দাড়ি গজানোর তেল ব্যবহারের নিয়ম - দাড়ি গজানোর তেলের নাম

যাদের মুখে দাড়ি কম তারা দাড়ি গজানোর তেল ব্যবহার করে মুখে দাড়ি বৃদ্ধি করতে পারবেন। দাড়ি গজানোর তেল ব্যবহারের জন্য দাড়ি গজানোর তেল ব্যবহারের নিয়ম অবশ্যই জানা প্রয়োজন। দাড়ি পুরুষের সৌন্দর্য যাদের মুখে দাড়ি কম তারা এই সৌন্দর্য হীনতায় ভোগেন। দাড়ি গজানোর তেলের নাম জেনে তেল মুখে ব্যবহার করে নতুন দাড়ি গজানো সম্ভব। আজকের আর্টিকেলটিতে দাড়ি গজানোর তেল, ক্রিম, ট্যাবলেট প্রাকৃতিক উপায় সম্পর্কে পুরো বিস্তারিত আলোচনা করেছি।
দাড়ি গজানোর তেল ব্যবহারের নিয়ম - দাড়ি গজানোর তেলের নাম
প্রত্যেকটি ছেলেরাই স্বপ্ন মুখ ভর্তি দাড়ির। কিন্তু কয়জনের এই স্বপ্ন পূর্ণ হয়। শরীরে জিনগত ত্রুটি, বংশগত সমস্যা ও অন্যান্য সমস্যার কারণে মুখে দাড়ির সংখ্যা অনেক কম। চিন্তার কোন কারণ নেই মুখে দাড়ি গজানোর তেল ব্যবহার করে এই সমস্যা থেকে সমাধান পাবেন। দাড়ি গজানোর তেল ব্যবহারের নিয়ম, দাড়ি গজানোর তেলের নাম দাড়ি গজানোর সম্পর্কে বিভিন্ন টিপস জানতে হলে পুরো আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন।

পোস্ট সূচিপত্রঃ দাড়ি গজানোর তেল ব্যবহারের নিয়ম - দাড়ি গজানোর তেলের নাম

মুখে দাড়ি গজানোর প্রাকৃতিক উপায়

যাদের মুখে দাড়ির সংখ্যা কম দাড়ির জন্য চেহারার সৌন্দর্য নেই তারা মুখে দাড়ি গজানোর প্রাকৃতিক উপায় অনুসরণ করুন। কোন খরচ ছাড়ায় ঘরোয়া উপায় অনুসরণ করে প্রাকৃতিকভাবে মুখে দাড়ির সংখ্যা বৃদ্ধি করতে পারবেন। মুখে দাড়ি গজানোর প্রাকৃতিক উপায় নিচে দেওয়া হলঃ
  • নিয়মিত সুষম খাদ্য গ্রহণ করুন
  • ভিটামিন সাপ্লিমেন্ট গ্রহণ করুন
  • নিয়মিত ব্যায়াম করুন
  • পর্যাপ্ত পরিমাণে বিশ্রাম নিন
  • মুখে আমলকির তেল ব্যবহার করুন
  • মুখে নারিকেল তেল ব্যবহার করুন
  • মুখে যোজোবা তেল ইউক্যালিপটাস তেল ব্যবহার করুন
নিয়মিত সুষম খাদ্য গ্রহণ করুনঃ বিভিন্ন ধরনের সুষম খাবার দাড়ি গজাতে সাহায্য করে। প্রয়োজনীয় ভিটামিন মিনারেল, শরীরে ঘাটতি হলে দাড়ি গজানোর ব্যাখ্যা সৃষ্টি হয়। তাই নিয়মিত সুষম খাদ্য গ্রহণ করুন।

ভিটামিন সাপ্লিমেন্ট গ্রহণ করুনঃ শরীরে ভিটামিনের ঘাটতি হলে দাড়ি গজাতে ব্যাঘাত সৃষ্টি হয়। দাড়ি গজাতে সাহায্য করে ভিটামিন বি৭, ভিটামিন বি কমপ্লেক্স, ভিটামিন ডি, ভিটামিন ই। তাই বাড়তি ভাবে এ ভিটামিন গুলো গ্রহণ করলে মুখে দাড়ির সংখ্যা বৃদ্ধি পাবে।

নিয়মিত ব্যায়াম করুনঃ যাদের শরীরে হরমোনের ঘাটতি রয়েছে অথবা ভারসাম্যহীনতা তাদের মুখে দাড়ির সংখ্যা কম। নিয়মিত ব্যায়াম করলে হরমোনের ভারসাম্য সঠিক পর্যায়ে পৌঁছে ফলে দাড়ি গজাতে সাহায্য করে।

পর্যাপ্ত পরিমাণে বিশ্রাম নিনঃ পর্যাপ্ত পরিমাণে বিশ্রাম, প্রচুর পরিমাণে ঘুম শরীরে হরমোনের বৃদ্ধি করে। শরীরে হরমোনের বৃদ্ধি হলে দ্রুত দাড়ি গজায়। তাই প্রচুর পরিমাণে বিশ্রাম নিন।

মুখে আমলকির তেল ব্যবহার করুনঃ যাদের মুখে দাড়ির সংখ্যা কম তারা মুখে আমলকির তেল ব্যবহার করুন। আমলকির তেল দাড়ি গজাতে অত্যন্ত সহায়ক ভূমিকা রাখে।

মুখে নারিকেল তেল ব্যবহার করুনঃ নারিকেল তেল দাড়ি গজাতে অত্যন্ত উপকারী। মুখে নারিকেল তেল ব্যবহার করলে ত্বকের রক্ত সঞ্চালন ক্ষমতা বৃদ্ধি পায়। ফলে নতুন দাড়ি গজাতে সাহায্য করে।

মুখে যোজোবা তেল ইউক্যালিপটাস তেল ব্যবহার করুনঃ জোজবা তেল ইউক্যালিপটাস তেলে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে। এই তেলগুলো ত্বকের রক্ত সঞ্চালন বৃদ্ধি করে ফলে দ্রুত দাড়ি গজায়।

আপনি উপরে দেওয়া প্রত্যেকটি প্রাকৃতিক উপায় গুলো অনুসরণ করে মুখে দাড়ি গজাতে পারবেন। যাদের মুখে দাড়ির সংখ্যা কম তারা এই পদ্ধতিগুলো অনুসরণ করে দাড়ি গজাতে পারেন।

দাড়ি গজানোর তেল ব্যবহারের নিয়ম

অধিকাংশ ছেলেদের মুখে দাড়ির সংখ্যা কম। কিন্তু মুখ ভর্তি দাড়ি প্রত্যেকেরই স্বপ্ন। স্বপ্ন পূরণ করতে প্রত্যেকটি ছেলেরাই স্বপ্নের পিছনে ছুটে। যাদের মুখে দাড়ি কম তাদের এই স্বপ্ন পূরণ করার জন্য বাজারে অনেক কোম্পানি দাড়ি গজানোর তেল বিক্রয় করছেন। তবে যারা এই তেল কিনেন তারা অনেকেই দাড়ি গজানোর তেল ব্যবহারের নিয়ম জানেন না। সঠিকভাবে মুখে দাড়ি গজানোর তেল না লাগালে আশানুরূপ ফলাফল পাওয়া যায় না। নিচে দাড়ি গজানোর তেল ব্যবহারের নিয়ম দেওয়া হলঃ
  • পরিষ্কার তাকে ব্যবহার করুন
  • গরম পানি দিয়ে মুখ ধুয়ে নিন
  • পর্যাপ্ত পরিমাণে তেল ব্যবহার করুন
  • নির্দিষ্ট সময় রেখে দিন
  • নিয়মিত ব্যবহার করুন
পরিষ্কার ত্বকে ব্যবহার করুনঃ দাড়ি গজানোর তেল ব্যবহারের নিয়ম গুলোর মধ্যে একটি হলো পরিষ্কার ত্বকে তেল ব্যবহার। তেল ব্যবহারের পূর্বে মুখমণ্ডল ভালোভাবে পরিষ্কার করে নিন এরপর তেল লাগান।

গরম পানি দিয়ে মুখ ধুয়ে নিনঃ মুখে তেল ব্যবহারের পূর্বে হালকা গরম পানি দিয়ে পুরো মুখ ভালোভাবে ধুয়ে পরিষ্কার করে নিন। এতে মুখে লেগে থাকা ময়লা জীবাণু ও ধুলোবালি পরিষ্কার হবে।

পর্যাপ্ত পরিমাণে তেল ব্যবহার করুনঃ প্রতিদিন দিনে ২-৩ বার মুখে ১ মিলি পরিমান তেল দুই হাতের তালুতে নিয়ে মুখে আলতোভাবে লাগিয়ে দিন। প্রতিবারে ব্যবহারের সময় ১-২ মিলি পরিমাণ তেল ব্যবহার করুন।
দাড়ি গজানোর তেল ব্যবহারের নিয়ম - দাড়ি গজানোর তেলের নাম
নির্দিষ্ট সময় রেখে দিনঃ মুখে তেল লাগিয়ে কমপক্ষে ৩০ মিনিট রেখে দিন। মুখে তেল লাগিয়ে ধুয়ে ফেলা বা ধুলোবালের মধ্যে কখনোই যাবেন না। মুখে তেল লাগিয়ে কমপক্ষে ৩০ মিনিট পরিষ্কার পরিচ্ছন্ন থাকুন।

নিয়মিত ব্যবহার করুনঃ দাড়ি গজানোর তেল ব্যবহারের নিয়ম গুলোর মধ্যে একটি হলো নিয়মিত ব্যবহার। আপনি যদি দাড়ি গজানোর তেল নিয়মিত ব্যবহার করতে না পারেন সে ক্ষেত্রে সঠিক ফলাফল পাবেন না। তাই ভুলে যাওয়ার অভ্যাস দূর করে নিয়মিত দিনে ২-৩ বার মুখে তেল দিয়ে ম্যাসাজ করুন।

প্রিয় পাঠক উপরে দাড়ি গজানোর তেল ব্যবহারে সঠিক নিয়ম সম্পর্কে তুলে ধরেছি। আপনি এই নিয়মগুলো অনুসরণ করে মুখে দাড়ি গজানোর তেল ব্যবহার করতে পারেন। আশা করি খুব দ্রুত সঠিক ফলাফল পাবেন।

দাড়ি গজানোর তেলের নাম

বাজারে বিভিন্ন ধরনের দাড়ি গজানোর তেল পাওয়া যায়। একাধিক কোম্পানি রয়েছে যেগুলো ভিন্ন ভিন্ন নামে ভিন্ন ভিন্ন ধরনের, ভিন্ন ভিন্ন দামে মার্কেটে পাওয়া যায়। তবে প্রত্যেকটি তেল মুখে ব্যবহার করলে দাড়ি গজায় না। দাড়ি গজানোর জন্য নির্দিষ্ট কিছু তেল রয়েছে যেগুলো ব্যবহার করে আশানুরূপ ফলাফল পাওয়া যায়। নিচে সবচাইতে সেরা দাড়ি গজানোর তেলের নাম এর তালিকা দেওয়া হলঃ
  • Beard growth Oil
  • Argan Oil
  • Beard Oil
  • Ylang Ylang Essential Oil
  • Jojoba Oil
  • Castor Oil
উপরের প্রত্যেকটি তেল দাড়ি গজানোর জন্য ব্যবহার করা হয়। আপনি এই তেল গুলোর মধ্যে থেকে পছন্দ অনুযায়ী যে কোন তেল দাড়ি গজানোর জন্য ব্যবহার করতে পারেন। আশা করি দাড়ি গজানোর তেলের নাম সম্পর্কে সঠিক ধারণা পেয়েছেন।

বিয়ার্ড অয়েল ব্যবহারের নিয়ম

দাড়ি গজানোর তেল ব্যবহারের নিয়ম, বিয়ার্ড অয়েল ব্যবহারের নিয়ম সম্পর্কে অনেকে জিজ্ঞাসা করেন। যাদের মুখে দাড়ির সংখ্যা কম তারা এই তেল গুলো ব্যবহার করে মুখে দাড়ির সংখ্যা বৃদ্ধি করতে পারবেন। যারা বিয়ার্ড অয়েল ব্যবহার করতে চান অবশ্যই বিয়ার্ড অয়েল ব্যবহারের নিয়ম জেনে ব্যবহার করুন। বিয়ার্ড অয়েল ব্যবহারের পূর্বে মুখ ভালোভাবে পরিষ্কার করে নিন। 

মুখ পরিষ্কার করার জন্য ফেসওয়াশ ব্যবহার করতে পারেন। আপনার মুখের দাড়ির পরিমাণ অনুযায়ী ৫-৮ ফোটা বিয়ার্ড অয়েল দুই হাতের তালুতে নিন ভালোভাবে দুই হাতে ঘষে মুখের দাড়িতে লাগিয়ে দিন। ভালোভাবে পুরো মুখের দাড়ি গোড়া ম্যাসাজ করুন। ভালো ফলাফল পাওয়ার জন্য পুরো মুখের চারিদিকে ভালোভাবে মাসাজ করুন। প্রতিদিন দিনে ৩-৪ বার বিয়ার্ড অয়েল ব্যবহার করতে পারেন। আশা করি এই নিয়মগুলো মেনে চললে আপনার মুখে দ্রুত নতুন দাড়ি গজাবে।

দাড়ি গজাতে নারিকেল তেল

দাড়ির যত্নে নারিকেল তেল অত্যন্ত উপকারী। নারিকেল তেল নিয়মিত দাড়িতে ব্যবহার করলে নতুন দাড়ি গজাতে সাহায্য করে। নারিকেল তেলে পুষ্টিকর ফ্যাটি এসিড, ভিটামিন, মিনারেল রয়েছে যা ত্বক ও দাড়ির জন্য অত্যন্ত উপকারী। পাশাপাশি নারিকেল দাঁড়ি বৃদ্ধি করতে সাহায্য করে। মুখের ত্বক আদ্র রাখতে সাহায্য করে। মুখের ত্বক ও দাড়ির খসখুসে ভাব দূর করে দাড়ি নরম করে। 

নারিকেল তেলে এন্টিব্যাকটেরিয়াল ও এন্টিফাঙ্গাল গুনাগুন সম্পূর্ণ যা মুখের খুশকি দূর করে। নারিকেল তেলে প্রয়োজনীয় ভিটামিন উপাদান গুলো থাকায় মুখের রক্ত সঞ্চালন ক্ষমতা বৃদ্ধি করে ফলে নতুন দাড়ি গজায়। নিয়মিত নারিকেল তেল দাড়িতে ব্যবহারের ফলে দাড়ির গোড় মজবুত হয় ফলে দাড়ি ওঠা রোধ হয়।

দাড়ি গজানোর ক্রিম

দাড়ি গজানোর জন্য বাজারে অনেক ক্রিম পাওয়া যায়। কিন্তু সব ক্রিম দাড়ি গজানোর জন্য সঠিক কাজ করে না। সঠিক ক্রিম ব্যবহার না করলে বিভিন্ন ধরনের সাইড ইফেক্ট দেখা দেয়। ফলে বিভিন্ন ব্যক্তিরা দাড়ি গজাতে গিয়ে ক্রিম ব্যবহার করে সমস্যার সম্মুখীন হন। নিচে সাইড এফেক্ট ছাড়া সবচাইতে ভালো দাড়ি গজানোর ক্রিম এর নাম দেওয়া হলঃ
  • Minoxidil Cream
  • Beardo Hair Growth Cream
  • Hair Growth Cream
  • Man Arden Beard Cream
  • Beard Growth Cream
উপরের এই ক্রিম গুলো প্রত্যেকটি দাড়ি গজানোর ক্রিম। আপনি এই ক্রিম গুলোর মধ্যে থেকে যেকোন ক্রিম দাড়ি গজানোর জন্য ব্যবহার করতে পারেন। ক্রিম ব্যবহারের পূর্বে অবশ্যই ক্রিম ব্যবহারের নির্দেশনা পড়ে নিন এরপর ব্যবহার করুন।

দাড়ি গজানোর ট্যাবলেট

দাড়ি গজানোর জন্য বাজারে বিভিন্ন কোম্পানি ট্যাবলেট পাওয়া যায়। চিকিৎসকেরা রোগীর হরমোন বৃদ্ধির জন্য বিভিন্ন ধরনের ট্যাবলেট দেন। শরীরের হরমোন ভিটামিনের ঘাটতি, বংশগত সমস্যার জন্য মুখে দাড়ির পরিমাণ কম হয়। এছাড়া দাড়ি ঘন না হওয়ার আরো একাধিক কারণ রয়েছে। চিকিৎসকেরা দাড়ি গজানোর চিকিৎসায় এই ট্যাবলেট গুলো সেবন করার পরামর্শ দেন তার একটি তালিকা নিচে দেওয়া হলঃ
  • Biotin
  • Minoxidil
  • Finasteride
  • Multivitamins
  • Testosterone boosters
উপরের এই ট্যাবলেট গুলো দাড়ি গজানোর চিকিৎসায় রোগীদেরকে সেবন করার পরামর্শ দেওয়া হয়। আপনি চাইলে এই ট্যাবলেট গুলো সেবন করে আপনার মুখের পাতলা দাঁড়ি ঘন করতে পারেন। তবে ঔষধ গুলো সেবন করার পূর্বে অবশ্যই একজন চিকিৎসকের পরামর্শ নিন।

দাড়ির জন্য কোন তেল ভালো

দাড়ির যত্নের জন্য সবচাইতে ভালো তেল অলিভ অয়েল। অলিভ অয়েল তেল নিয়মিত দাড়িতে ব্যবহারের ফলে দাড়ি গজাতে সাহায্য করে। এছাড়া অলিভ অয়েল তেলে অ্যান্টিঅক্সিডেন্ট, অ্যান্টি ব্যাকটেরিয়াল, এন্টিফাঙ্গাল উপাদান রয়েছে যেগুলো ত্বকের জন্য অত্যন্ত উপকারী। নিয়মিত অলিভ অয়েল তেল দাড়িতে ব্যবহারের ফলে, 

ত্বকের রক্ত সঞ্চালন ক্ষমতা বৃদ্ধি করে। অলিভ অয়েল তেল দাঁড়িতে ব্যবহারে দাড়ি গোড়ার খুশকি দূর হয়। নিয়মিত অলিভ অয়েল তেল দাড়িতে ব্যবহার করলে দাড়ি ঘন, মজবুদ, লম্বা, দীর্ঘস্থায়ী হয়। তাই নির্দ্বিধায় এক কথায় বলা যায় দাড়ির জন্য সবচাইতে ভালো তেল অলিভ অয়েল।

লেখক এর মন্তব্য

দাড়ি গজানোর তেল ব্যবহারের নিয়ম, দাড়ি গজানোর তেলের নাম সম্পর্কে অনেকে জিজ্ঞাসা করেন। আজকের আর্টিকেলটি তাদের উদ্দেশ্যে লেখা। আশা করি বিষয়গুলো জেনে উপকৃত হবেন। পুরো আর্টিকেলটিতে দাড়ি গজানোর প্রত্যেকটি বিষয় সম্পর্কে সঠিক উত্তর দিয়েছি। দাড়ি গজানো সম্পর্কে যদি আপনাদের অন্য কোন প্রশ্ন থাকে তাহলে কমেন্ট বক্সে জানাতে পারেন। 

আর্টিকেলটি ভালো লাগলে শেয়ার করুন। এ সম্পর্কিত অন্যান্য আর্টিকেল পড়তে আমাদের ওয়েবসাইটের ক্যটাগরি গুলো ঘুরে আসুন। এতক্ষণ আমাদের সাথে থাকার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪