পরিচ্ছন্নতা কর্মী কাজ কি - পরিচ্ছন্নতা কর্মী নিয়োগ প্রশ্ন

আপনি কি পরিছন্নতা কর্মী পদে চাকরি করতে চাচ্ছেন তাহলে অবশ্যই আপনার জানা প্রয়োজন পরিচ্ছন্নতা কর্মী কাজ কি ? এই পদে চাকরি করলে কি কি কাজ করতে হয়। আসলে কোন চাকরি ছোট নয় এতে পরিছন্নতা কর্মী হোক বা অফিসের পিয়ন অথবা নাইট গার্ড। জীবনে বাঁচতে হলে কর্ম তো করতেই হবে। পরিছন্নতা কর্মী চাকরি নিতে পরিছন্নতা কর্মী নিয়োগ প্রশ্ন সম্পর্কে জানা থাকলে পরীক্ষায় টেকার সম্ভাবনা সবচাইতে বেশি। আজকের আর্টিকেলটিতে পরিছন্নতা কর্মী কি এর কাজ, নিউ প্রশ্ন, সাম্প্রদায়, পরীক্ষার প্রশ্ন, বেতন স্কেল সম্পর্কে বিস্তারিত নিয়ে আলোচনা করেছি।
পরিচ্ছন্নতা কর্মী কাজ কি - পরিচ্ছন্নতা কর্মী নিয়োগ প্রশ্ন
প্রত্যেকটি অফিসে, কোম্পানিতে, অথবা বিভিন্ন কর্মস্থলে একজন পরিছন্নতা কর্মী নামে চাকরিজীবী থাকেন। যাদের প্রধান কাজ অফিসের প্রত্যেকটি জিনিসপত্র পরিষ্কার-পরিচ্ছন্ন রাখা, অফিসকে পরিষ্কার-পরিচ্ছন্নতা রাখা। অফিসের যাবতীয় কাজকর্মের পরিছন্নতা নিশ্চিত করা। পরিচ্ছন্নতা কর্মী কাজ কি, পরিছন্নতা কর্মী নিয়োগ প্রশ্ন, পরিছন্নতা কর্মীর সম্পর্কে যাবতীয় বিষয় জানতে আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন।

পোস্ট সূচিপত্রঃ পরিচ্ছন্নতা কর্মী কাজ কি - পরিচ্ছন্নতা কর্মী নিয়োগ প্রশ্ন

পরিচ্ছন্নতা কর্মী বৈশিষ্ট্য

পরিছন্নতা কর্মীর প্রধান বৈশিষ্ট্য হলো পরিশ্রমী হওয়া। পরিছন্নতা কর্মীর যে নির্দিষ্ট কাজগুলো রয়েছে তাকে পরিশ্রমী হয়ে অবশ্যই সেই কাজগুলো গুরুত্ব সহকারে করতে হবে। কখনোই কাজের প্রতি অবহেলা করা উচিত নয়। দক্ষতা পরিছন্নতা কর্মীর আরেকটি বৈশিষ্ট্য। কাজের প্রতি দক্ষতা না থাকলে কখনোই পরিছন্নতা কর্মীর কাজ করা সম্ভব নয়। 

নিজে অফিসের নজরদারি করে ময়লা ও আবর্জনা গুলো খুঁজে বের করে পরিষ্কার পরিচ্ছন্নতা করা। এই কাজে কখনোই তাদের নেতিবাচক মনোভাব নেওয়া উচিত নয়। সব সময় ইতিবাচক মনোভাব রাখতে হবে। কাজের প্রতি অবহেলা না করে মনোযোগ দিয়ে কাজ করতে হবে। অবশ্যই তাদেরকে দীর্ঘ সময় ধরে পরিশ্রম করতে হয়। তাই দীর্ঘ সময় ধরে পরিশ্রম করার মনোভাব পরিছন্নতা কর্মীর বৈশিষ্ট্য গুলোর মধ্যে একটি। অফিসের কাজগুলো সঠিকভাবে করা পাশাপাশি অফিস সহকারীদের পরিছন্নতার কাজে নিরাপত্তা দেওয়া।

পরিচ্ছন্নতা কর্মী কাকে বলে

পরিছন্নতা কর্মী হলেন সেই ব্যক্তি যিনি জীবিকা নির্বাহের জন্য বিভিন্ন স্থানের পরিছন্নতা মূলক কাজ করেন।সরকারি অথবা বেসরকারি কোন কর্ম ক্ষেত্রে যোগদানের মাধ্যমে নিজের কর্ম দায়িত্ব পালন করতে অফিস, রাস্তাঘাট, স্কুল, হাসপাতাল, বিভিন্ন শহর অঞ্চলের স্থানগুলো পরিষ্কার করা পরিছন্নতা কর্মীর কাজ।

পরিচ্ছন্নতা কর্মী কাজ কি

একজন পরিচ্ছন্নতা কর্মীকে অনেক পরিশ্রমী হতে হয়। কেননা পরিছন্নতা কর্মীকে প্রচুর পরিমাণে কঠোর পরিশ্রম করতে হয়। অনেকেই এই পরিছন্নতা কর্মী পদে চাকরি করতে চান তাই জিজ্ঞাসা করেন পরিচ্ছন্নতা কর্মী কাজ কি, পরিছন্নতা কর্মী বিভিন্ন ধরনের কাজ রয়েছে। প্রত্যেকটি পরিছন্নতা কর্মীকে যে কাজগুলো করতে হয় তার নিচে একটি তালিকা দেওয়া হলঃ
  • ঝাড়ু দেওয়া
  • মেঝে পরিষ্কার করা
  • টয়লেট পরিষ্কার করা
  • অফিসের রাস্তাঘাট পরিষ্কার করা
  • জনসমাগম স্থানগুলো পরিষ্কার করা
  • আবর্জনা সংগ্রহ করা
  • অফিসের চেয়ার টেবিল পরিষ্কার করা
  • প্রতিদিন অফিস পরিষ্কার পরিচ্ছন্ন করা
  • অব্যবহৃত সামগ্রী আলাদা করা
  • নিয়মিত রুটিন মেনে চলা
ঝাড়ু দেওয়াঃ একজন পরিচ্ছন্নতা কর্মীর প্রতিদিনের কাজ যে অফিসে কাজ করে সেই অফিস আরো দিয়ে পরিষ্কার করা। অফিস শুরুর পূর্বের মুহূর্তে পরিষ্কার পরিচ্ছন্ন করে অফিসে কার্যক্রম পরিচালনার ব্যবস্থা করা।

মেঝে পরিষ্কার করাঃ অফিসের অথবা কর্মরত স্থানের মেঝে পরিষ্কার করার দায়িত্ব পরিছন্নতা কর্মীর। মেঝের নোংরা আবর্জনা, ময়লা, অপরিষ্কার মেঝে ডিটারজেন্ট দিয়ে ধুয়ে মুছে পরিষ্কার করা।

টয়লেট পরিষ্কার করাঃ টয়লেট পরিষ্কার পরিচ্ছন্নতা করা পরিছন্নতা কর্মীর কাজ। অনেকেই টয়লেট নোংরা করে ফেলেন। টয়লেটে বিভিন্ন দ্রব্য ফেলে আসেন নিয়মিত সেগুলো পরিষ্কার করা পরিছন্নতা কর্মীর কাজ।

অফিসের রাস্তাঘাট পরিষ্কার করাঃ পরিচ্ছন্নতা কর্মী কাজ কি তার মধ্যে একটি হলো অফিসের প্রবেশ পথ ও রাস্তাঘাট পরিষ্কার করা। প্রতিদিন অফিস সময়ের পূর্বে এই রাস্তাঘাট ও প্রবেশ পথ গুলো পরিষ্কার পরিচ্ছন্ন করতে হয়।

জনসমাগম স্থানগুলো পরিষ্কার করাঃ অফিসের কার্যক্রম শুরু হলে যে স্থানগুলোতে প্রচুর লোকজন ভিড় করে। সেই স্থানগুলো ময়লা আবর্জনায় পূর্ণ করে ফেলে। এই স্থানগুলো পরিষ্কার করা একজন পরিচ্ছন্নতা কর্মীর কাজ।

আবর্জনা সংগ্রহ করাঃ কর্মরত অফিসে কোথায় আবর্জনা রয়েছে সেগুলো পরিষ্কার পরিচ্ছন্ন করে সংগ্রহ করতে হয়। এরপর সেগুলো কোন নির্দিষ্ট জায়গা অথবা ডাস্টবিনে ফেলে আসতে হয়।

অফিসের চেয়ার টেবিল পরিষ্কার করাঃ নিয়মিত অফিসের কার্যক্রম শুরুর পূর্বে পরিছন্নতা কর্মীর কাজ অফিসের চেয়ার টেবিল গুলো পরিষ্কার পরিচ্ছন্ন রাখা।

প্রতিদিন অফিস পরিষ্কার পরিচ্ছন্ন করাঃ অফিসের যাবতীয় বস্তু যেমন, চেয়ার টেবিল, আলমারি, ডকুমেন্ট সামগ্রী, ফ্লোর, দরজা, জানালা, সুন্দর ভাবে প্রতিদিন পরিষ্কার করা।

অব্যবহৃত সামগ্রী আলাদা করাঃ অফিসের যে সামগ্রী গুলো নিয়মিত অব্যবহারিত হিসেবে ফেলে দেওয়া হয় সেই সামগ্রীগুলো আলাদা করতে হয়। যেমন বিভিন্ন ধরনের ডকুমেন্ট, কার্টুন, অথবা যেকোনো কিছু হতে পারে। যদি সেটি কবে বাড়িতে হয় তাহলে সেটিকে অবশ্যই আলাদা করতে হয়।

নিয়মিত রুটিন মেনে চলাঃ একজন পরিছন্নতা কর্মীর নিয়মিত যে রুটিন গুলো রয়েছে প্রতিদিন সেই রুটিন গুলো মেনে চলা একজন পরিছন্নতা কর্মীর কাজ।

প্রিয় পাঠক উপরে পরিছন্নতা কর্মীর সফল কাজের তালিকা দেওয়া হয়েছে। তবে অফিস অথবা প্রতিষ্ঠান অনুযায়ী এর চাইতে ভিন্ন ভিন্ন কাজ করতে হতে পারে একজন পরিছন্নতা কর্মীকে। যারা পরিচ্ছন্নতা কর্মী কাজ কি সম্পর্কে জিজ্ঞাসা করেন আশা করি তারা সঠিক ধারণা পেয়েছেন।

পরিচ্ছন্নতা কর্মী নিয়োগ প্রশ্ন

যারা পরিছন্নতা কর্মী পদে চাকরি করতে চান তারা অবশ্যই পরিছন্নতা কর্মী নিয়োগ প্রশ্ন সম্পর্কে ধারণা রাখবেন। তাহলে আপনি এই প্রশ্নগুলো সঠিক উত্তর দিতে পারবেন। প্রতিষ্ঠান অনুযায়ী পরিছন্নতা কর্মীর প্রশ্নের কিছুটা পার্থক্য দেখা যায়। তবে সচার আচর পরিছন্নতা কর্মী নিয়োগ প্রশ্ন করা হয় তার নিচে একটি তালিকা দেওয়া হলোঃ
পরিচ্ছন্নতা কর্মী কাজ কি - পরিচ্ছন্নতা কর্মী নিয়োগ প্রশ্ন
  • আপনি পূর্বে কোন কাজের অভিজ্ঞতা আছে?
  • আপনি পূর্বে কোথায় পরিছন্নতা কর্মী হিসেবে কাজ করেছেন?
  • আপনার প্রতি অফিসের স্টাফদের ফিডব্যাক কেমন ছিল?
  • নিয়মিত অফিস পরিস্কার পরিচ্ছন্ন রাখতে কি কি রুটিন অনুসরণ করতে হয়?
  • কোন চ্যালেঞ্জিং পরিস্থিতির সম্মুখীন হলে সমাধান করবেন কিভাবে?
  • আপনার প্রতিদিনের কাজের রুটিন বলুন?
  • আপনি কিভাবে নিরাপত্তা নিশ্চিত করবেন?
  • আপনি একাকী অথবা টিমে ফোনটাই কাজ করতে স্বাচ্ছন্দ প্রকাশ করেন?
  • পরিষ্কার করতে গিয়ে মূল্যবান কিছু খুঁজে পেলে কি করবেন?
  • আপনি সারা দিনে কতক্ষণ পরিশ্রম করতে পারেন?
  • আপনি কি শারীরিকভাবে পরিশ্রম করতে সক্ষম?
  • কর্ম প্রতিষ্ঠানগুলো পরিষ্কার পরিচ্ছন্নতা নিশ্চিত করতে কি কি পদক্ষেপ অনুসরণ করতে হয়?
  • যদি একসঙ্গে একাধিক কাজ করতে হয় কিভাবে করবেন?
পরিছন্নতা কর্মী নিয়োগের সময় উপরে দেওয়া এই প্রশ্নগুলোই সবচাইতে বেশি করা হয়। তবে যে এ প্রশ্নগুলোই করা হবে এমন কোন কথা নয়। আপনাকে যাচাই করার জন্য ভিন্ন ভিন্ন প্রশ্ন করা হতে পারে। আপনার যদি পরিছন্নতা সম্পর্কে সঠিক ধারণা থাকে তাহলে অবশ্যই সঠিক উত্তর দিতে পারবেন।

পরিচ্ছন্নতা কর্মী সম্প্রদায়

পরিছন্নতা কর্মী সম্প্রদায় বলতে একদল পরিছন্নতা কর্মীর গোষ্ঠীকে বোঝানো হয়। য়ারা একত্রে সম্মিলিত ভাবে কোন সরকারি কর্মক্ষেত্র, রাস্তাঘাট, অফিস-আদালত, নর্দমা ড্রেন, হাসপাতাল সহ অন্যান্য পাবলিক স্থানগুলো পরিষ্কার করার কাজে নিয়োজিত থাকে। পরিছন্নতা কর্মীদের সকলেই অনেক নিম্ন চোখে দেখেন। 

কিন্তু পরিছন্নতাকর্মীরা যে কাজগুলো করেন সেই কাজগুলো আমাদের নিরাপত্তা ও সুরক্ষার জন্য করেন। তারা যদি নিয়মিত শহরাঞ্চল পরিষ্কার পরিচ্ছন্ন না রাখে তাহলে সাধারণ ব্যক্তিরা বিভিন্ন ধরনের রোগে আক্রান্ত হবেন। পরিছন্নতা কর্মী আমাদের দেশের অমূল্য সম্পদ। কিন্তু আমরা সাধারণ ব্যক্তিরা পরিছন্নতা কর্মীর মূল্য বুঝি না। 

তারা আমাদের জীবনের মান উন্নত করেছে স্বাস্থ্য সুরক্ষাবৃদ্ধি করেছেন। পরিছন্নতা কর্মী সম্প্রদায় তাদের কাজের মান অনুযায়ী তেমন পারিশ্রমিক পাইনা। তাই সরকারি কর্মক্ষেত্র গুলো থেকে উচিত অবশ্যই তাদের দিকে একটু নজরদারি করা।

পরিচ্ছন্নতা কর্মী পরীক্ষার প্রশ্ন

পরিছন্নতা কর্মী পদে যারা চাকরি করতে চাচ্ছেন তারা অনেকে জিজ্ঞাসা করেন পরিচ্ছন্নতা কর্মী কাজ কি, পরিছন্নতা কর্মী পরীক্ষার প্রশ্ন সম্পর্কে। পরিছন্নতা কর্মী পরীক্ষারয় যে প্রশ্নগুলো করা হয় সেগুলো আপনার দক্ষতা সম্পর্কিত। এছাড়া যে কর্মক্ষেত্রে আপনি পরিচ্ছন্নতা কর্মী হিসেবে চাকুরীর জন্য আবেদন করেছেন সেই কর্মক্ষেত্র সম্পর্কে প্রশ্ন করতে পারে। ধরুন আপনি মেডিকেলে পরিছন্নতা কর্মী হিসেবে চাকরির জন্য আবেদন করেছেন সে ক্ষেত্রে আপনার প্রশ্ন এরকম হতে পারেঃ
  • আপনি কিভাবে ক্লিনার এর ব্যবহার করে পরিষ্কার পরিচ্ছন্ন করবেন?
  • পরিষ্কার করার জন্য আপনার কাছে সবচাইতে কোন সরঞ্জাম গুরুত্বপূর্ণ?
  • মেডিকেলে পরিষ্কার পরিচ্ছন্ন রাখতে কিভাবে কাজ করবেন?
  • মেডিকেলে পরিষ্কার-পরিচ্ছন্নতার কাজ করার সময় শরীরের কোন অংশগুলো ঢেকে রাখবেন?
  • আপনার পরিছন্নতার কাজ করার অভিজ্ঞতা সম্পর্কে বলুন?
  • মেঝেতে যদি কেমিক্যাল পড়ে যায় সে ক্ষেত্রে কিভাবে পরিষ্কার করবেন?
  • টয়লেট পরিষ্কার করার পর কিভাবে জীবানুমুক্ত করতে হয়?
  • মেঝে পরিষ্কার করার জন্য কোন পদ্ধতি অনুসরণ করবেন?

পরিচ্ছন্নতা কর্মী বেতন স্কেল

পরিছন্নতা কর্মীর বেতন স্কেল কাজের ধরন, প্রতিষ্ঠান, অভিজ্ঞতার উপর নির্ভর করে। বিভিন্ন কর্মক্ষেত্র গুলোতে পরিছন্নতা কর্মীর ভিন্ন ভিন্ন ধরনের বেতন দেওয়া হয়। পরিছন্নতা কর্মীরা তাদের কাজ অনুযায়ী পারিশ্রমিক অত্যন্ত কম পেয়ে থাকেন। বিভিন্ন সরকারি কর্মক্ষেত্র গুলোতে পরিছন্নতা কর্মীর বেতন ৮,০০০-১২,০০০ হাজার টাকা। 

বেসরকারি কোম্পানি অথবা প্রতিষ্ঠান গুলোতে পরিছন্নতাকর্মীর বেতন ৬,০০০-১০,০০০ হাজার টাকা। মেডিকেল অথবা বিভিন্ন রেস্টুরেন্টের পরিছন্নতা কর্মীর বেতন ১০,০০০-১৫,০০০ হাজার টাকা। এ বেতন ক্রমান্বয়ে প্রতিবছর অথবা মাস অনুযায়ী বৃদ্ধি পেতে থাকে। তবে প্রতিষ্ঠান অনুযায়ী এই বেতনের পরিমাণ কম বা বেশিও হতে পারে এর কোন নির্ধারিত নিয়ম নেই।

পরিচ্ছন্নতা কর্মীর দায়িত্ব ও কর্তব্য

পরিষ্কার পরিছন্নতা কর্মীর দায়িত্ব ও কর্তব্য কি, পরিচ্ছন্নতা কর্মী কাজ কি, একজন পরিচ্ছন্নতা কর্মীর অনেক দায়িত্ব ও কর্তব্য রয়েছে। তিনি যে কর্মক্ষেত্র গুলোতে কাজ করবেন সেই কর্মক্ষেত্র গুলোর পরিছন্নতা নিশ্চিত করতে হবে। সরকারি অথবা বেসরকারি যে কোন প্রতিষ্ঠানে কর্মরত পরিছন্নতা কর্মীর কাজ পরিষ্কার-পরিচ্ছন্ন তা নিশ্চিত করা। 

বিভিন্ন স্থানের ময়লা আবর্জনা পরিষ্কার করা, পরিষ্কার করার পর ময়লা আবর্জনা গুলো ডাস্টবিন থেকে নির্দিষ্ট স্থানে জমা করা। টয়লেট, ও স্যানিটারি স্থানের পরিষ্কার পরিচ্ছন্নতা নিশ্চিত করা জীবাণুমুক্ত করা। অফিসের বিভিন্ন আসবাবপত্র পরিষ্কার পরিচ্ছন্ন করা। অফিসের মেঝে দরজা জানালা পরিষ্কার পরিচ্ছন্ন করা। 

অফিসের অব্যবহারিত জিনিসপত্র গুলো আলাদা করে রাখা এবং সেগুলোর রিসাইকেলের ব্যবস্থা করা। একজন পরিচ্ছন্নতা কর্মীর দায়িত্ব ও কর্তব্য হল যে প্রতিষ্ঠানে কর্মরত রয়েছেন সেই প্রতিষ্ঠানের সকল পরিষ্কার পরিছন্নতা নিশ্চিত করা।

লেখকের মন্তব্য

পরিছন্নতা কর্মীর কাজ কি, পরিছন্নতা কর্মী নিয়োগ প্রশ্ন সম্পর্কে যারা প্রশ্ন করেন আজকের আর্টিকেলটি তাদের উদ্দেশ্যে লেখা। পরিছন্নতা কর্মী আমাদের দেশে সম্পদ তারা নিম্ন পর্যায়ের কাজ করলেও আমাদের মনে তাদের জন্য জায়গা উচ্চপর্যায়ের। তারা যে কাজগুলো করে আমাদের সুস্বাস্থ্যের জন্য ও নিরাপত্তার জন্য করে। আমাদের দেশের প্রত্যেকটি মানুষেরই দায়িত্ব ও কর্তব্য পরিছন্নতা কর্মী গুলোকে সম্মান ও ভালোবাসা দেওয়া। 

নিজেদের অফিসে কর্মী হিসেবে চাকরি দিলে ভালো পরিমাণ বেতন দেওয়া। আজকের আর্টিকেলটি পরিছন্নতা কর্মীদের উদ্দেশ্যে লেখা আশা করি বিষয়গুলো জেনে উপকৃত হবেন। আর্টিকেলটি ভালো লাগলে শেয়ার করতে ভুলবেন না। নিয়মিত এরকম গুরুত্বপূর্ণ আর্টিকেল পেতে আমাদের ওয়েবসাইটটি ভিজিট করুন। এতক্ষণ আমাদের সাথে থাকার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪