্গ দোষে লোহাভাসে এর মানে কি পুরো বিস্তারিত জানতে হলে আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন।

পোস্ট সূচিপত্রঃ সঙ্গ দোষে লোহা ভাসে - সঙ্গ দোষে লোহা ভাসে ভাব সম্প্রসারণ

সঙ্গ দোষে লোহা ভাসে এর মানে কি

এটি একটি মনীষীদের গুরুত্বপূর্ণ বাণী যা আমাদের বাস্তব জীবনে সঠিক ধারণা দেয়। আপনি সামনের দিকে তাকালেই ভালো ব্যক্তির দিকে তাকালেই বুঝতে পারবেন যে এই কথাটার মানে কি। সঙ্গ দোষের লোহা ভাসে এই কথাটির মানে হলো আপনি যখন ভাল কারও সঙ্গে চলাফেরা করবেন তখন ভালো কিছু করতে পারবেন, ভালো কিছু শিখতে পারবেন, 

জীবনে ভালো কিছু বয়ে নিয়ে আসতে পারবেন, অন্যদিকে অসৎ সঙ্গে বলতে খারাপ ব্যক্তিকে বোঝানো হয়েছে খারাপ ব্যক্তির সাথে চলাফেরা করলে প্রত্যেকটি ফলাফলের খারাপ হবে, চোরের সাথে থেকে মানুষ চুরি করে, অপদার্থের সাথে থেকে মানুষ অপদার্থ হয়, যে যেমন ব্যক্তি সে ওই ধরনের ব্যক্তির সাথেই চলাফেরা করে। 

তাই যদি জীবনে সফলতা অর্জন করতে চান তাহলে অবশ্যই সঙ্গ পরিবর্তন করা উচিত। বোঝার ক্ষেত্রে বিভিন্নভাবে বলা যায় যেমন একটি লোহা পানিতে কখনোই ভাসে না। কিন্তু এই লোহা আবার পানিতেও ভাসে তখন সে কাঠের সাথে থাকে। কাঠে যদি কোন লোহা লেগে থাকে অথবা কাঠের উপরে কোন লোহা রাখা হয় সে ক্ষেত্রে সেটা পানিতে ভেসে থাকে। আপনি এ কথা থেকে শিক্ষা নিতে পারবেন সৎসঙ্গ ব্যক্তির সাথে থাকলে ভালো কিছু করতে পারবেন। অসৎ সঙ্গ ব্যক্তির সাথে থাকলে জীবনে ব্যর্থতার সম্মুখীন হবেন।

সঙ্গ দোষে লোহা ভাসে

সঙ্গ দোষে লোহা ভাসে কথাটি অত্যন্ত গুরুত্বপূর্ণ। বাস্তব জীবনে এর থেকে শিক্ষা নেওয়া প্রত্যেকেরই উচিত। যে এই গুরুত্বপূর্ণ বাণীটি বাস্তব জীবনে অনুসরণ করতে পারবে সে একমাত্র ব্যক্তি সফলতা অর্জন করতে পারবে। সঙ্গ দোষের লোহা ভাসে জীবনে যদি ভালো কিছু করতে চান সে ক্ষেত্রে ভালো কোন ব্যক্তিকে, ভালো কোন কাজকে, ভালো কোন পর্যায়কে অনুসরণ করুন। 

অবশ্যই কিছুদিন পরে হলেও সেটা অর্জন করতে পারবেন। কিন্তু অসৎ সঙ্গ ব্যক্তকে অনুসরণ করলে তার জীবনের প্রভাবগুলো আপনার জীবনেও সমস্যা নিয়ে আসবে। সেই ব্যক্তির সাথে চলতে চলতে আপনার জীবনেও ওই সমস্যা গুলোই ওর অন্ধকার হিসেবে দাঁড়িয়ে যাবে।

সঙ্গ দোষে লোহা ভাসে ভাব সম্প্রসারণ

সঙ্গ দোষে লোহা ভাসে ভাব সম্প্রসারণ সম্পর্কে শিক্ষার্থীরা খোঁজাখুঁজি করেন। বিভিন্ন সার্চ ইঞ্জিন গুলোতে এই বিষয়ে প্রচুর শিক্ষার্থীরা সার্চ করেন। এই কথাটি শিক্ষার্থীরা সঠিকভাবে বুঝতে পারলে তাদের জীবনে অনুসরণ করলে সাফল্য অসফল হওয়ার বিষয়গুলো সম্পর্কে সঠিক ধারণা পাবে। কিভাবে জীবনে চলতে হয়, কোন ব্যক্তিকে অনুসরণ করতে হয় সেগুলো বুঝতে পারবে। নিচে সঙ্গ দোষে লোহা ভাসে ভাব সম্প্রসারণ দেওয়া হলোঃ

সম্প্রসারিত ভাবঃ একজন ব্যক্তির জন্য সঙ্গ অত্যন্ত গুরুত্বপূর্ণ। জীবনে বন্ধু ছাড়া একাকী কখনোই চলাফেরা করা যায় না। কিন্তু ভালো সঙ্গ ভালো বন্ধুদের সাথে চলাফেরা করলে জীবনে ভালো কিছু অর্জন করা যায়। অসৎ সঙ্গ অসৎ বন্ধু জীবনে ভালো কিছু করতে বাধা দেয়। অসদ ব্যক্তির সাথে থাকলে জীবনে ব্যর্থতা ছাড়া কখনো সফলতা অর্জন করা যায় না।

মূলভাবঃ সঙ্গ দোষে লোহা ভাসে কথাটি আমাদের দেশের একটি প্রবাদ বাক্য। আমাদের বাস্তব জীবনে এই কথাটির গুরুত্ব প্রচুর। এ কথাটিতে লোহাকে উদাহরণ স্বরূপ বোঝানো হয়েছে। লোহা পানিতে ডুবে যায় কিন্তু লোহা কাঠের সাথে থাকলে পানিতে ডুবে না। একে বোঝানো হয়েছে মন্দ সঙ্গের প্রভাবে জীবনের সফলতা অর্জন ব্যাহত হয়। একজন মানুষ তার চিন্তাভাবনা, তার সফলতা, 

তার জীবনের চলার ধরন তার বন্ধু-বান্ধবের দেখে, আশেপাশের মানুষদের দেখে গড়ে ওঠে। ভালো পরিবেশ ভালো বন্ধু একজন মানুষকে ভালো কিছু করতে করে। যেমন কোন নামাজি ব্যক্তির সাথে থাকলে যখন ওই ব্যক্তি পাঁচ ওয়াক্ত নামাজ পড়তে যাই তখন সে আপনাকে অবশ্যই বলবে চলুন নামাজ পড়ে আসি। কিন্তু একজন নামাজের সাথে আপনি যদি থাকেন, 
সঙ্গ দোষে লোহা ভাসে - সঙ্গ দোষে লোহা ভাসে ভাব সম্প্রসারণ
সে ক্ষেত্রে সারাদিনে সে কখনোই আপনাকে বলবে না চলো নামাজ পড়ে আসি। বরং সে যে কাজটি করতে পছন্দ করে সেই কাজটি করতে আপনাকে উৎসাহিত করবে। আপনি যে ব্যক্তির সাথে চলাফেরা করবেন তার ব্যক্তিত্ব, চরিত্র আপনার জীবনে বিকশিত হবে। আপনি যদি ভালো সঙ্গে বেছে নেন তাহলে ভালো কিছু করতে পারবেন। আপনি যদি খারাপ সঙ্গী বেছে নেন সে ক্ষেত্রে জীবনে খারাপ বিষয় গুলো অনুসরণ করে খারাপ কাজ গুলোই করবেন।

উদাহরণঃ একজন শিক্ষার্থী লেখাপড়া শেষ করে অন্য একজন শিক্ষার্থীর সাথে চলাফেরা করলে সে যে কলেজে ভর্তি হতে চায়, তার সাথে এই শিক্ষার্থীও ওই কলেজে ভর্তি হতে চাই। কেননা তারা একে অপরের ভালো বন্ধু। অন্যদিকে একজন মন্দ সঙ্গীর সাথে চলাফেরা করলে একজন ভালো ব্যক্তিকেও মন্দ সঙ্গে খারাপ করতে পারে। 

যেমন চল বন্ধু আজকে বিকেলে পার্ক থেকে আড্ডা মেরে আসি। চল বন্ধু আজকে ফাঁকা আছি আজকে রাতে পাবে যাব। এরকম আপনি সেই সঙ্গে সাথে চলাফেরা করলে জীবনে মন্দ কাজগুলোর অনুসারী হবেন। ভালো সঙ্গীর সঙ্গ পেলে ভালো কিছু করতে পারবেন।

মন্তব্যঃ জীবনে যদি সফলতা অর্জন করতে চান এক্ষেত্রে এই প্রবাদ বাক্যটি আপনার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। সফলতা অর্জন করার জন্য জীবনে সফল ব্যক্তিদের সংগ অনুসরণ করুন। কখনোই ব্যর্থ ব্যক্তি, অপদার্থ ব্যক্তি, খারাপ ব্যক্তি, অন্ধ ব্যক্তিদের সংগ্রহ অনুসরণ করবেন না এতে আপনার জীবনে ব্যর্থতা নেমে আসবেন।

সঙ্গ দোষে লোহা ভাসে এর ইংরেজি

সঙ্গ দোষে লোহা ভাসে এর ইংরেজি সম্পর্কে অনেকে জিজ্ঞাসা করেন। সঙ্গ দোষে ভালো কিছু করা যায়। আবার সঙ্গ দোষে খারাপ কিছু করা যায়। যেমন সৎ সঙ্গে স্বর্গবাস অসৎ সঙ্গে সর্বনাশ। সঙ্গ দোষে লোহা ভাসে এর ইংরেজি হলঃ 
"A Man is know by the company he keeps"
"Even iron floats under bad influence"
মন্দ প্রভাব বা খারাপ সঙ্গী এমন কিছু করতে পারে যা অস্বাভাবিক। সঙ্গ দোষে লোহা ভাসে এ কথাটির ইংরেজি উপরের দেওয়া প্রবাদ বাক্য।

সঙ্গ নিয়ে উক্তি

সঙ্গ নিয়ে উক্তি সম্পর্কে অনেকে খোঁজাখুঁজি করেন। সৎ সঙ্গে ভালো কিছু করা যায় অসৎ সঙ্গে সর্বনাশ পাওয়া যায়। সঙ্গ নিয়ে উক্তি শেয়ার করে বন্ধুদের সাথে মনের ভাব প্রকাশ করা যায়। নিচে সঙ্গ নিয়ে কিছু উক্তি দেওয়া হলঃ
  • আজকে শুধু তোমায় অনুসরণ করেছিলাম বলে সফলতা অর্জন করতে পেরেছি।
  • মহান আল্লাহর কাছে শুকরিয়া এ তোমার মতো একজন অমাত সঙ্গী দান করেছেন।
  • ভালো সঙ্গ অনুসরণ করেছিলাম তাই আজকে সফল হতে পেরেছি।
  • ভালো সঙ্গ একজন ভালো ব্যক্তির জন্ম দেয়, মন্দ সঙ্গ মন্দ ব্যক্তি অথবা খারাপ মানুষে পরিণত করে।
  • কোন মানুষ কখনোই খারাপ হয় না, যতক্ষণ না সে খারাপ সঙ্গ অনুসরণ করে।
  • একজন ভালো সঙ্গী মানুষকে ভাল পথ দেখায়, অন্যদিকে একজন খারাপ সঙ্গী অসৎ পথ গুলো দেখায়।
  • সঙ্গে প্রভাব এতটাই ভয়ানক যে একটি ছোট্ট প্রদীপ অন্ধকারকে আলোকিত করে, অন্যদিকে একটি ছোট্ট আগুন সর্বোচ্চ পুড়িয়ে দেওয়ার ক্ষমতা রাখে।
  • সফলতা অর্জন করার জন্য সঙ্গ বেছে নিন, অসৎ পথে কখনো সফলতা অর্জন করে টিকে থাকা যায় না।
  • একজন আলেমকে অনুসরণ করলে তার সাথে সঙ্গ দিলে দুনিয়া ও আখেরাত উভয় উজ্জ্বল হয়।

খারাপের সংস্পর্শে থাকলে

সঙ্গ দোষে লোহা ভাসে ভাব সম্প্রসারণ, খারাপের সংস্পর্শে থাকলে খারাপই হওয়া যায়। অন্যদিকে ভালো সংস্পর্শে থাকলে ভালো কিছু করা যায়। একজন শিক্ষিত ব্যক্তির কাছে থেকে আপনি শিক্ষা অর্জন করতে পারবেন। কিন্তু বোকা ব্যক্তির কাছে থেকে শুধু ভ্রান্ত ধারণা আর ভুল গল্পগুলো শুনতে পারবেন। একগুচ্ছ পাকা ফলের মধ্যে একটি পচা ফল থাকলে এই পচা ফলগুলো একগুচ্ছ ভালো আমকে পচিয়ে ফেলে। তাই কখনো পচা আম মন্দ ব্যক্তির কাছে থাকা উচিত নয়, তার সঙ্গ অনুসরণ করা উচিত নয়।

সঙ্গ দেখে লোক চেনা যায়

সঙ্গ দেখে লোক চেনা যায় হ্যাঁ অবশ্যই সঙ্গ দেখে লোক চেনা যায়। একজন ভালো ব্যক্তি একজন ভালো ব্যক্তির সঙ্গেই থাকেন কখনো খারাপ ব্যক্তির সাথে সে থাকবেন না। অন্যদিকে একজন খারাপ ব্যক্তি খারাপ ব্যক্তির সঙ্গ দেন না। কেননা ওই যে তাদের মধ্যে একটা বন্ধুত্ব তার বন্ধু খারাপ হলেও বন্ধুর সঙ্গই দেবে। একজন আলেমের সাথে একজন আলেম চলাফেরা করে, 

একজন পাঁচ ওয়াক্ত নামাজি ব্যক্তির সাথে, নামাজি ব্যক্তি চলাফেরা করে। অন্যদিকে একজন চোরের সাথে আরেক জন চোরের সম্পর্ক থাকে। একজন ভাবো ঘুরে ব্যক্তির সাথে ভাবো ঘুরে ব্যক্তিরাই থাকে। তাই বলা হয়েছে সঙ্গ দেখে হোক চেনা যায় কথাটি বাস্তব

লেখক এর মন্তব্য

সঙ্গ দোষে লোহা ভাসে, সঙ্গ দোষে লোহা ভাসে ভাব সম্প্রসারণ সম্পর্কে আলোচনা করেছি। পুরো আর্টিকেলটিতে সঙ্গ দোষে লোহা ভাসে কথাটির বিস্তারিত সকল তথ্য তুলে ধরেছি। আশা করি বিষয়গুলো জেনে উপকৃত হবেন। আর্টিকেলটি ভালো লাগলে শেয়ার করুন। এই আর্টিকেল সম্পর্কিত অন্যান্য আর্টিকেল পড়তে আমাদের ওয়েবসাইটের অন্যান্য ক্যাটাগরি ঘুরে আসুন। 

জীবনে সফলতা অর্জন করতে চাইলে সফল ব্যক্তিকে অনুসরণ করুন। নিয়মিত বিভিন্ন ধরনের তথ্য পেতে আমাদের ওয়েবসাইটটি ভিজিট করতে ভুলবেন না। এতক্ষণ আমাদের সাথে থাকার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪