১৫টি কারণে গর্ভাবস্থায় প্রথম মাসে তলপেটে ব্যথা হয়, হলে করণীয়

গর্ভাবস্থায় প্রথম মাসে তলপেটে ব্যথা হয় কেন এ প্রসঙ্গে অনেকে জিজ্ঞাসা করেন। গর্ভাবস্থায় প্রথম মাসে তলপেট ব্যথা হওয়ার একাধিক কারণ রয়েছে। প্রথম অবস্থায় ১-৩ মাসের গর্ভবতী মেয়েদের সবচাইতে বেশি তলপেট ব্যথা হয়। গর্ভাবস্থায় পেট ব্যথা হলে করনীয় হল সচেতনতা বৃদ্ধি করা। গর্ভাবস্থায় পেট শক্ত হয় কেন? গর্ভাবস্থায় প্রথম মাসে ১৫টি কারণে তলপেট ব্যথা হয়। গর্ভাবস্থায় কখন পেট বড় হয়, তলপেটে চিন চিন ব্যাথা, তলপেট ব্যথা হওয়ার কারণ সম্পর্কে বিস্তারিত থাকছে আজকের আর্টিকেলটিতে।
গর্ভাবস্থায় প্রথম মাসে তলপেটে ব্যথা হয় কেন - গর্ভাবস্থায় পেট শক্ত হয় কেন
প্রথম গর্ভবতী মায়েরা গর্ভাবস্থায় প্রথম মাসে তলপেটে ব্যথা হয় কেন জানেন না। ব্যথার কারণ গুলো যদি জেনে থাকেন সেই কারণগুলো এড়িয়ে চললে প্রথম মাস থেকে শেষ মাস অবধি সুস্থ থাকতে পারবেন। গর্ভাবস্থায় পেট শক্ত হয় কেন, ও গর্ভবতী মায়েদের প্রথম অবস্থায় বিভিন্ন সমস্যা ও সমাধানের উপায় সম্পর্কে বিস্তারিত জানতে হলে পুরো আর্টিকেলটি সহকারে পড়ুন।

পোস্ট সূচিপত্রঃ গর্ভাবস্থায় প্রথম মাসে তলপেটে ব্যথা হয় কেন - গর্ভাবস্থায় পেট শক্ত হয় কেন

.

গর্ভাবস্থায় পেটে ব্যথা হলে করণীয়
গর্ভাবস্থায় প্রথম মাসে তলপেটে ব্যথা হয় কেন - গর্ভাবস্থায় পেট শক্ত হয় কেন

প্রত্যেকটি গর্ভবতী মায়েদের ক্ষেত্রে গর্ভাবস্থায় পেট ব্যথা একটি কমন সমস্যা। এটি প্রত্যেকটি গর্ভবতী মায়ের ক্ষেত্রেই লক্ষ্য করা যাই। তবে কোন গর্ভবতী মায়ের ক্ষেত্রে কম আবার কোন গর্ভবতী মায়ের ক্ষেত্রে বেশি হয়। গর্ভাবস্থায় পেট বেথা হলে কিছু নিয়ম মেনে চললে দ্রুত পেট ব্যথা থেকে উপশম পাওয়া যায়। গর্ভাবস্থায় যে কারণে পেট ব্যথা হয় এই কারণগুলো জেনে এড়িয়ে চললে পেট ব্যথা থেকে নিস্তার পাবেন। গর্ভাবস্থায় পেট ব্যথা হলে করণীয় কি সে সম্পর্কে নিচে দেওয়া হলোঃ
  • প্রচুর পরিমাণে বিশ্রাম নিন
  • অল্প পরিমাণে চলাফেরা করুন
  • সহজে হজম হয় এরকম খাবার খান
  • অল্প কিছুক্ষণ ব্যায়াম করুন
  • প্রচুর পরিমাণে পানি পান করুন
  • নিয়মিত হালকা গরম পানিতে গোসল করুন
  • ভার উত্তোলন থেকে দূরে থাকুন
  • ব্যাথা নাশক ঔষধ সেবন করুন
  • ব্যাথার স্থানে তেল দিয়ে ম্যাসাজ করুন
  • ফাইবার সমৃদ্ধ খাবার খান
  • মূত্রাশয় খালি করতে ঘনঘন প্রসাব করুন
  • সুস্থ না হলে চিকিৎসকের পরামর্শ নিন
হঠাৎ পেট ব্যথা করলে প্রচুর পরিমাণে পানি পান করুন। এতে দ্রুত পেট ব্যথা কমে যাবে। যদি অতিরিক্ত ব্যথা করে সে ক্ষেত্রে চিকিৎসকের পরামর্শে ব্যথা নাশক ঔষধ সেবন করুন। গর্ভাবস্থায় কখনো ভারী উত্তোলন কাজ করবেন না ভার বহন কাজ থেকে দূরে থাকবেন। 

গর্ভাবস্থায় কোষ্ঠকাঠিন্যের জন্য পেট ব্যথা হয়, তাই যেই খাবারগুলো খেলে দ্রুত হজম হয় এরকম খাবার খাবেন। প্রতিদিন যদি একই স্থানে ব্যথা করে সে ক্ষেত্রে সামান্য পরিমাণ তেল ওই স্থানে লাগিয়ে দুই হাতের আঙুল দ্বারা ম্যাসাজ করুন দ্রুত ব্যথা কমে যাবে।

গর্ভাবস্থায় প্রথম মাসে তলপেটে ব্যথা হয় কেন

বিভিন্ন কারণে গর্ভাবস্থায় প্রথম মাসে পেট ব্যথা হয়। গর্ভাবস্থায় পেট ব্যথা হওয়ার কারণগুলো জেনে উল্লেখিত কারণগুলো এড়িয়ে চললে পেট ব্যথা থেকে সুস্থ থাকা যায়। গর্ভবতী প্রত্যেকটি মায়ের জানা প্রয়োজন কেন পেট ব্যথা হয়। পেট ব্যথা একটি অসহ্য যন্ত্রণা যা সহ্য করার মতো নয়। তাই পেট ব্যাথা হওয়ার পূর্বে থেকেই নিরাময়ের উপায় জানলে সুস্থ থাকতে পারবেন। গর্ভাবস্থায় প্রথম মাসে তলপেটে ব্যথা হয় কেন তার একটি তালিকা নিচে দেওয়া হলঃ
  • ডিম্বানু ও জ*রায়ু
  • অতিরিক্ত গ্যাস হলে
  • বমি বমি ভাব হলে
  • জ*রায়ু বড় হওয়ার জন্য
  • কোষ্ঠকাঠিন্য
  • প্রসাবের ইনফেকশন
  • উচ্চ রক্তচাপ
  • প্রসাবে প্রোটিন
  • পিত্তথলির সমস্যা
  • অন্ত্রের বাধা
  • জ*রায়ু সংক্রমণ
  • ডিম্বাশয় নড়াচড়া
  • শরীরের বৃদ্ধি
  • ভাইরাস ও ব্যাকটেরিয়া
  • শারীরিক পরিশ্রম
ডিম্বানু ও জ*রায়ুঃ প্রথম মাসে গর্ভাবস্থায় ডিম্বানু ও জ*রায়ুর আকার বৃদ্ধি পায়। তাছাড়া ডিম্বানু জ*রায়ুর সাথে যুক্ত হয় এ যুক্ত হওয়ার ফলে পেটে সামান্য পরিমাণ ব্যথা অনুভব করতে পারেন।

অতিরিক্ত গ্যাস হলেঃ গর্ভাবস্থায় একটি কমন সমস্যা গ্যাস। গর্ভাবস্থায় প্রচুর পরিমাণে গ্যাস হয়। আর পেটে গ্যাস হলে গ্যাস থেকে ব্যথার সৃষ্টি হয়।

বমি বমি ভাব হলেঃ প্রথম মাসে প্রতি মায়েদের বমি বমি ভাব ও বমি হয়েও যায়। বমি বমি ভাব হলে অথবা বমি হলে পেটের নাড়িতে আঘাত ও টান পড়ে এর ফলে ব্যথা হয়।

জ*রায়ু বড় হওয়ার জন্যঃ গর্ভাবস্থায় প্রথম মাসের দিকে জ*রায়ুর মুখ ও ভেতরের অংশ প্রসারিত হয়। জ*রায়ু ধীরে ধীরে বড় হতে থাকে এর ফলে পেটে ব্যথার উপক্রম হয়।
গর্ভাবস্থায় প্রথম মাসে তলপেটে ব্যথা হয় কেন - গর্ভাবস্থায় পেট শক্ত হয় কেন
কোষ্ঠকাঠিন্যঃ গর্ভাবস্থায় প্রথম মাসে তলপেটে ব্যথা হয় কেন তার প্রধান কারণ কোষ্ঠকাঠিন্য। গর্ভাবস্থায় প্রত্যেকটি গর্ভবতী মায়ের কমন একটি সমস্যা কোষ্ঠকাঠিন্য। গর্ভাবস্থায় খাবার হজম হতে চাই না। ফলে কোষ্ঠকাঠিন্য সমস্যা দেখা দেয়। কোষ্ঠকাঠিন্যের সমস্যায় তলপেট ব্যথা করতে পারে।
প্রসাবের ইনফেকশনঃ সাধারণ সময়ে প্রসাবে ইনফেকশন না হলেও গর্ভবতী অবস্থায় অনেক মহিলাদের প্রসাবের ইনফেকশন হয়। প্রসাবের ইনফেকশন হলে গর্ভাবস্থায় তলপেট ব্যথা হয়।

উচ্চ রক্তচাপঃ গর্ভাবস্থায় অনেকেরই প্রথম মাস থেকে রক্তচাপ কমবেশি শুরু হয়। কখনো কম কখনো বা বেশি। এমন সময় উচ্চ রক্তচাপ হলে তলপেট ব্যথা হয়।

প্রসাবে প্রোটিনঃ অধিকাংশ মহিলাদের গর্ভাবস্থায় প্রসাবের সাথে বিভিন্ন ভিটামিন ও প্রোটিন বেরিয়ে যাই। গর্ভাবস্থায় প্রসাবের সাথে প্রোটিন অথবা ভিটামিন বেরিয়ে গেলে পেট ব্যথার সৃষ্টি হয়।

পিত্তথলির সমস্যাঃ অনেক মহিলা রই পূর্বে থেকে পিত্তথলির সমস্যা থাকে। অনেকের আবার পিত্তথলিতে পাথরও থাকে। এই সমস্যাগুলো গর্ভবতী হওয়ার আগে তেমন বুঝতে পারে না। কিন্তু গর্ভাবস্থায় প্রথম মাসে এই সমস্যা গুলোর উপক্রম শুরু হয়। সামান্য পরিমাণ পিত্তথলির পাথর থাকলে গর্ভাবস্থায় তলপেটে ব্যথা হতে পারে।

অন্ত্রের বাধাঃ গর্ভাবস্থায় অনেক মহিলার অন্ত্রের বাধা সৃষ্টি হয়। গর্ভাবস্থায় যদি অন্ত্র গ্রস্ত হয় সে ক্ষেত্রে তল পেট ব্যথা হয়।

জ*রায়ু সংক্রমণঃ গর্ভাবস্থায় প্রথম মাসে তলপেটে ব্যথা হয় কেন তার একটি প্রধান কারণ জ*রায়ুর সংক্রমণ। অনেক মহিলা রই জ*রায়ুর সংক্রমণ থাকে কিন্তু গর্ভবতী হওয়ার পূর্বে বুঝতে পারেনা। গর্ভবতী হলে এ সংক্রমণ বৃদ্ধি পায় ফলে সংক্রমণ থেকে তলপেটে ব্যথার সৃষ্টি হয়।

ডিম্বাশয় নড়াচড়াঃ গর্ভবতী মহিলাদের ডিম্বাশয় নড়তে থাকে। গর্ভের সন্তানের বয়স যত বেশি হয় ডিম্বাশয় নড়াচড়া তত বেশি বৃদ্ধি পায়। ডিম্বাশয় নড়াচড়া করলে পেটের মধ্যে আঘাতপ্রাপ্ত হয় ফলে তলপেটে ব্যথা হয়।

শরীরের বৃদ্ধিঃ গর্ভাবস্থায় প্রত্যেকটি মহিলারই শরীরের বৃদ্ধি লক্ষ্য করা যায়। শরীরের বৃদ্ধি হলে পেশী ও শরীরের চামড়াতে টান পড়ে। বিশেষ করে পেট বড় হওয়ার জন্য পেটের চামড়া তে টান পড়তে থাকে ফলে ব্যাথা হতে পারে।

ভাইরাস ও ব্যাকটেরিয়াঃ গর্ভাবস্থায় ভাইরাস ও ব্যাকটেরিয়া দ্বারা গর্ভবতী মা সংক্রমিত হলে পেট ব্যথা হয়। ভাইরাস ও ব্যাকটেরিয়া দ্বারা সংক্রমিত হলে ডায়রিয়া হয় ফলে পেটের ব্যাথা দেখা দেয়।

শারীরিক পরিশ্রমঃ অনেক গর্ভবতী মহিলা রয়েছেন যারা গর্ভবতী অবস্থায় প্রচুর পরিমাণে শারীরিক পরিশ্রম করেন। সংসারিক বিভিন্ন কাজকর্ম করেন। গর্ভাবস্থায় প্রচুর পরিমাণে শারীরিক পরিশ্রম করলে, ভারী উত্তোলনের মত কাজ করলে তলপেটে ব্যথা হয়।

গর্ভাবস্থায় প্রথম মাসে গর্ভবতী মহিলাদের বিভিন্ন কারণে ব্যথা হয়। আপনার পেটে ব্যথা হলেই যে ভাববেন আপনার এটা হয়েছে নয়তো ওটা হয়েছে তা কিন্তু নয়। পেটে ব্যথা হওয়ার একাধিক কারণ রয়েছে। এই কারণগুলোর মধ্যে যেকোনো একটি কারণেও আপনার পেটে ব্যথা হতে পারে। 

তাই পেটে ব্যথা হলে চিন্তিত না হয়ে গর্ভাবস্থায় পেটে ব্যথা হলে করণীয় গুলো অনুসরণ করুন দ্রুত সুস্থ হবেন। প্রিয় পাঠক আশা করি গর্ভাবস্থায় প্রথম মাসে তলপেটে ব্যথা হয় কেন সে সম্পর্কে সঠিক ধারণা পেয়েছেন।

গর্ভাবস্থায় পেট শক্ত হয় কেন

গর্ভাবস্থায় বিভিন্ন কারণে পেট শক্ত হয় পেটে ব্যথা হয়। গর্ভাবস্থায় পেট শক্ত হওয়া এটি একটি কমন সমস্যা। গর্ভাবস্থায় আপনার পেট শক্ত হলে কখনো চিন্তিত হবেন না। গর্ভাবস্থায় পেট শক্ত হয় কেন তার একটি তালিকা নিচে দেওয়া হলঃ
  • পেটে গ্যাস সৃষ্টি হলে
  • জ*রায়ু প্রসারিত হলে
  • হজম শক্তি কমে গেলে বা হজমে ব্যাঘাত ঘটলে
  • পেটের চামড়ায় টান পড়লে
  • অতিরিক্ত পরিশ্রম করলে
  • বেশি হাঁটাচলা করলে
উল্লেখিত সমস্যাগুলোর কারণে গর্ভাবস্থায় পেট শক্ত হয়। আপনার যদি গর্ভাবস্থায় পেট শক্ত হয় সেক্ষেত্রে প্রচুর পরিমাণে পানি পান করুন। পাশাপাশি দ্রুত বিশ্রাম নিন, হাঁটাচলা থেকে বিরত থাকুন। অল্প পরিমাণ তেল পেটের শক্ত স্থানে লাগিয়ে ম্যাসাজ করুন।

গর্ভাবস্থায় তলপেট ভারী লাগে কেন

গর্ভাবস্থায় তলপেট ভারী লাগে কারণ ডিম্বানুর আকার বৃদ্ধি পায়। আপনার গর্ভের সন্তান সন্তান বৃদ্ধি পাওয়ার সাথে সাথে জ*রায়ুর আকার বৃদ্ধি পায়। সন্তানের আকার বৃদ্ধি পেলে গর্ভাবস্থায় তলপেট ভারী হয়। তাছাড়া গ্যাস ও কোষ্ঠকাঠিন্যর সমস্যায় তলপেট ফাঁপা ও ভারী হয়ে থাকতে পারে।

গর্ভাবস্থায় পেট ব্যথার দোয়া

ইসলাম ধর্মের অনুসারীরা আল্লাহকে বিশ্বাস করেন। তাই গর্ভাবস্থায় পেটে ব্যথা হলে দোয়া পড়তে চান। কিন্তু গর্ভাবস্থায় পেট ব্যথা হলে অনেকেই ব্যথার দোয়া জানেনা। আল্লাহর উপর বিশ্বাস রেখে গর্ভাবস্থায় পেটে ব্যথা হলে দোয়া পাঠ করলে এর উপশম পাওয়া যায়। তাই আপনি চাইলে গর্ভাবস্থায় পেট ব্যথা হলে দোয়া পড়তে পারেন। 
গর্ভাবস্থায় পেট ব্যথা হলে কিছু নিয়ম অনুসরণ করে সূরা ফাতিহা তেলাওয়াত করে পানিতে ফু দিয়ে খেলে দ্রুত পেট ব্যথা সেরে যাই। হবে অবশ্যই কিছু নিয়ম মানতে হবে তাহলঃ প্রথমত কাপড় ও পুরো শরীর পাক ও পবিত্র থাকতে হবে। এরপর সুরা ফাতেহা পড়ার আগে বিসমিল্লাহ বলে এক নিঃশ্বাসে সূরা ফাতিহা তেলাওয়াত করতে হবে, এরপর পানিতে ফু দিয়ে এ পানি খেয়ে নিলে আল্লাহর রহমতে পেট ব্যথা দূর হবে।

কনসিভ করলে কি পেটে ব্যথা হয়

অনেক গর্ভবতী মহিলারাই জিজ্ঞেস করেন কন*সিভ করলে কি পেট ব্যথা হয়? উত্তর হল হ্যাঁ কন*সিভ করলে পেট ব্যথা হয়। তবে গর্ভধারণ অবস্থায় পেট ব্যথা একাধিক কারণ রয়েছে, বিভিন্ন কারণে পেট ব্যথা হয়। এর মধ্যে জ*রায়ুর প্রসারতা বৃদ্ধি পাওয়া, ডিম্বানুর আকার বৃদ্ধি পাওয়া, প্রসাবের ইনফেকশন, কোষ্ঠকাঠিন্য জনিত সমস্যা, অত্যাধিক শারীরিক পরিশ্রম, অতিরিক্ত গ্যাস হলে গর্ভধারণ অবস্থায় পেটে ব্যথা হয়। শুধুমাত্র কন*সিভ হলেই যে ব্যথা হবে এমন কোন কথা নয় পেট ব্যথা হওয়ার কারণগুলো একাধিক।

গর্ভাবস্থায় পেট বড় হয় কখন

গর্ভাবস্থায় প্রথম এক থেকে দুই মাসের মধ্যে পেটের কোন পরিবর্তন বোঝা যায় না। গর্ভধারণের মেয়াদ ১২ থেকে ১৬ সপ্তাহ, তিন মাস, পর পেটের আকার বৃদ্ধি পেতে শুরু করে। অনেকের ক্ষেত্রে এটি ১৬-২০ সপ্তাহ পরে লক্ষ্য করা যায়। প্রত্যেকের ক্ষেত্রেই ২০ সপ্তাহ, পাঁচ মাস পরে পেটের আকার দ্রুত বৃদ্ধি পেতে থাকে। এরপর থেকে সপ্তাহ বাড়ার সাথে সাথেই পূর্বের তুলনায় পেটের আকার দ্বিগুণ বৃদ্ধি পায়।

গর্ভাবস্থায় তলপেটে চিন চিন ব্যাথা

গর্ভাবস্থায় প্রথম মাসে তলপেটে ব্যথা হয় কেন তা অনেকেই জানেন না। গর্ভাবস্থায় তলপেটে চিনচিন ব্যথা হওয়ার একাধিক কারণ রয়েছে। গর্ভাবস্থায় প্রথম মাস থেকেই তলপেটে চিন চিন ব্যথা অনুভব করতে পারেন। গর্ভাবস্থায় তলপেটে একাধিক কারণে ব্যথা করে তবে চিনচিন ব্যথা জ*রায়ু ও প্রসবের ইনফেকশনের লক্ষণ। গর্ভাবস্থায় জ*রায়ুর আকার বৃদ্ধি পেতে থাকে এমন সময় তলপেটে চিনচিন ব্যথা অনুভব করতে পারেন।

লেখকের মন্তব্য

গর্ভাবস্থায় প্রথম মাসে তলপেটে ব্যথা হয় কেন ও গর্ভাবস্থায় পেট শক্ত হয় কেন? এছাড়া গর্ভাবস্থায় প্রত্যেকটি সমস্যা ও এর সমাধান, সম্পর্কে এই আর্টিকেলটিতে সঠিক তথ্য শেয়ার করেছি। গর্ভাবস্থায় পেটে অতিরিক্ত ব্যথা হলে ঘরোয়া উপায় গুলো অনুসরণ করুন। পাশাপাশি চিকিৎসকের পরামর্শে ব্যথা নাশক ঔষধ সেবন করতে পারেন। যদি ব্যথার উপক্রম বেশি হয় কোনভাবেই আমার নাম না নেই সে ক্ষেত্রে দ্রুত চিকিৎসকের সাথে পরামর্শ করুন। 

আশা করি বিষয়গুলো জেনে উপকৃত হবেন। আর্টিকেলটি ভালো লাগলে শেয়ার করুন। নিয়মিত এরকম গুরুত্বপূর্ণ আর্টিকেল পড়তে আমাদের ওয়েবসাইটটি ভিজিট করুন। গর্ভবতী মহিলা সম্পর্কে অন্যান্য তথ্য জানতে আমাদের ওয়েবসাইটে ক্যাটাগরি ঘুরে আসুন। অন্যান্য আর্টিকেল পড়তে আমাদের ওয়েবসাইট ঘুরে দেখতে পারেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪